ফিক্সিং করলেই লাখ টাকা, দামি গাড়ি

নিউজ ডেস্ক »

পাকিস্তান ক্রিকেট মানেই ম্যাচ ফিক্সিং ইস্যু। এবার ম্যাচ ফিক্সিং ইস্যুতে বোমা ফাটালেন সাবেক পাকিস্তানি পেসার আকিব জাভেদ। পাকিস্তানের অনেক ক্রিকেটারই ম্যাচ পাতানোর অভিযোগে কিংবা স্পট ফিক্সিং এর দায়ে অভিযুক্ত হয়ে জরিমানা গুনেছেন এমনকি শাস্তিস্বরুপ জেল ও খেটেছেন। ৯০ দশকে পাকিস্তানের হয়ে খেলেছিলেন আকিব। আর সময়টাতে পাকিস্তান ক্রিকেট ম্যাচ পাতানোর ক্যান্সারে আক্রান্ত ছিলো।

শুরু থেকেই ম্যাচ পাতানোর বিরুদ্ধে শক্ত অবস্থানে ছিলেন এই পেসার। আর এজন্যই হয়তো প্রতিভা থাকা সত্ত্বেও নিজের ক্যারিয়ারকে দীর্ঘায়িত করতে পারেননি আকিব। ক্যারিয়ারে বেশ কয়েকবার ফিক্সিং প্রস্তাব এলেও ফিরিয়ে দেন আকিব। এ কারণেই তিনি দেশের হয়ে বেশিদিন খেলতে পারেননি এমনটাই মনে করেন আকিব। ওয়াসিম আকরাম,ওয়াকার ইউনিসদের মতো গ্রেটদের ছায়ায় ছিলেন তিনি।

ম্যাচ ফিক্সিং এর ব্যাপারে আকিব বলেন, ‘আমি যখন ফিক্সিং সম্পর্কে জানতে পারলাম, তখন আমি এর বিরুদ্ধে অবস্থান নেই। এর ফলে আমার ক্যারিয়ার দীর্ঘ হয়নি কিন্তু আমার মূল্যবোধে আমি বিশ্বাস রাখি। অনেক সফর থেকে আমাকে বাদ দেওয়া হয় ফিক্সিংয়ে বিরোধিতা করার জন্য। আমার সঙ্গে যারা চলাফেরা করতো তাদেরও তিরস্কার করা হতো।’

তিনি সংবাদ মাধ্যমকে পাকিস্তানের সাবেক এক ক্রিকেটারের কথা বলেছেন। সেলিম পারভেজ নামের এই ক্রিকেটার ১৯৮০ সালে পাকিস্তানের হয়ে খেলেছিলেন। পারভেজ নাকি ক্রিকেটার ম্যাচ পাতাতে লোভনীয় সব প্রস্তাব দিতেন, ‘সেলিম পারভেজ ম্যাচ পাতাতে দামি গাড়ি, লাখ লাখ রুপির লোভ দেখাত ক্রিকেটারদের। অনেকে লোভ সামলাতে না পেরে এতে জড়িয়ে পড়ত। কিন্তু এসব ব্যাপার জেনেও চুপ করে থাকতে হতো। যারা মুখ খুলত, তাদের ক্যারিয়ারই ধ্বংস করে দেওয়া।’

পাকিস্তানের হয়ে ২২ টেস্টে ৫৪ ও ১৬৩ ওয়ানডেতে ১৮২ উইকেটের মালিক এই ডানহাতি সুইং বোলার। বর্তমানে কোচ হিসেবেও সুনাম কুড়িয়েছেন। ১৯৯১ সালে শারজায় ভারতের বিপক্ষে তাঁর ৭ উইকেটের কীর্তি স্মরণীয়ই হয়ে আছে।

নিউজক্রিকেট/এইচএএম

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »