আইসিসির টি২০ বর্ষসেরা ক্রিকেটার সূর্যকুমার যাদব

নিউজ ডেস্ক »

২০২২ সালের মতো ২০২৩ সালেও আন্তর্জাতিক টি-টোয়েন্টি মাতিয়েছেন সূর্যকুমার যাদব। এর স্বীকৃতি মিলল এবার। টানা দ্বিতীয়বারের মতো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। একইদিনে বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের নাম ঘোষণা করেছে আইসিসি। বছরজুড়ে দুর্দান্ত খেলা নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র হয়েছেন বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার।

টি-টোয়েন্টি সেরার নির্বাচনে সংক্ষিপ্ত তালিকায় সূর্যকুমারের প্রতিদ্বন্দ্বী ছিলেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা, উগান্ডার আলপেশ রামজানি এবং নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যান। অন্যদের তুলনায় এই সংস্করণে তার পারফরম্যান্স দারুণ।গত বছর ১৭ ইনিংসে ৭৩৩ রান করেন সূর্যকুমার। ৪৮.৮৬ গড় এবং ১৫৫.৯৫ স্ট্রাইক রেটে এই রান করেন তিনি। বছরের শেষদিকে ভারতের টি-টোয়েন্টি অধিনায়কত্বও করেন ‘ভারতের ৩৬০ ডিগ্রী’ খ্যাত এই ব্যাটার।

২০২৩ সালটা অবশ্য সাদামাটাভাবেই শুরু করেন সূর্যকুমার। শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৭ রানের একটি ইনিংস খেলেন তিনি। তবে পরের দুই ইনিংসে ৩৬ বলে ৫১ ও ৫১ বলে ১১২ রানের বিস্ফোরক ইনিংস খেলে ভালো কিছুরই জানান দেন ৩৩ বছর বয়সী এই ব্যাটার। তারপর বছরজুড়েই ২০ ওভারের ক্রিকেটে সূর্যকুমার রাজত্ব চালান।

গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় নিউজিল্যান্ডের তরুণ ক্রিকেটার রাচিনের। এরপর বছর জুড়ে ব্যাটে, বলে আলো ছড়িয়েছেন তিনি। সবশেষ বিশ্বকাপেও দারুণ পারফরম্যান্স করেছিলেন। এবার পেলেন আইসিসিরও স্বীকৃতি। হয়েছেন ২০২৩ সালের আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার।

বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হওয়ার দৌড়ে রাচিনের সঙ্গে ছিলেন সাউথ আফ্রিকার জেরাল্ড কোয়েটজি, শ্রীলঙ্কার পেসার দিলশান মাদুশাঙ্কা, ভারতীয় ব্যাটার ইয়াশভি জায়সাওয়াল। তাদের পিছনে ফেলেই বিশ্বকাপে আলো ছড়ানো রাচিন পেয়েছেন আইসিসির থেকে এই পুরুষ্কার।

সবশেষ বিশ্বকাপে রাচিন ছিলেন দুর্দান্ত। আসরের প্রথম ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে ১২৩ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। এমনকি কিউইদের হয়ে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। তিনটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরিতে করেছেন ৫৭৮ রান। বল হাতে নিয়েছেন পাঁচটি উইকেট।

বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হয়ে বেশ উচ্ছ্বসিত রাচিন বলেন, ‘এটি স্পষ্টতই একটি বিশেষ অনুভূতি। আপনি যখনই কোনো কিছুর জন্য আইসিসি কর্তৃক স্বীকৃত হবেন, সেটা বিশেষ কিছু। গত বছরটা দারুণ চাপের মধ্যে কেটেছে, বিভিন্ন পরিবেশে এত বেশি ক্রিকেট খেলার সুযোগটা পাওয়াটা বিশেষ কিছু ছিল।’

একইদিনে নারী ক্রিকেটের টি-টোয়েন্টির বর্ষসেরার নামও ঘোষণা করে আইসিসি। এই বিভাগে সেরা হন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক হেইলি ম্যাথিউস। অস্ট্রেলিয়ার এলিস পেরি, ইংল্যান্ডের সোফি একলস্টোন ও শ্রীলঙ্কার চামারি আতাপাত্তুকে পেছনে ফেলে এই স্বীকৃতি অর্জন করেন ম্যাথিউস। ২০২৩ সালে ১৪ ম্যাচে ৭০০ রান করার পাশাপাশি ১৯ উইকেট নেন এই প্রমিলা ক্রিকেটার।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »