শান্তর দারুণ সেঞ্চুরিতে এগিয়ে গেল বাংলাদেশ

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

চট্টগ্রামে সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিক বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ২৫৫ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে ৩২ বল হাতে রেখে জয় তুলে নেয় টাইগাররা।

২৫৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই লিটন দাস (০) আউট হন। সৌম্য সরকার হতাশ করে ৩ রান করে আউট হন। আর তৌহিদ হৃদয়ও ৩ রান করে আউট হরে ২৩ রানে ৩ উইকট হারিয়ে চোপে পড়ে যায় বাংলাদেশ। নাজমুল শান্ত ও মাহমুদউল্লাহ রিয়াদ চতুর্থ  উইকেটে ৬২ বলে ৬৯ রানের জুটি গড়ে চাপ সামাল দেয়। মাহমুদউল্লাহ ৩৭ রান করে দলীয় ৯২ রানে আউট হন।

শান্তকে সাথে নিয়ে মুশফিকুর রহিম পঞ্চম উইকেট জুটিতে বাংলাদেশকে জয়ের পথ দেখান। শ্রীলঙ্কার কাছ থেকে ম্যাচটা ছিনিয়ে নেন তারা। ফিফফির দেখা পান দুজনেই। চাপে থাকা শান্ত দারুণ ব্যাটিং করে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন। এই দুজনের অবিচ্ছিন্ন ১৬৫ রানের জুটিতে শেষ পর্যন্ত  ৪৪.৪ ওভারে ২৫৭ রান তুলে জয় নিশ্চিত করে বাংলাদেশ। শান্ত ১২২ ও মুশফিক ৭৩ রানে অপরাজিত থাকেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার উদ্বোধনী জুটিতে আসে ৭১ রান। এরপর তানজিম সাকিব বোলিংয়ে এসে দ্রুত ৩ উইকেটে তুলে নিয়ে লঙ্কানদের চাপে ফেলে দেন। এই চাপ আর টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত ৪৮.৫ ওভারে শ্রীলঙ্কা ২৫৫ রানে অলআউট হয়। কুশলে মেন্ডিস ৫৯ ও জানিথ লিয়ানগে ৬৭ রান করেন। টাইগারর বোলার শরিফুল, তাসকিন ও তানজিম সাকিব ৩টি করে এবং মিরাজ ১টি উইকেট নেন।

 

নিউজক্রিকেট২৪/আরএ

 

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »