১ বলে দৌড়ে ২৮৬ রান নেয়ার গল্প

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

ক্রিকেট সৃষ্টির পর বহু দেশে ক্রিকেটের প্রচলন শুরু হলেও ছিলো না কোন নির্দিষ্ট নিয়ম কানুন, বাউন্ডারী নির্ধারিত থাকলেও বাউন্ডারীর ভেতরে বল থাকলে কতবার দৌড়ে রান নেওয়া যাবে তা নির্ধারিত ছিলো না তখন। দৌড়ে অনেক রান নিতে পারতো ব্যাটসম্যানদ্বয়।
প্রায় ১২০ বছরেরও পুরনো কথা ইংল্যান্ডের স্থানীয় দুটি দলের মধ্যে খেলা অনুষ্ঠিত হচ্ছে, একটি দল পরিচিত তথা ভিক্টোরিয়া মুখোমুখি হয় অপর একটি দলের। ম্যাচ চলাকালীন সময়ে ভিক্টোরিয়ার এক ব্যাটসম্যান স্বজোরে ব্যাট চালালে বলটি সীমানার ভেতরে থাকা এক গাছের ডালে আটকে যায়। সীমানার ভেতরে গাছ হওয়ায় এবং বল আটকে যাওয়ায় দুই ব্যাটসম্যান দৌড়ে রান নিতে থাকে। ফিল্ডাররা অনেক চেষ্টা করেও বল সংগ্রহ করতে পারছেন না।
ফিল্ডিংয়ে থাকা দল বল হারিয়ে যাওয়ার ইঙ্গিত দিলেও আম্পায়ার গাছের ডাল বল দেখতে পাওয়ায় বল হারিয়ে গেছে মর্মে অভিযোগ গ্রহণ করেননি, অগত্যা ফিল্ডাররা বল সংগ্রহ করতে নানা রকম উপায়েও ব্যর্থ হয়ে গ্রাউন্ড স্টাফকে বল সংগ্রহ করার করতে আদেশ দেওয়া হয়, গ্রাউন্ড স্টাফও বারবার ব্যর্থ হওয়ার পর শেষে বন্দুক দিয়ে গুলি করে বল মাটিতে ফেলেন। এরই মাঝে ভিক্টোরিয়ার ব্যাটসম্যানরা ২৮৬ রান নেন দৌড়ে এবং সাথে সাথেই ভিক্টোরিয়া তাদের ইনিংস সমাপ্ত ঘোষণা করে, পরে ম্যাচটি ভিক্টোরিয়া জয়লাভও করে।
ক্রিকেটভিত্তিক ওয়েবসাইটে এই ধরনের ক্রিকেট মজারুর উল্লেখ থাকলেও স্বীকৃত কোন সংস্থা কর্তৃক এই ম্যাচের স্কোর কার্ড সংগ্রহ না থাকায় এই ম্যাচের সত্যতা আজো নিশ্চিত হয়নি। তবে তখনকার সময়ে ব্যাটসম্যানরা একাধিক রান নিতে পারতো, এটা সত্যি। দৌড়ে ২৮৬ রান আসলেই নেওয়া হয়েছে কিনা এই বিষয়ে সুনির্দিষ্ট কোন প্রমাণ নেই।
নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »