ভারত যেন ক্রিকেটের ব্রাজিলঃ গাঙ্গুলি

নিউজ ডেস্ক »

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি, সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি সম্প্রতি ভারতীয় ক্রিকেটকে ফুটবলে ব্রাজিলের আধিপত্যের সাথে তুলনা করেন এবং ব্যাখ্যা করেন কেন ভারত কখনোই চ্যাম্পিয়ন খেলোয়াড় তৈরির পথ হারাবে না।

বিসিসিআই সভাপতির মতে, বিশ্ব ক্রিকেটে ভারত সর্বদা আধিপত্য বজায় রাখবে। তিনি ব্রাজিলের মানুষদের ফুটবলের প্রতি ভালবাসার সাথে ভারতের ক্রিকেট সংস্কৃতিটির তুলনা করে বলেন, ভারতের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। ভারতের সববয়সী লোকজন ক্রিকেটকে ভালবাসে।

ব্রাজিল যেমন কিংবদন্তি পেলে থেকে শুরু করে জিকো, রোনালদো, রোনালদিনহো, কাকা, এবং হালের নেইমারদের মত অসংখ্য তারকা ফুটবলার বিশ্বকে উপহার দিয়ে বিশ্ব ফুটবলে নিজেদের আধিপত্য ধরে রাখছে তেমনিভাবে ভারতও ক্রিকেটও সুনিল গাভাস্কার, শচীন, এবং দ্রাবিড়দের হাত ধরে বিশ্ব ক্রিকেটে আধিপত্য বিস্তার করেছে বর্তমানে ধোনী, কোহলিরা সেই ধারা বজায় রাখছে এবং ভবিষ্যতেও পথ হারাবে না।

গাঙ্গুলি বলেন, ‘যেখানে শচীন, দ্রাবিড়রা শেষ করলেন, সেখান থেকেই শুরু করলেন ভিরাট কোহলি। ভারত সবসময় চ্যাম্পিয়ন খেলোয়াড় তৈরি করবে এবং এই দলটা সব সময়ের জন্য শক্তিশালী। এটি ব্রাজিলে ফুটবলের মত। প্রতিভা কোথা হতে আসে আপনি জানেন না, কিন্তু তারা আসেই।’

এর কারণ ব্যাখ্যা করতে যেয়ে গাঙ্গুলি বলেন, ‘শনি-রবিবারে আপনি যদি কলকাতা, মুম্বাই, ব্যাঙ্গালোর, দিল্লিতে যান তো দেখতে পারবেন, মা-বাবার গাড়িতে বা স্কুটি থাকা শিশু-কিশোররা সবাই ক্রিকেট খেলতে মাঠে যাচ্ছে। এই খেলাটার প্রতি ছেলে-মেয়েদের অনুরাগ খেলাটা নিরাপদ এবং সুরক্ষিত করে তুলে।’

ভারত বর্তমানে ওডিয়াই র‍্যাংকিংয়ে ২য় অবস্থানে এবং টেস্ট ক্রিকেটে ৩য় অবস্থানে রয়েছে। ভিরাট কোহলি যেমন ছুটছেন সর্বকালের সেরা হওয়ার পথে, ভারতও আধিপত্য বিস্তার ধরে রাখছে করছে সকল ফরম্যাটের ক্রিকেটে।

নিউজক্রিকেট/এমএস

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »