শুভ জন্মদিন খালেদ মাহমুদ সুজন!

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ও তারকা তারকা অলরাউন্ডার খালেদ মাহমুদ সুজনের ৪৬ তম জন্মদিন আজ।১৯৭১ সালে আজকের এই দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন এই অলরাউন্ডার। খেলোয়াড়ী জীবনে ১৯৯৮ সাল হতে ২০০৬ সাল অব্দী টাইগারদের হয়ে জাতীয় দলে প্রতিনিধিত্ব করেন এই ক্রিকেটার।

খালেদ মাহমুদ সুজনের অসাধারণ অলরাউন্ডিং পারফরম্যান্সে ১৯৯৯ সালে বিশ্বকাপে প্রথমবারের মতো পাকিস্তানকে হারায় বাংলাদেশ। সেই ম্যাচে ব্যাট হাতে
২৭ রান নেওয়ার পাশাপাশি বল হাতে ১০ ওভারে ৩১ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচের ব্যবধান গড়ে দিয়েছলেন।

জাতীয় দলের হয়ে ৮ বছরের আন্তর্জাতিক ক্যারয়ারে ১২ টেস্ট ও ৭৭ টি ওয়ানডে ম্যাচ সহ মোট ৮৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ১২ টেস্টে ব্যাট হাতে ২৬৬ রান নেওয়ার পাশাপাশি বল হাতে নিয়েছেন ১৩ উইকেট।এছাড়া ৭৭ ওয়ানডেতে ব্যাট হাতে ৯৯১ রান নেওয়ার পাশাপাশি বল হাতে লুপে নিয়েছেন ৬৭ উইকেট।

২০০৬ সালে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন এবং শেষ ম্যাচে সম্মানজনক ৩৬ রান করেন। পরে তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সহকারী কোচ হিসাবে দায়িত্ব পালন করেছেন এবং এখন তিনি বিসিবির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

খালেদ মাহমুদ সুজন বাংলাদেশের ইতিহাসের শ্রেষ্ঠতম লড়াইয়ের নায়ক; যে নায়ক মুলতানে বিশ্বসেরাদের সামনে বুক চিতিয়ে লড়াই করে কপটতার কাছে হার মেনেছিলেন।

সুজনের ক্ষেত্রে ব্যাপারটাকে শুধু নিয়তি না বলে বলা ভালো, রক্তে মিশে ছিলো তার ক্রিকেট। ক্রিকইনফো সুজন সম্পর্কে লিখতে গিয়ে বলেছিলেন, ‘পানির মাছের মতোই ক্রিকেট জীবন কাটিয়েছেন। খেলা শেষ করে যখন কোচিং শুরু করলেন, মনে হলো পানির মাছ পানিতেই সাতার কাটছে।

ক্রিকেট ক্যারিয়ার শেষে নিজেকে কোচিংয়ে জড়ান সুজন। ঘরোয়া ক্রিকেটের জায়ান্ট ঢাকা আবাহনী থেকে শুরু করে বিপিএলের ফ্র্যাঞ্চাইজি ঢাকা ডায়নামাইটসের কোচিং করিয়েছেন সাফল্যের সঙ্গে। সেই সঙ্গে জাতীয় দলের সহকারী কোচ হিসেবেও ছিলেন দীর্ঘদিন। পরবর্তীতে দলের ম্যানেজার এবং ভারপ্রাপ্ত কোচ হিসেবেও একাধিকবার দায়িত্ব পালন করেছেন।

নিউজক্রিকেট টুয়েন্টিফোরের পক্ষ থেকে খালেদ মাহমুদ সুজনকে জন্মদিনের শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়েছে নিউজক্রিকেট পরিবার।

নিউজক্রিকেট টুয়েন্টিফোর / ইফতি মারুফ

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »