এত এত এক্সপেরিমেন্টের পরও কেন নীরব ভূমিকায় নেতা সাকিব?

দুর্জয় দাশ গুপ্ত »

গেল এশিয়া কাপে ভারতীয় ধারাভাষ্যকার সঞ্জয় মানঞ্জেকার বলেছিলেন অধিনায়ক সাকিব সেরাদের একজন। মাঠ এবং মাঠের বাইরে দুই জায়গায়ই নেতা সাকিবের বিকল্প খুব কম আছে। দেশের ক্রিকেট কাঠামো থেকে শুরু করে ক্রিকেটারদের পারিশ্রমিক, নিম্ন মানের বিপিএল সব জায়গায়ই নেতা সাকিব প্রতিবাদটা করেছেন সামনে থেকে। তবে বিশ্বকাপে দলের এমন ভরাডুবিতে সাকিব নীরব ভূমিকায় কেন? এমন প্রশ্নটা এখন গোটা দেশের কোটি কোটি ক্রিকেট পাগলের মনে।

বিশ্বকাপে এখন পর্যন্ত চারটা ম্যাচ খেলেছে বাংলাদেশ। কোন ম্যাচের স্থির কোন ব্যাটিং পজিশন নেই। উদাহরণ হিসেবে যদি মেহেদি হাসান মিরাজকেই ধরি, এখন পর্যন্ত খেলা চার ম্যাচে তিনবার তার ব্যাটিং অর্ডারে পরিবর্তন এসেছে। এছাড়া ইনফর্মে বিশ্বকাপে যাওয়া তাওহিদ হৃদয় হুট করেই অফফর্মে। কারণ হিসেবে তার ব্যাটিং পজিশনে পরিবর্তনটাকেই বড় করে দেখা হবে। তিনিও যে কোন স্থির পজিশনে ব্যাট করার সুযোগ পাচ্ছেন না। আজ ৭ নম্বরে তো কাল ৫ নম্বরে।

বিশ্বকাপে বাংলাদেশের ভেন্যু পরিবর্তন হয়, পরিবর্তন হয় প্রতিপক্ষ একইসাথে পরিবর্তন আসে টিম ম্যানেজমেন্টের মাইন্ডসেটেও। মর্ডাণ ক্রিকেটে আপনাকে প্রতিপক্ষ অনুযায়ী প্ল্যান এ, বি কিংবা সি’তে যাওয়াটা খুবই স্বাভাবিক। তাই বলে প্রতিটা ম্যাচে এত এত পরীক্ষা তাও আবার সেটা বিশ্বকাপের মঞ্চে? টিম ম্যানেজমেন্ট বলতে কেবল কোন নির্দিষ্ট ব্যক্তি কিংবা নেতা নন, কয়েকটা মাথার সংমিশ্রণ। তবে সবগুলো মাথা কি একসাথে উলটপালট হয়ে গেল?

মাস্টারমাইন্ড চান্ডিকা হাথুরুসিংহে বহুবার মিডিয়ায় বলছেন তিনি চান রেজাল্ট। দলের ভালোর জন্য যেকোনো কিছু করতে চান। পূর্ণ স্বাধীনতা নিয়েই পুরো বাংলাদেশের স্বপ্ন কাঁধে নিয়ে ভারত গিয়েছিলেন তিনি। কিন্তু এখন তো গোটা দেশের ক্রিকেট পাগলদের স্বপ্নটাকে দুঃস্বপ্ন বানিয়ে দিয়েছেন এই শ্রীলঙ্কান।

সর্বদা অন্যায়ের প্রতিবাদ করে যাওয়া সাকিব আল হাসানের রুলটাও অনেক বড়। দলের অধিনায়ক হিসেবেই ভারতে অবস্থান তার। কিন্তু সাকিব কেন এখন এমন অসহায় হয়ে পড়েছেন? কোচ কিংবা ম্যানেজমেন্টের এমন একের পর এক বাচ্চাসুলভ সিদ্ধান্তের প্রতিবাদ কি সাকিব করছেন? অধিনায়ক হিসেবে নিজের মতামতটা ঠিকঠাক পেশ করছেন? এমন প্রশ্নগুলো ভেসে আসা খুবই স্বাভাবিক। সাকিব মিডিয়ায় অনেকবার বলেছেন তিনি চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন। তবে এবার কেন সাকিব পিছুপা হচ্ছেন? নাকি টিম ম্যানেজমেন্ট অধিনায়কের মতামতটাকে গুরুত্ব দিয়ে দেখছে না?

 

 

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »