সাকিবের রেকর্ডে হোল্ডারের থাবা

নিউজ ডেস্ক »

দীর্ঘদিন পরে মাঠে ক্রিকেট ফেরার ম্যাচে দুর্দান্ত বোলিং করে ইংলিশ ব্যাটসম্যানদের কোণঠাসা করে তুলেছেন ক্যারিবিয়ান অধিনায়োক জেসন হোল্ডার । ছয় উইকেট তুলে নিয়ে অল্পতেই বেঁধে দিয়েছেন ইংলিশদের।এই ৬ উইকেট পাওয়ার মধ্যে দিয়ে ক্যারিবিয়ান এই অধিনায়ক গড়েছেন দুই নতুন রেকর্ড। যেখানে তিনি নাম লিখিয়েছেন সাকিব আল হাসানের পাশে।

দীর্ঘ ১০ বছর পরে কোন অ্যাওয়ে অধীনায়োক হিসেবে ইংল্যান্ডের মাঠে ৫ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়লেন হোল্ডার। দশবছর আগে সর্বশেষ এই কীর্তি করেছিলেন তৎকালীন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।।

২০১০ সালে সর্বশেষ ইংল্যান্ডের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলেছিল বাংলাদেশ।সেই সিরিজে বাংলাদেশ দলের আর্ম ব্র্যান্ড ছিলো সাকিব আল হাসানের হাতে।সেদিন ওল্ড ট্রাফোর্ডে ১২১ রানের বিনিময়ে সাকিব তুলে নিয়েছিলেন ৫ উইকেট।এরপর গত দশ বছরে সফরকারী দলের কোন অধিনায়ক ইংল্যান্ডের মাঠে নিতে পারেনি পাঁচ উইকেট। এবার সেই কীর্তি গড়েছেন হোল্ডার। ৪২ রানের খরচায় ইংলিশদের ৬ উইকেট তিনি একাই শিকার করেছেন। তার এই অগ্নিঝরা বোলিংয়ে ইংলিশরা রীতিমত দুমড়েমুচড়ে গেছে। সাকিব ও হোল্ডার ছাড়া সফরকারী অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের ইনিংসের ৫ উইকেট শিকারের কীর্তি আছে আর মাত্র ৫ জন অধিনায়কের।

হোল্ডার সাকিবের মত আরও একটি কীর্তি গড়েছেন। টেস্টের বিগত ২০ বছরের ইতিহাসে অধিনায়ক হিসেবে সেরা বোলিং ফিগারের তালিকায় উঠে এসেছে তার নাম। রঙ্গনা হেরাথ, শন পোলক ও সাকিব আল হাসানের পর হোল্ডারের বোলিং ফিগারই জ্বলজ্বল করছে ২০ বছরের রেকর্ড বইয়ে।

২০১৬ সালে হারারে টেস্টে হেরাথ ৬৩ রানের খরচায় ৮ উইকেট শিকার করেছিলেন। পোলক কেপটাউন টেস্টে শ্রীলঙ্কার ৬ উইকেট শিকার করেছিলেন ৩০ রানের খরচায়, ২০০১ সালে। সাকিব ক্যারিবীয়দের বিপক্ষেই ৬ উইকেট শিকার করেছিলেন ৩৩ রানের খরচায়, ২০১৮ সালে। আর এবার ইংল্যান্ডের বিপক্ষে ৪৪ রানে ইংলিশদের ৬ উইকেট তুলে নিয়ে জায়গা করে নিলে সাকিব, পোলকদের এই কৃত্রির তালিকায়।

নিউজক্রিকেট/সুফিয়ান

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »