মিলারকে একবার হলেও বোল্ড করতে চাইঃ সাইফউদ্দিন

সাকিব শাওন »

জন্ম, বেড়ে ওঠা সবকিছুই ফেনীতে। ফেনীর ফ্রেন্ডশিপ ক্রিকেট ক্লাব দিয়ে ক্রিকেটের হাতেখড়ি হওয়া সাইফ উদ্দিন দেশের মাটিতে অনুষ্ঠিত অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ দিয়ে সবার নজরে আসেন। এরপরে ধারাবাহিক পারফরমেন্স করে এখন জাতীয় দলের নিয়মিত মুখ এই অলরাউন্ডার। বাংলাদেশ দলের দীর্ঘদিনের প্রত্যাশা একজন পেস বোলিং অলরাউন্ডারের, সেই আক্ষেপই যেনো মেটাচ্ছেন ফেনীর সাইফউদ্দিন। ক্যারিয়ারের শুরুটা ভালো না হলেও পরবর্তীতে নিজেকে ফিরে পেয়েছেন এই অলরাউন্ডার। বিশ্বকাপের পরে ইঞ্জুরিতে পড়ে কয়েকমাস ছিলেন দলের বাইরে চলতি বছরে জিম্বাবুয়ে সিরিজ দিয়ে দলে ফেরেন সাইফউদ্দিন। ক্যারিয়ারে এ পর্যন্ত রান করেছেন ৩৯৮ সাথে উইকেট নিয়েছেন ৪৫টি।

বর্তমানে করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর কারণে মাঠের ক্রিকেটার থেকে শুরু করে কোচিং স্টাফরা সবাই ঘরবন্দী অবস্থায় রয়েছেন। এই হোম কোয়ারান্টাইনের সময়টাতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে মুঠোফোনে পেতে খুব বেশি বেগ পেতে হয়নি। ক্যারিয়ার সহ ক্রিকেটের বিভিন্ন দিক নিয়ে সাইফউদ্দিনের সাথে কথা বলেছেন নিউজ ক্রিকেট ২৪ ডট কমের প্রতিবেদক সাকিব শাওন

নিউজ ক্রিকেটঃ কোয়ারেন্টাইনের এই সময়ে
কি করছেন?

সাইফউদ্দিনঃ বাসাতেই আছি এতোদিন ত রোজা ছিলাম, নামায-কালাম করি, পরিবারকে সময় দিই। আর টুকটাক শরীর চর্চা করি নিয়ম করে। কাল থেকে ইচ্ছা আছে স্টেডিয়ামে গিয়ে একটু দৌড়াদৌড়ি করা বা অনুশীলন করার।

নিউজ ক্রিকেটঃ আপনার ছোটবেলায় খেলাধুলার ক্ষেত্রে ত বাঁধা ছিলো তার স্বত্বেও আজ জাতীয় দলের ক্রিকেটার হয়েছেন, এর পিছনের গল্পটা কেমন ছিলো?

সাইফউদ্দিনঃ আসলে বাঁধা বলতে আমাদের দেশের সব পরিবার থেকেই তো চাই ছেলে যেনো পড়াশোনাটা ঠিকমতো করে, আমার ক্ষেত্রেও ঠিক তেমনটাই ছিলো। তারপর বাবা মারা যায় তখন একটু পরিবারে সমস্যা সৃষ্টি হয়। এরপর যখন আমি অনূর্ধ্ব-১৬ খেললাম তখন থেকেই সবাই ভাবছে ক্রিকেটে আমি ভালো কিছু করতে পারবো। তারপর পরিবার থেকে আমার মা এবং ভাই আমাকে অনেক সাপোর্ট করেছে। এমনকি মা প্রতিদিন প্র্যাকটিসের জন্য ঘুম থেকে ডেকে দিতো। এরপর তো সব জায়গাই ভালো করে জাতীয় দলে এসেছিলাম।

নিউজ ক্রিকেটঃ জাতীয় দলের বর্তমান ব্যাটিং পজিশনটা কতটা উপভোগ করেন?

সাইফউদ্দিনঃ আসলে ম্যাচের অবস্থা বুঝে আমাকে ব্যাটিংয়ে পাঠায়। সেক্ষেত্রে বেশির ভাগ সময়েই আমি শেষের দিক নেমে থাকি। যদিও তখন ওভার কম থাকে তবে আমি উপভোগ করি ব্যাটিংয়ের জন্য এই পজিশনটাকে।

নিউজ ক্রিকেটঃ ২০১৯ বিশ্বকাপের মঞ্চে নিজের পারফরম্যান্সে কতটা খুশি?

সাইফউদ্দিনঃ আসলে সত্যি বলতে আমি খুশি না। আমার আরো ভালো পারফরম্যান্স করা উচিত ছিলো, আর ভালোর ত কোন শেষ নেই। তবে বোলিংয়ে ইকোনোমিটা আরেকএকটু কম হলে ভালো লাগতো। ব্যাটিংয়ের ক্ষেত্রে যখন সুযোগ পেয়েছি ভালো কিছু করার চেষ্টা করেছি, আমার মনেহয় ভারতের সাথে ঐই ম্যাচটা জিতাতে পারলে আরো ভালো লাগতো নিজের কাছে।

নিউজ ক্রিকেটঃ দেশের মধ্যে প্রিয় ক্রিকেটার কে আপনার?

সাইফউদ্দিনঃ অবশ্যই সাকিব আল হাসান। সাকিব ভাই অসাধারণ একজন ক্রিকেটার। তিনি আমার এতোই প্রিয় তার জার্সি নাম্বার যেহেতু ৭৫ আমি সেটা ভেবেই আমার নিজের জার্সি নাম্বার ৭৪ নিয়েছি, যাতে করে ওনার সাথে কিছুটা মিল থাকে।

নিউজ ক্রিকেটঃ আপনার ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট কোনটি ছিলো?

সাইফউদ্দিনঃ আসলে প্রথম যখন আমি দলে ডাক পাই তার কিছুদিন পরেই আবার বাদ পড়ি দল থেকে। এরপর আট মাস পরে আবার দলে ডাক পাই। তখন জিম্বাবুয়ে সিরিজে একটা ম্যাচে মনে হয় ৬ উইকেট পড়ে গিয়েছিলো খুব অল্প রানের মধ্যেই। আমি আর কায়েস ভাই ক্রিজে ছিলাম সেই মুহুর্তে। ওইদিন আমি ফিফটি প্লাস রান করেছিলাম, সাথে বোলিংটাও ভালো করেছিলাম। আমার মনে হয় ওই ম্যাচটাই টার্নিং পয়েন্ট ছিলো আমার ক্যারিয়ারের।

নিউজ ক্রিকেটঃ ড্রেসিংরুমের কোন জিনিসটা সবথেকে বেশি উপভোগ করেন?

সাইফউদ্দিনঃ জাতীয় দলের ড্রেসিংরুম সবসময়ের জন্যই অন্যরকম। তবে ম্যাচ জয়লাভের পর সবাই মিলে যখন ‘আমরা করবো জয়, আমরা করবো জয় একদিন’ এই গানটি গাই তখন আমি এই জিনিসটি খুব বেশি উপভোগ করি সবসময়ের জন্য।

নিউজ ক্রিকেটঃ কয়েকমাস ইঞ্জুরির কারণে মাঠের বাইরে ছিলেন এখন সবকিছু মিলিয়ে কতটা ফিট রয়েছেন?

সাইফউদ্দিনঃ ইঞ্জুরি থেকে ফিরে আলহামদুলিল্লাহ্ অনেক ভালো ফিট মনে হচ্ছে নিজেকে। ইঞ্জুরি কাটিয়ে যখন কয়েকমাস পর ফিরলাম তখন তো প্রিমিয়ার লিগে বেশ ভালো করলাম সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজেও ভালো করেছি। মূলত ইঞ্জুরির সময়ে নিজেকে নিয়ে যতটুকু কাজ করা যায় তার সবটুকুই করেছিলাম। এখন সবমিলিয়ে সম্পূর্ণ ফিট রয়েছি আমি।

নিউজ ক্রিকেটঃ আপনার প্রিয় ফুটবলার কে?

সাইফউদ্দিনঃ লিওনেল মেসি আমার প্রিয় ফুটবলার। আর আমি আর্জেন্টিনা দলের ভক্ত। তবে রোনালদোর খেলাও ভালো লাগে আমার, তার স্কিল ফিটনেস সবকিছু মিলিয়ে রোনালদো অসাধারণ একজন ফুটবলার। কে সেরা মেসি নাকি রোনালদো এমন প্রশ্ন যদি আসে তাহলে আমি মেসিকেই এগিয়ে রাখবো।

নিউজ ক্রিকেটঃ সামনেই টি-২০ বিশ্বকাপ রয়েছে নিজের জন্য আলাদা করে কি কোন পরিকল্পনা করছেন?

সাইফউদ্দিনঃ আপাতত বিশ্বকাপ নিয়ে কোন ভাবনা নেই। এই মুহুর্তে ভাবনাজুড়ে শুধু রয়েছে মাঠে কবে ফিরবো, আর মাঠে ফেরার জন্য মুখিয়ে আছি আমি। শুধু আমি না দলের সকল ক্রিকেটারই মুখিয়ে রয়েছেন মাঠে ফিরতে।

নিউজ ক্রিকেটঃ বল করে কার উইকেটটা নিতে চান?

সাইফউদ্দিনঃ ডেভিড মিলার। আমি ওকে একবারের জন্য হলেও বোল্ড আউট করতে চাই।

নিউজ ক্রিকেটঃ নিউজ ক্রিকেট ২৪ ডটকমকে সময় দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ এবং ঈদের শুভেচ্ছা।

সাইফউদ্দিনঃ আপনাকেও অনেক ধন্যবাদ এবং একই সাথে নিউজ ক্রিকেটের সকল পাঠকদের জানাই ঈদের শুভেচ্ছা।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »