যেসব রেকর্ডের হাতছানি সাকিবের সামনে

নিউজ ডেস্ক »

নিষেধাজ্ঞা কাটিয়ে অক্টোবরে ক্রিকেটে ফিরছেন সাকিব, বাকি মাত্র ৯২ দিন। এক ঝাঁক রেকর্ড আর মাইলফলক হাতছানি দিয়ে ডাকছে বিশ্বসেরাকে। মাঠে ফিরেই সেগুলো লুফে নেওয়ার অপেক্ষা নিশ্চয় সাকিবের মনে। তিন ফরম্যাটের ঐ মাইলফলক গুলো ছুঁতে সাকিবের বেশি সময় লাগার কথাও নয়। সাকিব ক্রিকেটে ফিরেই হয়ত লুফে নিবেন সেসব রেকর্ড।

২৯ অক্টোবর নিষেধাজ্ঞা খুলবে সাকিব আল হাসানের। ৩০ অক্টোবর থেকে আবারো মাঠ মাতাতে কোন বাধা থাকবে না ক্রিকেট মাঠের এই বাদশাহর। আর মাঠে ফেরার পরে একগাদা রেকর্ড হাত ছোয়া দূরত্ব, অর্জনের পালকটা ভারী হওয়া শতভাগ নিশ্চিত। দেশের মাটিতে আর একটি ওয়ানডে খেললেই দেশের মাটিতে শততম ওয়ানডে খেলার রেকর্ড নাম উঠবে সাকিবের।সাকিব বাংলার মাটিতে খেলেছেন ৯৯ টি ওয়ানডে। ওয়ানডেতে আর ছয়টি জয় সাকিবকে পৌঁছে দিবে ১০০ তম ওয়ানডে জয়ের মাইলফলকে। সাকিব হয়তো চাইবেন যত দ্রুত সম্ভব ১০০ জয় ছুঁতে।

টি২০ ক্রিকেটে ১০০ উইকেট ছোয়ার মাইলফলক আছে একমাত্র লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার।আর মাত্র ৮ উইকেট পেলে বিশ্বের ২য় ক্রিকেটার হিসেবে টি-২০ ক্রিকেটে ১০০ উইকেট শিকারী বনে যাবেন সাকিব আল হাসান। বিশ্বে ২য় হলেও বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে তা প্রথম এবং একমাত্র।

আরো এক অন্যন্য রেকর্ড অপেক্ষা করছে সাকিবের জন্য। তিন ফরম্যাট মিলিয়ে আর ৩৮ উইকেট পেলেই বিশ্বের প্রথম এবং একমাত্র ক্রিকেটার হিসেবে ৬০০ উইকেট এবং ১১ হাজার রানের কীর্তিতে নাম উঠবে সাকিবের। যা নেই কোন রথি মহারথীদেরও। টেস্ট ক্রিকেটেও এক রেকর্ডের সামনে সাকিব। সাদা পোশাকে আর ১৩৮ রান করতে পারলেই সাকিব প্রবেশ করবেন চার হাজারী রানের ক্লাবে। সাকিব হবেন এই ক্লাবের ৩য় বাংলাদেশী সদস্য, সাকিবের আগে এই ক্লাবে নাম উঠিয়েছেন কেবল তামিম আর মুশফিক।

নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরে সল্প সময়ে সাকিব বনে যেতে পারেন ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি। যেখানে সাকিবের সামনে শুধুই মাশরাফি। মাশরাফির উইকেট ২৬৯ টি, আর সাকিবের ঝুলিতে ২৬০ টি। মাশরাফিকে পিছনে ফেলে টেস্ট, টি-২০ এর মতো এখানেও নিজের প্রথম স্থান টা ফিরে পেতে বেশি সময় লাগার কথা নয় সাকিবের।

সাকিবের জন্য ভক্তদের অপেক্ষার পালা প্রায় শেষ, অপেক্ষা আর মাত্র ৯২ দিনের। ৩০ অক্টোবরের অপেক্ষায় পুরো বাংলাদেশ,কারণ সেদিন যে সাকিব ফিরবে রাজার বেশে। গতবছর আফগানিস্তানের বিপক্ষে শেষবারের মতো মাঠে নেমেছিলেন সাকিব, এর পর ভারত সিরিজের দলে নাম থাকলেও নিষেধাজ্ঞায় পরে তা বাতিল হয়ে যায়। এরপর থেকে ক্রিকেট মাঠে আর দেখা যায়নি ক্রিকেট রাজ্যের মহারাজাকে। তিনি ফিরবেন আবার আগের মতো করে, সাথে করে বাঘের গর্জন নিয়ে, এক খুলি আত্মবিশ্বাস ও পূর্বের সেই আক্রমণাত্মক মনোভাব নিয়ে।

নিউজ ক্রিকেট২৪/ সুফিয়ান

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »