হোটেলের লবি থেকে সাংবাদিকদের বের করে দিলেন লিটন

দুর্জয় দাশ গুপ্ত »

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসর আইসিসি ওয়ানডে বিশ্বকাপ চলছে। বিশ্বকাপকে ঘিরে কভারেজ আর সংবাদসংক্রান্ত কাজের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে সাংবাদিক বা মিডিয়া কর্মীরা ঝড়ো হয়েছেন ভারতে। আইসিসির নিয়ম অনুযায়ী ক্রিকেটাররাও সহায়তা করছেন সাংবাদিকদের কাজটা সহজ করার জন্য। তবে এসব কিছুর ব্যতিক্রম বাংলাদেশ দল।

বিশ্বকাপের স্কোয়াড থেকে শুরু করে একের পর ইস্যুতে টালমাটাল বাংলার ক্রিকেট। বোর্ডের পাশাপাশি ক্রিকেটাররাও প্রফেশনালিজমের বাইরে। এমনকি মাঠে ক্রিকেটটা কিভাবে খেলতে হয় সেটাও ভুলে গিয়েছেন ক্রিকেটাররা। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর পরবর্তী দুই ম্যাচে ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের বিপক্ষে বড় হার। সবচেয়ে আলোচিত ওপেনিং স্লট ব্যর্থ হচ্ছে প্রতিদিন। বোলিং ইউনিটও সেভাবে জ্বলে উঠতে পারছে না।

এবার সবকিছু ছাপিয়ে আবারো আলোচনায় বাংলার ড্যাশিং ওপেনার লিটন দাস। ব্যাটে রান নেই, জন্মদিনে কিউইদের বিপক্ষে গোল্ডেন ডাক, সবকিছুই যেন তার বিপক্ষে। মাঠে যেমনতেমন, তবে মিডিয়াটা ভালোই সামাল দিতে পারেন লিটন। এর আগেও বহু প্রেস কনফারেন্সে লিটনের ওভারস্মার্ট কথাবার্তা নিয়ে হয়েছে আলোচনা-সমালোচনা। হয়েছেন ট্রলের পাত্রও। এবার বিশ্বকাপ চলাকালে সাংবাদিকদের কাজে বাঁধা হয়ে দাঁড়ালেন লিটন, অথচ আইসিসির নিয়ম বলছে ভিন্ন কথা।

পুরো বিশ্বের সাংবাদিকরা যখন জড়ো হয়েছেন ভারতে তখন তাদের জন্যও আইসিসির কিছু নির্দিষ্ট নীতিমালা রয়েছে। সব দেশের সাংবাদিকরাই সেসব মেনে নিজেদের কাজ করে যাচ্ছেন। আইসিসির নিয়ম অনুযায়ী অফিসিয়াল প্রেস কনফারেন্সের বাইরেও ক্রিকেটারদের হোটেলের লবিতে যাওয়ার এক্সেস রয়েছে সাংবাদিকদর। সেক্ষেত্রে ক্রিকেটাররা আড্ডার ছলে সাংবাদিকদের সাথে কথা বলার নিয়ম রয়েছে। এবার লিটন দাস সাংবাদিকদের কাজে বাঁধা হয়ে দাঁড়ালেন। ভারতের বিপক্ষে ম্যাচ খেলতে বাংলাদেশ দল এখন পুনেতে অবস্থান করছে। সেখানে বাংলাদেশ দলের ক্রিকেটার বা দলের সাথে সংশ্লিষ্ট কর্মকতাদের সাথে কথা বলার জন্য সাংবাদিকরা হোটেলে প্রবেশ করলে জাতীয় দলের ওপেনার লিটন দাস সিকিউরিটি ডেকে সাংবাদিকদের হোটেল থেকে বের করে দিয়েছেন। কিন্তু কেন লিটন এমনটা করলেন সেটা সবারই অজানা।

বিশ্বের সকল ক্রিকেট প্লেয়িং নেশনেই ক্রিকেটারদের বয়স ভিত্তিক ক্রিকেট থেকে মিডিয়া সামাল দেবার ক্লাস করানো হয়ে থাকে। বাংলাদেশেও এমনটা হয়েছে। তবে সাম্প্রতিক কিছু ইস্যুতে বোর্ড সভাপতি থেকে শুরু করে ক্রিকেটাররা সবাই যেন মিডিয়া এড়িয়ে যেতেই ভীষণ ব্যস্ত। আজ লিটন যেটা করলেন সেটা একজন জাতীয় দলের ক্রিকেটার হিসেবে ভীষণ আনপ্রফেশনালজিম। আপনার ব্যাটে রান নেই, আপনি ভালো করছেন না এটা সম্পূর্ণ ভিন্ন ব্যাপার। কিন্তু আপনি সাংবাদিকদের কাজে বাঁধা দিতে পারেন না।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »