শুভ জন্মদিন দ্যা গ্রেট আকবর আলী

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

৮ অক্টোবর ২০০১ আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন আকবর। বাংলাদশ ক্রিকেট ইতিহাসের প্রথম বিশ্ব চ্যাম্পিয়নস দলের অধিনায়ক আকবর আলী। তার হাত ধরেই আইসিসি কোন বড় ইভেন্টের শিরোপা জিতেছে বাংলাদশ।

এই তো কিছুদিন আগেও আমরা বুক ফুলিয়ে বলতে পারতাম না আমাদের একটা বিশ্বকাপ আছে। বিগত আসর গুলোতেও দেশের সেরা দল গুলোই খেলেছিল যুব বিশ্বকাপে। মুশফিকুর রহিম, এনামুল হক বিজয়, মেহেদি হাসান মিরাজ এবং সাইফ হাসানের নেতৃত্বে দল ভালো করলেও শিরোপা জিততে পারে নি বাংলাদশ। মেহেদি হাসান মিরাজের নেতৃত্ব ২০১৬ সালে উড়তে থাকা বাংলাদেশও শিরোপার ছোঁয়া পায়নি। সে আক্ষেপ ঘুচল আকবর আলীর নেতৃত্বে।

যোগ্য নেতৃত্ব একটা পাল ছাড়া জাহাজকেও সঠিক বন্দরে পৌঁছে দিতে পারে। তেমনি একজন যোগ্য অধিনায়ক একটা মরা ম্যাচেও উত্তেজনা ছড়াতে পারেন। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়াটাই একজন দক্ষ অধিনায়ক এর কাজ। আর এই কাজটা যে সঠিকভাবে করতে পারে দিন শেষে তার দলই জয়ের হাসি হাসতে পারে। কেননা একজন অধিনায়ক একজন অবিভাবকের দায়িত্বে থাকেন। একজন কাপ্তান সহজে বুঝতে পারেন কোন বোলার কোন পজিশনে সেট। কোন ফিল্ডার কোন পজিশনে স্বাচ্ছন্দ্যে ফিল্ডিং করতে পারে। আর এই সবকিছু বুঝতে পারাটাই একজন দক্ষ অধিনায়কের কাজ। আর সেই কাজটা খুব ভালোমতোই করছে যুব অধিনায়ক আকবর আলী।

একজন ক্যাপ্টেন হিসাবে যতটুকু চাপ নেওয়া প্রয়োজন। সেটুক চাপ নেওয়ার ক্ষমতা তার মধ্যে রয়েছে। প্রায় প্রতিটা ম্যাচেই দেখা গেছে তিনি মাথা ঠান্ডা রেখে ম্যাচ পরিচালনা করছেন। একজন তরুন হিসাবে যা প্রশংসার দাবিদার। বিগত দিনে কোন অধিনায়ক যা করতে পারেন নি তা করে দেখিয়েছেন আকবর আলীর নেতৃত্বাধীন বাংলাদেশ যুব দল।

এই নেতৃত্বগুন ভবিষ্যতেও বজায় থাকুক।আকবর আলীর সাফল্যের ইতিহাস তো আমাদের সবার জানা।নিজের সামর্থ্যের প্রমাণ দিয়ে দেশের সেরাদের একজন হয়ে উঠুক এটাই প্রত্যাশা সবার।

নিউজক্রিকেট / রাসেল

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »