যেভাবে ভারতীয় বোলাররা ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করেন

নিউজ ডেস্ক »

ভারতের পেস ইউনিট এখন বিশ্বের অন্যতম। এতে কোন সন্দেহ নেই। তারা দিনের পর দিন পরিশ্রম করে তাদের গতি বাড়িয়েছে। বর্তমানে জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি ও উমেশ যাদব এর বড় উদাহরণ। যুগের পর যুগ ভারতে অনেক ফাস্ট বোলার এসেছে কিন্তু তারা এই পেস ইউনিটের মত মত নিয়মিত ১৪০ এর উপরে বল করতে পারেননি।

তবে ভারতের হঠাৎ এই পরিবর্তন কিভাবে? তাদের গতির পরিবর্তন কিভাবে এল সেসব বিষয়ে জানিয়েছেন ভারতের বোলিং কোচ ভরত অরুণ।
তিনি জানান, ভারতীয় কোচিং স্টাফ ভারতীয় বোলারদের নিয়মিত ট্রাকিং করেন। জিপিএস ট্র্যাকিং এর মাধ্যমে তারা বুঝতে পারেন মাঠে কে বেশি ওভার করলো, কে বেশি দৌড়ালো । কে বেশি খাটলো কথা কিংবা কম খাটলো সেটা তারা বুঝতে পারে। ফলে অনুশীলনের সময় তারা তাদের সেই ভাবে অনুশীলন করায়। প্রত্যেককে নিয়ে আলাদা পরিকল্পনা করা হয়।

অরুণ বলেন, ‘আমরা তাদের সব সময় পর্যবেক্ষণে রাখি। আমরা দেখি, একটা বোলার কয় ওভার বল করল। আমরা লক্ষ রাখি জিপিএস ট্র্যাকার বা মনিটরের মাধ্যমে দিয়ে কে কয় ওভার বল করলো, কিংবা কে বেশি পরিশ্রম করলো। একজন বোলার ম্যাচে কতটুকু খাটল, মাঠের মধ্যে কীভাবে মুভমেন্ট করল, সেগুলো বোঝা যায় এর মাধ্যমে। মনে করেন, একটা বোলার মাঠে ২০ কিলোমিটার দৌড়ালো। ট্র্যাকারের মাধ্যমে আমরা তথ্য-উপাত্ত পাই সে বোলার সম্পর্কে। এটার উপর ভিত্তি করে তাদের জন্য আলাদা পরিকল্পনা করি। আসলে, আপনাকে সঠিক ব্যালান্স খুঁজে বের করতে হবে। তাহলে প্রত্যেক বোলারের কাছ থেকে সর্বোচ্চটুকু পেতে পারবেন। এই কারণেই আমাদের বোলাররা নিয়মিত ঘন্টায় ১৪০ কিলোমিটারের ওপর বল করতে পারেন।’

নিউজক্রিকেট/রীম

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »