টেস্ট চ্যাম্পিয়নশিপের ভবিষ্যৎ নিয়ে আইসিসির শঙ্কা প্রকাশ!

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

অনেক পরিকল্পনা হাতে নিয়ে ও বেশ ঘটা করেই শুরু করা হয়েছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসর। পরিকল্পনা অনুযায়ী খুব ভালভাবে চলছিল টেস্ট ফরম্যাটের শ্রেষ্ঠত্বের লড়াই। হঠাৎ অভিশপ্ত করোনাভাইরাসের আগমনে, একনিমিশে বদলে গেল পুরো দৃশ্যপট। করোনাভাইরাসের কারনে ইতিমধ্যে  টেস্ট চ্যাম্পিয়নশিপের পূর্বনির্ধারিত বেশ কয়েকটা সিরিজ স্থগিত করা হয়েছে। সবমিলিয়ে এই আসরের ভবিষ্যৎ নিয়ে সংশয়ে রয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

করোনার প্রকোপ কাটিয়ে সম্প্রতি মাঠে ফিরেছে ক্রিকেট। তবে এখনো টেস্ট খেলুড়ে দেশ গুলো পুরোপুরি প্রস্তুত নয় আবারো প্রাণবন্ত ভাবে মাঠের লড়াইয়ে ফিরতে। ক্রিকেট মাঠে ফিরলেও তাড়াহুড়ো করে এখনই স্থগিত হওয়া সিরিজ গুলো নিয়ে সিদ্ধান্ত নিতে চায় না আইসিসি।এমনটাই জানিয়েছে আইসিসির ক্রিকেট অপারেশন সংক্রান্ত বিভাগের প্রধান নির্বাহী জেফ অ্যালার্ডাইস।

এই ব্যাপারে প্রধান নির্বাহী অ্যালার্ডাইস বলেন: ‘বিশ্বজুড়ে করোনা সংক্রমণের কারণে যে সিরিজগুলো স্থগিত হয়েছে, সেগুলোর পরিবর্তিত সূচি কিভাবে তৈরি করা যায়, তা নিয়ে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা চলছে আমাদের। দ্রুত এই দেশগুলোর স্থগিত হওয়া সফরের পুনরায় সূচি বানিয়ে ফেলতে হবে।

তবে স্থগিত হওয়া সিরিজ গুলো নিয়ে নতুন সূচি করার দায়িত্ব সদস্য দেশ গুলোর উপর ছেড়ে দিবে আইসিসি। দল গুলো নিজেদের মধ্যে আলোচনা করে নতুন সূচি করবে।

অ্যালার্ডাইস আরো জানান: নতুন সূচি তৈরি করবে সদস্য দেশগুলোই। দেখতে হবে, কতগুলো দেশের জন্য নতুন সময়সূচি তৈরি করা যায়। আইসিসি চেষ্টা চালাচ্ছে, যাতে আগামী বছরেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল করা যায়। তবে সম্ভব কি না, সময় বলবে।

পরিকল্পনা অনুযায়ী আগামী বছরের জুনে ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। করোনার কারনে বেশ কয়েকটা সিরিজ স্থগিত হওয়ায়, যথাসময়ে ফাইনাল মাঠে গড়াবে কিনা সেটা নিয়েও দেখা দিয়েছে সংশয়। ক্রিকেট বিশ্লেষকদের মতে আগামী বছরের জুনে ফাইনাল স্থগিতের প্রবল সম্ভবনা রয়েছে।

নিউজক্রিকেট টুয়েন্টিফোর / ইফতি মারুফ

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »