সাকিব বাংলাদেশের ক্রিকেটের দারুণ এক সৈনিক: আজহার উদ্দীন!

মারুফ ইসলাম ইফতি »

আজহার উদ্দিন ! ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম প্রতিভাবান একজন ক্রিকেটার। অধিনায়ক হিসেবেও ছিলেন অসাধারণ একজন। ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে আজীবনের জন্য নিষিদ্ধ হয়ে মাথা নিচু করে ক্রিকেট থেকে বিদায় নিতে হয়েছিল কলঙ্কিত এই ক্রিকেটারকে।

ম্যাচ পাতানো নিয়ে প্রশ্নের সম্মুখীন হতে হয় বলে গনমাধ্যম থেকে নিজেকে সবসময় আড়াল করে রাখেন সাবেক এই ভারতীয় অধিনায়ক। সম্প্রতি শর্তসাপেক্ষে দেশের শীর্ষস্থানীয় দৈনিক “প্রথম আলো”-কে দেওয়া মুঠোফোন সাক্ষাৎকারে কথা বলেছেন বাংলাদেশ ক্রিকেট ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়েও।

সাকিবের ভূয়সী প্রশংসা করে সাকিবকে বাংলাদেশ ক্রিকেটের সৈনিক বলে সম্বোধন করেছেন সাবেক এই ভারতীয় অধিনায়ক।

সাকিব আল হাসানকে কীভাবে মূল্যায়ন করবেন? এমন প্রশ্নের জবাবে আজহার উদ্দীন বলেনঃ সাকিব বাংলাদেশের ক্রিকেটের দারুণ এক সৈনিক। অসম্ভব প্রতিভাবান, দুর্দান্ত ক্রিকেটার। এ মুহূর্তে বাংলাদেশ ক্রিকেট দলের অবিচ্ছেদ্য অঙ্গ। তার গর্ব করার মতো রেকর্ডের অভাব নেই। গত বিশ্বকাপে সাকিবের খেলা দেখে মুগ্ধ হয়েছি।

বাংলাদেশ ক্রিকেটের ব্যাপারেও জানতে চাইলে আজহারউদ্দীন জানান: বাংলাদেশের ক্রিকেট নিয়ে যে আমি খুব খবর রাখি, তা নয়। তবে বাংলাদেশ ভালো করছে। দলটি এখন জেতা শুরু করেছে। সীমিত ওভারের ক্রিকেটে সবাই বাংলাদেশকে সমীহ করে। টেলিভিশনে বাংলাদেশের খেলা যা দেখেছি, তাতে মনে হয়েছে, দলটা প্রতিভাবান কিন্তু তরুণ। ওদের সময় যেমন দিতে হবে, তেমনি প্রেরণাও জুগিয়ে যেতে হবে।

উল্লেখ্য, ভারতীয়দের মধ্যে ফিক্সিংয়ের কলঙ্ক প্রথম গায়ে মেখেছিলেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহার উদ্দীন।যার ফলে ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ হয়েছিলেন তিনি। তবে সরকার দলের এই সংসদ সদস্য (মোরাদাবাদ, কংগ্রেস) আদালতের রায়ে ২০১২ সালে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েছেন। কিন্তু আইসিসি-র কোন অনুষ্ঠানে কোনদিন উপস্থিত থাকতে পারবেন না তিনি।

নিউজক্রিকেট টুয়েন্টিফোর/ মারুফ ইসলাম ইফতি

 

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »