সেই সুপার এইট, এই সুপার এইট

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

জুবায়ের আহমেদ

ক্রিকেটে সুপার এইট শব্দদয়ের সাথে পরিচিত হই ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপে। সেবার চার গ্রুপে ১৬টি দল বিভক্ত হয়ে শুরু করে বিশ্বকাপ। চার গ্রুপ থেকে ৮টি দল পরবর্তী রাউন্ডে উঠে। এটির নামাকরণ করা হয় সুপার এইট। সুপার এইট বা কোয়ার্টার ফাইনাল থেকেই ৪টি দল সেমিফাইনালে যায়, তবে সুপার এইটে একাধিক ম্যাচ খেলতে পারে, দলগুলো, কোয়ার্টার ফাইনাল হয় শুধু এক ম্যাচে। ২০০৭ সালে ভারত ও বারমুডাকে হারিয়ে সুপার এইটে উঠে বাংলাদেশ। আমাদের আনন্দ তখন আকাশে বাতাশে। সুপার এইটে বাংলাদেশ দল ৭ ম্যাচ খেলে ১ ম্যাচ জয়লাভ করে আশরাফুলের ব্যাটিং নৈপুণ্যে সাউথ আফ্রিকার বিপক্ষে। বড় দল আফ্রিকাকে হারালেও হেরেছিল আবার নবাগত আয়ারল্যান্ডের বিপক্ষে। সেই সুপার এইটে প্রত্যেকটি দল একে অপরের মুখোমুখি হওয়ার কারনে অনেকগুলো ম্যাচ ছিলো গুরুত্বহীন অর্থাৎ সেমিতে উঠার জন্য গুরুত্বপূর্ণ ছিলো না।

চলতি টি২০ বিশ্বকাপ ২০ দলকে নিয়ে আয়োজন হচ্ছে। প্রথম পর্ব শেষে ৮ দলকে নিয়ে কোয়ার্টার ফাইনালের পরিবর্তে ২০০৭ সালের বিশ্বকাপের মতো সুপার এইটনামাকরণ করা হয়েছে। তবে সেবার দলগুলো একে অপরের বিপক্ষে ম্যাচ খেললেও এবার সুপার এইটে দুই গ্রুপে বিভক্ত করে ৮টি দল খেলছে। যেহেতু দুই গ্রুপ থেকে ২টি করে চারটি দল সেমিফাইনালে খেলবে এবং ৮টি দলের মধ্যে আমেরিকা ব্যতীত সবগুলোর দলেরই যোগ্যতা আছে সেমিতে যাওয়ার সেহেতু সুপার এইটের প্রত্যেকটি ম্যাচই অনেক গুরুত্বপূূর্ণ সেমির জন্য। গ্রুপ ১ থেকে সেমিতে গিয়েছে ইংল্যান্ড ও আফ্রিকা। তবে গ্রুপের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে সেমি নিশ্চিতের জন্য। একই ভাবে গ্রুপ ২-তে আজ ভারত বনাম অস্ট্রেলিয়া এবং শেষ ম্যাচে আফগানিস্তান বনাম বাংলাদেশের ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে সেমিফাইনালে উঠার জন্য।

চলতি বিশ্বকাপে সুপার এইটের প্রত্যেকটি ম্যাচেই টানটান উত্তেজনা বিরাজ করছে। গুরুত্বপূর্ণ ছিলো প্রত্যেকটি ম্যাচই। শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে সেমিফাইনালিষ্ট নির্ধারণের জন্য।

বর্তমান ওয়ানডে বিশ্বকাপ ১০ দলের হয়, যেখানে প্রত্যেক দল অপরসবগুলো দলের সাথে ম্যাচ খেলে। ২০০৭ সালের বিশ্বকাপের সুপার এইটেও যেমনটা হয়েছিল।

২০০৭ সালের সুপার এইটের পর চলতি টি২০ বিশ্বকাপেই ২য়বারের মতো সুপার এইট ফরম্যাটে আইসিসির কোন বিশ্বকাপ হচ্ছে। দুই সুপার এইটের তুলনা করতে গেলে আমার দৃষ্টিতে চলতি বিশ্বকাপের সুপার এইটই সবচেয়ে বেশি আলোচিত ও আকর্ষিত হচ্ছে। আমার দৃষ্টিতে চলতি বিশ্বকাপে এতোটা উত্তেজনাপূর্ণ প্রতিযোগিতা হওয়ার কারনে আইসিসি পরবর্তীতে টি২০ এর মতো করে ওয়ানডেতেও দল সংখ্যা বাড়িয়ে অন্তত ২০০৭ সালের মতো ১৬ দলের বিশ্বকাপ আয়োজন করে সুপার এইট ফরম্যাট রেখে দুই গ্রুপে বিভক্ত করতে পারে চলমান টি২০ বিশ্বকাপের মতো। এতে করে ক্রিকেটের প্রতি মানুষের আকর্ষণ বাড়বেই।


নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »