শচীন-পন্টিংরা ব্যর্থ? নাকি অভ্যাস পাল্টাতে পারলেন না!

জাকির আল হাসান »

শচীন টেন্ডুলকারকে বলা হয় ক্রিকেট ঈশ্বর। ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যান তিনি। শচীন টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে দাপট দেখালেও পারেননি টি-২০ ক্রিকেটে নিজেকে মেলে ধরতে। টেস্টে শচীন ৫৩.৭৮ গড়ে ১৫৯২১ রান করেছেন। ৫১ টি সেঞ্চুরির পাশাপাশি ৬৮ টা হাফ সেঞ্চুরিও রয়েছে তাঁর নামের পাশে। এছাড়া ওয়ানডে ক্রিকেটে শচীন ৪৪.৮৩ গড়ে ১৮৪২৬ রান করেছেন , ৪৯ টি সেঞ্চুরির পাশাপাশি ৯৬ টা হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর ঝুলিতে।

সেই শচীনই আন্তর্জাতিক টি-২০ খেলেছেন মাত্র একটি, একটি টি-২০ ম্যাচে শচীন ১০ রান করেই প্যাভিলিয়নে ফিরেন ।

রিকি পন্টিং

পন্টিং একজন বিশ্বসেরা ক্রিকেটার ও সর্বকালের সেরা অধিনায়কের মধ্যে তিনি একজন। টেস্ট আর ওয়ানডে ক্রিকেটে এক আতঙ্কের নাম ছিলেন পন্টিং। কিন্তু সেই পন্টিং ই টি-২০ ক্রিকেটে যেনো নিজেকে উজাড় করে দিতে ব্যর্থ হয়েছেন।

পন্টিং ১৬৮ টেস্টে ৫১.৫৩ গড়ে ১৩৩৭৮ রান করেছেন, ৪১ টি সেঞ্চুরির পাশাপাশি ৬২ টা হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর। ৩৭৫ ওয়ানডে ম্যাচে ৪২.০৩ গড়ে ১৩৭০৪ রান করেছেন, ৩০ টি সেঞ্চুরির পাশাপাশি ৮২ টা হাফ সেঞ্চুরি রয়েছে পন্টিংয়ের।

সেই পন্টিং কিনা টি-২০ তে ম্যাচ খেলেছেন মাত্র ১৭ টি। ১৭ টি-২০ ম্যাচে ২৮.৬৪ গড়ে রান করেছেন ৪০১, ২ টি হাফ সেঞ্চুরি রয়েছে তার ছোট্ট এই টি-২০ ক্যারিয়ারে।

শচীন-পন্টিং দুজনেই সেরাদের সেরা দুজন ব্যাটসম্যান। তবে টি-২০ ক্রিকেটে তারা যেনো নিস্তব্ধ। কেনো জানি নিজেদের সেভাবে তারা মেলেই ধরতে পারেনি। হয়তো ক্রিকেটের এই ফরম্যাটটা তাদের জন্য না।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »