৫০ বছর পর টেস্ট ক্রিকেটারের মর্যাদা পেলেন অ্যালান জোন্স

নিউজ ডেস্ক »

অ্যালান জোন্স ইংল্যান্ডের হয়ে টেস্ট ম্যাচ খেলেছেন ৫০ বছর আগে। কিন্তু অবাক করা ব্যাপার হলো ৫০ বছর পরে ৮১ বছর বয়সে এসে টেস্ট ক্রিকেটারের মর্যাদা হিসেবে টেস্ট ক্যাপ পেয়ছেন তিনি।

১৯৭০ সালে ইংলিশদের হয়ে বিশ্ব একাদশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলেছিলেন জোন্স। তবে অভিষেক টেস্টে জোন্সের পারফরম্যান্সও মোটেও ভালো ছিল না। দুই ইনিংসেই (০, ৫) হয়েছিলেন ব্যর্থ। এমন পারফরম্যান্সের পর আর টেস্ট ক্যারিয়ারও দীর্ঘ হয়নি জোন্সের।

তবুও টেস্ট ক্রিকেটারের মর্যাদা তো পাওয়ার কথা। কিন্তু ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি সে সিরিজটিকে টেস্ট মর্যাদা দেয়নি। এর ফলে জোন্সেরও টেস্ট ক্যাপ পাওয়া হয়নি। কিন্তু ইসিবি এখনো ৫০ বছর আগের সেই সিরিজকে টেস্ট মর্যাদার ম্যাচ হিসেবে গণ্য করে। অবশেষে জোন্সকেও টেস্ট ক্রিকেটার হিসেবে মর্যাদা দিয়েছে ইসিবি।

অনলাইনে এক অনুষ্ঠানের মাধ্যমে অ্যালেন জোন্সকে ইংল্যান্ডের ৬৯৬তম টেস্ট ক্যাপ প্রদান করা হয়েছে। সে অনুষ্ঠানে ইসিবি প্রধান কলিন গ্রেভস ও ইংল্যান্ড টেস্ট অধিনায়ক জো রুটও উপস্থিত ছিলেন। নতুন ক্যাপ মাথায় দিয়ে জোন্স মজা করে বলছিলেন, ‘আমি ফিট আছি এখনো কেবল হেলমেটের অপেক্ষা।’

ইংল্যান্ডের হয়ে একমাত্র টেস্ট খেলা জোন্স নিজের অভিজ্ঞতা প্রকাশ করতে গিয়ে বলেন, ‘দেশকে লর্ডসের মাঠে প্রতিনিধিত্ব করা ছিল বিশেষ স্মৃতি। মনে রাখার মতো স্মৃতি। তবে যখন ম্যাচ গুলোকে টেস্ট মর্যাদা দেওয়া হয়নি, তখন নিজেদের পুরোপুরিভাবে ইংল্যান্ডের ক্রিকেটার মনে হয়নি।’

নিউজক্রিকেট/দুর্জয়

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »