তুমি আসো আমি তোমাকে দেখে নিবোঃ ওয়াসিম আকরাম

নিউজ ডেস্ক »

১৯৯৫ সালের এশিয়া কাপে তখনকার সময়ে বাংলাদেশ অধিনায়ক আকরাম খানকে হুমকি দিয়েছিলেন পাকিস্তানের কিংবদন্তী পেস বোলার ওয়াসিম আকরাম। শারজাহতে অনুষ্ঠিত এশিয়া কাপের এক ম্যাচে মুখোমুখি হয়েছিলো পাকিস্তান ও বাংলাদেশ। আর সেই ম্যাচে শুরুতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলপতি আকরাম খান।

তবে আকরামের উপরে চটে যাওয়ার কারণ হলো ম্যাচ শুরুর আগে ওয়াসিম আকরামকে ভিন্ন কথা বলেছিলেন আকরাম খান। টসে জিতলে কি নিবে ওয়াসিম আকরামের এমন প্রশ্নের উত্তরে ফিল্ডিং নেয়ার কথাই বলেন টাইগার অধিনায়ক আকরাম। এবারাদ দীর্ঘ ২৫ বছর পর সেই স্মৃতিই আবার উঠে এসেছে তামিম ইকবালের লাইভ আড্ডাতে।

মঙ্গলবার (১৯ মে) মিনহাজুল আবেদিন নান্নু, আকরাম খান এবং খালেদ মাসুদ পাইলটের পাশাপাশি তামিমের লাইভ অনুষ্ঠানে কিছু সময়ের জন্য বিশেষ অতিথি হিসেবে অংশ নেন ওয়াসিম আকরাম। আর এই কিছু সময়ের আড্ডায় উঠে এসেছে অনেক কিছুই। বিভিন্ন বিষয়ে কথা বলার এক পর্যায়েে এশিয়া কাপের সেই প্রসঙ্গ ওঠান তামিম ইকবালের চাচা আকরাম খান।

অনেকটা মজার ছলেই আকরাম বলেন, ‘ওয়াসিম তোমার কি ১৯৯৫ সালের শারজাহতে অনুষ্ঠিত এশিয়া কাপে ঘটনা এখনো মনে আছে? তোমাদের বিপক্ষে ম্যাচে আমি অধিনায়ক ছিলাম আর অনেক গরম ছিল সেদিন। তুমি এসে আমাকে জিজ্ঞেস করলে আকরাম টস জিতলে কি করবে? আমি তখন বলেছিলাম ফিল্ডিং নিবো। তুমি আবার জিজ্ঞেস করেছিলে আমি নিশ্চিত কিনা? বললাম আমাদের পরিকল্পনা এটাই। টসের সময় যখন যাচ্ছিলাম, নান্নু ভাই এসে বললেন তুমি কেন ফিল্ডিং নিচ্ছ? ওরা তো আগে ব্যাটিং করলে অবশ্যই ৩০০র উপর করবে, কিভাবে হবে বলো? টস জিতলে ব্যাটিং নিয়ো। এরপরই মূলত আমি ব্যাটিং নেই। এরপর তুমি ড্রেসিং রুমে এসে আমাকে উদ্দেশ্য করে বললে, ‘আকরাম তুমি আসো আমি তোমাকে দেখে নিবো।’

শারজাহতে অনুষ্ঠিত সেই এশিয়া কাপের কথা অবশ্য খুব বেশি মনে থাকার কথাও না অনেকের। তবে বাংলাদেশ দলপতি আকরাম খানের স্মৃতির মণিকোঠায় ঠিকই এখনও জ্বলজ্বল করে সেই ম্যাচ। পাকিস্তানের মতো শক্তিশালী দলের বিপক্ষে সেবার সুবিধা করতে পারেনি আকরাম খানের বাংলাদেশ।

শুরুতে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১৫১ রান সংগ্রহ করে তারা। জবাবে ১২২ বল হাতে রেখে ৬ উইকেটের বড় জয় পায় ওয়াসিম আকরামদের পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১০:৫০ এএম

নিউজক্রিকেট/ডিডিজি

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »