শুভ জন্মদিন আজিঙ্কা মধুকর রাহানে!

কামরুল হাসান »

ভারতীয় ক্রিকেটের উদ্বোধনী ডানহাতি ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে। ক্রিকেটকে যে দেশ দেবতা মনে করে পূজা করে, যে দেশের প্রতি বর্গ কিলোমিটারে অসংখ্য খেলোয়াড়ের জন্ম। যে দেশে একজন পূর্ণাঙ্গ ক্রিকেটার হয়ে ওঠা যতটা গুরুত্বপূর্ণ তার চেয়ে বেশী গুরুত্বপূর্ণ সে দেশের জাতীয় ক্রিকেটে নিজের নামকে লিপিবদ্ধ করা।

তারকাসমৃদ্ধ ভারতীয় টপ অর্ডার ব্যাটিং লাইন আপ সবসময় তারকায় ঠাসা তাইতো রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষ্মণ, বীরেন্দ্র শেওয়াগ, গৌতম গম্ভীর, সৌরভ গাঙ্গুলি, ওয়াসিম জাফর, কিংবা বিরাট কোহলিদের দানবীয় ক্রিকেটারদের জন্ম। সে দেশের জাতীয় ক্রিকেটে নিজেকে মেলে ধরা কতটুকু কঠিন ও কঠোর কাজ প্রতিযোগিতায় না নামলে বুঝা অসম্ভব কঠিন।

সেই দেশের ক্রিকেটে নিজেকে তুলে ধরেছেন আজিঙ্কা রাহানে। ক্রিকেট ক্যারিয়ার যার শুরু ৪৩.৪ গড়ে। একে একে ভারতীয় সব উদ্বোধনী ব্যাটিং দানবদের পিছনে ফেলে একটা সময় ভারতের উদ্বোধনী জুটির একমাত্র কান্ডারী ছিলেন। সেই ২০১১-১২ সালে ক্রিকেট অস্ট্রেলিয়ার বিপক্ষে যার অভিষেক। ক্রিকেটে অভিষেক প্রথম শ্রেণীতে ২০০৭/০৮ সেশনের রঞ্জি ট্রফিতে মুম্বাই ক্রিকেট দলের হয়ে। তাঁর চমৎকার রঞ্জি ট্রফি শেষে “দীলিপ ট্রফি” তে ১৭২ রানের ইনিংস খেলেন ইংল্যান্ডের লায়ন্স ক্লাবের হয়ে। তিনি প্রত্যেকটি ঘরোয়া ট্রফিতে ৩টি করে সেঞ্চুরি করেন ২০০৯/১০ ও ২০১০/১১ সেশনে। ১১ জনের মধ্যে একজন খেলোয়াড় রাহানে যিনি ১০০০ এর উর্ধ্বে রান করেন রঞ্জি ট্রফিতে।

২৭ ডিসেম্বর ২০১০ সালে তার গড় সর্ব্বোচ্চ ৬৯.০১ প্রথম শ্রেণীর ক্রিকেটে যেটি বর্তমানে প্রথম শ্রেণীর ক্রিকেটে ৪ নম্বর খেলোয়াড় হিসেবে রেকর্ড সর্ব্বোচ্চ ব্যাটি গড় হিসেবে বিবেচিত। “ইমার্জিং প্লেয়ার টুর্নামেন্টে” অস্ট্রেলিয়ায় দুটি শতক তাকে ২০১১ সালের ইংল্যান্ড সফরে ভারতের ওডিআই দলে অন্তর্ভুক্ত করে। ইংল্যান্ডের ঐতিহাসিক লর্ডসের মাঠে টেস্টে সেঞ্চুরি করেন রাহানে। যা আজও রাহানেকে স্মরনীয় করে রাখে পুরো ভারতীয় সহ বিশ্ব ক্রিকেট মহলে। ভারতীয় ক্রিকেট দলের নির্ভরযোগ্য একজন প্রথম সারির নিরাপদ ফিল্ডার্স এই রাহানে।

বর্তমানে ভারতীয় জাতীয় ক্রিকেট দলে নিয়মিত না হলেও আইপিএলে নিয়মিতই নিজের দ্রুতি ছড়াচ্ছেন ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতার ডানহাতি ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে।

জন্ম ১৯৮৮ সালের আজকের এই দিনে, ক্রিকেট ছিল যার শৈশবের ধ্যান, জ্ঞান এবং ভালোবাসা। ক্রিকেটকে লালন করেই চলেছেন নিজের সাফলতার শিখরে। বর্তমানে রাহানে রয়েছেন ভারতীয় টেস্ট ক্রিকেট দলের সহ-অধিনায়কের দায়িত্বে। ছিলেন আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ) রাজস্থান রয়্যালসের অধিনায়ক, খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়েও। সেই মাঝারী গড়নের ভারতীয় ক্রিকেটের এক তরুণ উদ্বোধনী খেলোয়াড় রাহানে আজ তাঁর জন্মদিন।

শুভ জন্মদিন আজিঙ্কা মধুকর রাহানে।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »