লর্ডসের নতুন লর্ড আতকিনসন

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

টেস্ট ক্যারিয়ারের মাত্র ৫ ম্যাচের মধ্যেই ৩ বার ৫ উইকেট শিকার করেছেন ইংলিশ পেস অলরাউন্ডার গ্যাস আতকিনসন। উইন্ডিজের বিপক্ষে লর্ডসে অভিষেকেই ৭ উইকেট শিকার করে অনার্স বোর্ডে নাম লেখানো এই তরুণ ক্রিকেটার এবার শ্রীলংকার বিপক্ষে লর্ডসে ব্যাট হাতে শতক (১১৮) করার পর বল হাতেও ৫ উইকেট শিকার করেছেন। জো রুট উভয় ইনিংসে শতক করলেও রুটকে পেছনে ফেলে ম্যাচসেরা হওয়াই প্রমাণ করে কতটা দূর্দান্ত ছিলেন তিনি। ক্যারিয়ারের মাত্র ৫ টেস্টের মধ্যে লর্ডসে ২ ম্যাচ খেলে ব্যাটে বলে তিনবার অনার্স বোর্ডে নাম লিখিয়েছেন। একই টেস্টে শতক ও ৫ উইকেট নেয়ার বিরল কৃতিত্বের মধ্যে একটি এবং লর্ডসেই এই কৃতিত্ব খুব বেশি ক্রিকেটারের নেই। এ যেনো স্বপ্নের মতো শুরু হলো আন্তর্জাতিক ক্রিকেটে।

তিন ম্যাচ টেস্ট সিরিজের ২য় ম্যাচে লর্ডসে সফরকারী শ্রীলংকাকে ১৯০ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে ইংল্যান্ড। ব্যাট হাতে প্রথম ইনিংসে ১১৫ বলে ১১৮ রানের ইনিংস খেলার পর বল হাতে ২য় ইনিংসে ৫ উইকেট শিকার সহ ম্যাচে ৭ উইকেট শিকার করে ম্যাচসেরা হয়েছেন গ্যাস আতকিনসন।

লর্ডসে প্রথমে ব্যাট করতে নেমে জো রুটের ১৪৩ ও আতকিনসনের ১১৮ রানের সুবাদে ৪২৭ রান করে ইংল্যান্ড। শ্রীলংকার হয়ে ৫ উইকেট শিকার করেন আসিথা ফার্নান্দো।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৯৬ রানে থামে শ্রীলংকার ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ ৭৪ রান করেন কামিন্দু মেন্ডিস। ইংল্যান্ডের হয়ে ২টি করে উইকেট শিকার করেন আতকিনসন, ওকস, অলি স্টোন ও ম্যাথু পটস।

শ্রীলংকা ফলোঅনে পড়লেও তাদেরকে ব্যাটিংয়ে না দিয়ে ইংল্যান্ড পুনরায় ব্যাটিংয়ে নেমে জো রুটের ১০৩ রানের সুবাদে অলআউট হওয়ার আগে ২৫১ রান করে। শ্রীলংকার হয়ে ফার্নান্দু ও কুমারা।

৪৮৩ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনার করুনারাত্মের ৫৫, চান্দিমালের ৫৮, ডি সিলভার ৫০ ও রাত্মায়েকের ৪৩ রানের পরও কেউ লম্বা ইনিংস খেলতে না পারায় ২৯২ রানে অলআউট হয়ে ১৯০ রানে পরাজয়বরণ করে শ্রীলংকা। ইংল্যান্ডের হয়ে ৫ উইকেট শিকার করেন আতকিনসন।

জো রোট উভয় ইনিংসে সেঞ্চুরী করলেও ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরীতে ১১৮ ও বল হাতে ৫ উইকেট শিকার করে ম্যাচসেরা হয়েছেন আতকিনসন। এ জয়ের ফলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক ইংল্যান্ড।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »