সাকিবের নেতৃত্বে ফেরা নিয়ে কি মনোভাব বিসিবি বসের!

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

সাকিব আল হাসান ক্রিকেট থেকে দূরে আছেন প্রায় এক বছর হলো। মাত্র ৪২ দিন পরই ক্রিকেট মাঠে আবারো দেখা যাবে লাল সবুজের বাদশাহকে। এই এক বছর সাকিব ছিলেন ক্রিকেট সংশিস্ট সব কিছু থেকে দূরে। আইসিসির দেওয়া এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আগামী ২৯ অক্টোবর থেকে মাঠে ফেরার ছাড়পত্র পাবেন সাকিব।

নিষিদ্ধ হওয়ার পর টেস্ট এবং টি-টোয়েন্টি ফরম্যাটে নতুন অধিনায়ক নিয়োগ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মুশফিককে টেস্ট অধিনায়ক করতে চাইলেও মুশফিক দায়িত্ব নিতে নারাজ হওয়ায় টেস্ট দলের নেতৃত্ব পান মুমিনুল হক, টি-টোয়েন্টি ফরম্যাটে মাহমুদউল্লাহ রিয়াদের ওপর আস্থা রাখে বোর্ড। মাশরাফির অধিনায়কত্ব ছাড়ার পরে কয়েক দফা আলোচনার পড়ে বোর্ড ওয়ানডে অধিনায়কত্ব দেন তামিম ইকবালের কাধে। যদিও করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বেশিভাগ খেলা বাতিল হয়ে যাওয়ায় তিন অধিনায়কই নিজেদের যোগ্যতা প্রমাণের যথেষ্ট সুযোগ পাননি। তামিম তো খেলতে পারেননি অধিনায়ক হিসেবে একটি ম্যাচও।

এসবের মাঝে শেষ হয়ে যাচ্ছে সাকিবের এক বছরের নিষেধাজ্ঞা। ফলে এ বছরের ২৯ অক্টোবর থেকেই মাঠে ফিরতে পারবেন এই অলরাউন্ডার। সব ঠিক থাকলে আসন্ন শ্রীলঙ্কা সিরিজেই বাংলাদেশের হয়ে ফের মাঠে নামতে যাচ্ছেন তিনি। তবে সাকিবের ক্রিকেটে ফেরায় ক্রিকেট মহলে এক বড় প্রশ্ন হচ্ছে ক্রিকেটে ফিরে কি নেতৃত্ব ফিরে পাবেন এই সাবেক অধিনায়ক?? নাকি বর্তমান দায়িত্ব প্রাপ্তদের কাধেই থাকবে এদেশের ক্রিকেটের আর্ম ব্র্যান্ড। বিষয়টা কিছুটা পরিষ্কার করার চেষ্টা করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

একটি ইউটিউব চ্যানেলের সাক্ষাৎকারে নাজমুল হাসান জানিয়েছেন, তিন ফরম্যাটেই অধিনায়ক হতে পারেন সাকিব। এই ক্ষমতা এবং গুণাবলী আছে তাঁর। পাপন বলেন, ‘সাকিব তিন ফরম্যাটেই হতে পারে। ওর এই ক্ষমতা আছে, কিন্তু সাকিব বদলে গেছে। সে কিন্তু আগের সাকিব নেই। আমি বলতে চাই আমার ধারণা ভুলও হতে পারে, সে সব খেলোয়াড়দের সঙ্গে যতটা মিশতো তাঁর চেয়ে বেশি মিশে। আগে সাকিব মাঠে যতটুকু সম্পৃক্ত থাকতো এখন তাঁর চেয়ে হতে পারে। এই জিনিসটা বা সম্পর্কটার উন্নতি হয়েছে। এতো বছরে। ওকে আমি আলাদা মানুষ হিসেবে ধরি এখন। ওকে দলের সবাই গ্রহণ করে নেয়। এটা অধিনায়ক হতে হলে অনেক গুরুত্বপূর্ণ বিষয়। ওর সব গুন আছে তিন ফরম্যাটেরই অধিনায়ক হওয়ার জন্য।’

তিন ফরম্যাটে আলাদা দল ও অধিনায়ক করার বিষয়ে পাপনের ভাষ্য, ‘আমাদের আসলে ফরম্যাট অনুযায়ী অধিনায়ক রাখতে পারলে ভালো হয়। এমনকি আলাদা যদি দল থাকে। পুরা দল তো আর আলাদা হবে না। অন্তত প্রতি ফরম্যাটের জন্য যদি ৩-৪জন স্পেশালিস্ট খেলোয়াড় পাওয়া যায় বিশেষ করে টেস্ট এবং টি-টোয়েন্টি। তাইলে আমাদের জন্য ভালো হয়। এই প্রক্রিয়া থেকেই আসছে অধিনায়ক আলাদা হলে ভালো হয়। কিন্তু এর মানে এই না সাকিব হলে বা অন্য কেউ হলে পারবে না। একটা জিনিষ ঠিক করেছি যে যাকেই দেয়া হোক দীর্ঘ মেয়াদের জন্য দেব।’

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »