বয়সের থেকে পারফরম্যান্স বিবেচনা করা উচিতঃ নাঈম ইসলাম

হাসান আল মারুফ »

ঘরোয়া ক্রিকেটের শীর্ষ পারফর্মারদের একজন নাঈম ইসলাম। একটা সময় ছিলেন জাতীয় দলের নিয়মিত মুখ। কিন্তু খুব বেশিদিন আন্তর্জাতিক ক্রিকেটে টিকে থাকতে পারেন নি নাঈম। মিডল অর্ডারে তার ব্যাটিংয়ের পাশাপাশি পার্ট টাইম অফ স্পিনে বেশ কার্যকর ছিলেন তিনি। বাংলাদেশের জার্সি গায়ে ৫৯ ওয়ানডেতে ২৭ গড়ে রান করেছেন ৯৭৫ রান। আর বল হাতে ৪০ গড়ে তার উইকেট সংখ্যা ৩৫।

কোয়ারান্টাইনের এই সময়টাতে মুঠোফোনে পাওয়া গেল অভিজ্ঞ ক্রিকেটার নাঈম ইসলামকে। বেশ কিছু সময়ের আলাপে জানা গেল অনেক কিছুই। কিছু প্রশ্নের উত্তর স্পষ্ট ভাবেই দিলেন নাঈম।

পাঠকদের জন্য পুরো সাক্ষাৎকার তুলে ধরা হলো।

নিউজক্রিকেট২৪ঃ কাদেরকে দেখে ক্রিকেটে আসলেন?

নাঈমঃ আকরাম ভাই,নান্নু ভাইদের দেখেই ক্রিকেটে আসা। বিকেএসপি দিয়েই শুরর।

নিউজক্রিকেট২৪ঃ বিকেএসপি তে আপনাদের সময় তো তেমন সুযোগ সুবিধা পেতেন না? তো কি ধরনের সমস্যা ফেস করতেন?

নাঈমঃ এখনকার বিকেএসপির স্টুডেন্টরা একটা টিম হিসেবে প্রিমিয়ার লীগে খেলতে পারে ১৪-১৫ জন। আমাদের সময়ে সেটা ছিলো না হয়তো ৩-৪ জন পারতো তাও ভিন্ন ভিন্ন দলের হয়ে খেলতে হতো। টিম হিসেবে খেললে পারফর্ম করার সুযোগ বেশি থাকে যেটা আমরা পাইনি।

নিউজক্রিকেট২৪ঃ আমাদের প্লেয়াররা যে পরিমাণ ম্যাচ খেলে দলে আসছে সেটা কি যথেষ্ট?

নাঈমঃ দেখুন আমাদের অনেক ধরনের সীমাবদ্ধতা আছে। অনূর্ধ্ব- ১৯,২৩ এসব খেলে এরপর একটি খেলোয়াড় জাতীয় দলে আসে। তবে ইন্টারন্যাশনাল লেভেলে পারফর্ম করার জন্য একটা ছেলের অবশ্যই সময়ের দরকার।আর যার জন্য আমরা ১০০% রেডি প্লেয়ার পাইনা।

নিউজক্রিকেট২৪ঃ জাতীয় দলে তো অনেক দিন খেলেছেন তো আপনার কি মনে হয় আমাদের প্লেয়ারদের পজিটিভ দিক কোনটি বা কোথায় এখনো ঘাটতি আছে?

নাঈমঃ মেন্টালিটিতে আমরা অনেক ইম্প্রুভ করেছি। যেটা আগের চেয়ে অনেক বেশি বেড়েছে।প্রায় সবদিক থেকেই অনেক ইম্প্রুভ হয়েছে। তবে আমরা যখন বাইরে খেলতে যাই তখন বাউন্স বা গতি যে আমরা ফেস করি সেটা সমস্যা হয় কারণ আমরা ডোমেস্টিকে এমন পিচ পাই না।

নিউজক্রিকেট২৪ঃ সেক্ষেত্রে আপনি কি মনে করেন পিচ টা একটু বাউন্সি হলে ভালো হয়?

নাঈমঃ এখন কিন্তু ঘরোয়াতে বেশ স্পোর্টিং উইকেট তৈরি হয়। বাংলাদেশে কিন্তু ইংল্যান্ডের মতো পিচ তৈরি পসিবল না। বাইরে দেশে খেলার জন্য এ টিম বা আন্ডার নাইন্টিনকে বাইরের দেশে অনেক ট্যুর করাতে হবে।

নিউজক্রিকেট২৪ঃ আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে হলে কি আমাদের আরো বেশি ঘরোয়া ক্রিকেট খেলার পর দলে ডাকা উচিত বলে মনে করেন? যেহেতু অনেক খেলোয়াড় ই দ্রুতই হারিয়ে যাচ্ছে।

নাঈমঃ আপনি যদি অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডে দেখেন বা আপনি ইন্ডিয়াতেই দেখেন ২৪-২৫ বছরে ন্যাশনাল টিমে ঢুকতে সেক্ষেত্রে যদি আপনি আমাদের দেশে দেখেন যে মাত্র ২০-২১ বছরেই একটা ছেলে দলে সুযোগ পেয়ে যাচ্ছে। এতে ওই ছেলে পর্যাপ্ত ঘরোয়া না খেলেই দলে সুযোগ পাওয়ায় অপরিপক্কতার কারণে জাতীয় দলে যেয়ে ভালো না করতে পারলে হারিয়ে যাচ্ছে।

নিউজক্রিকেট২৪ঃ আমাদের দেশের প্লেয়াররা অন্যান্য দেশের প্লেয়ারদের মতো অফ ফর্মে থাকলে ঘুরে দাড়াতে পারে না বেশিরভাগ সময়ই সে ব্যাপারে আপনার পরামর্শ কি?

নাঈমঃ দেখেন শচীন টেন্ডুলকার সহ অনেক বড় বড় খেলোয়াড় ই অফ ফর্মে ছিলো। তবে তাদের ক্ষেত্রে যেটা হতো সবসময় তারা সাপোর্ট পেতো এবং সুযোগ পেতো পর্যাপ্ত। আমাদের দেশে যেটা হয় যে নতুন কেউ ২-৩ ম্যাচ খারাপ খেললেই বাদ পড়ে। পর্যাপ্ত সুযোগ পায় না। তাই পর্যাপ্ত সুযোগ দিতে হবে তারপর না হলে সে ২ বছরের ব্রেক নিয়ে আবার ঘরোয়া তে ভালো খেলে তারপর জাতীয় দলে আসতে পারে। এই প্রসেসে থাকলে বাংলাদেশ আরো ভালো করতে পারবে বলে মনে করি।

নিউজক্রিকেট২৪ঃ টেস্ট ক্রিকেটে আমরা এখনো অনেক পিছিয়ে আছি। টেস্ট ড্র করতে গেলেও অনেক স্ট্রাগলিং করতে হয়। আমাদের তুষার ইমরান,আশরাফুল,আবদূর রাজ্জাক বা আপনার মতো প্লেয়ার যাদের অনেকদিনের টেস্ট এক্সপেরিয়েন্স আছে সাথে ঘরোয়া তে পার্ফম করছে, আপনার কি মনে হয় তাদের টেস্ট দলে সুযোগ দেওয়া উচিত? বা যাদের বয়স একটু বেশি?

নাঈমঃ না আমি মনে করি বয়সের থেকে পারফরম্যান্স বিবেচনা টায় গুরুত্ব বেশি দেওয়া উচিত। যে ভালো খেলবে সেই সুযোগ পাবে।

নিউজক্রিকেট২৪ঃ টেস্টে যেহেতু আমরা অনেক পিছিয়ে আছি। তুষার ইমরানের প্রায় ১১ হাজার এর মতো রান আছে এছাড়া আপনারো ঘরোয়া তে অনেক রান আছে আপনার কি মনে হয় আপনাদের সুযোগ পাওয়া উচিত?

নাঈমঃ দেখুন এটা নির্বাচকরা বা বোর্ড ভালো বুঝে তবে আমি মনে করি একটা প্লেয়ারের বয়সের থেকে তার পারফরম্যান্সটাই বেশি বিবেচনা করা উচিত।

নিউজক্রিকেট২৪ঃ জাতীয় দলে তো অনেকদিন সার্ভিস দিয়েছেন এবং এখনো চেষ্টা করে যাচ্ছেন তো আপনার লক্ষ্য টা কি জাতীয় দলে খেলতে চান নাকি আপনার ভালো খেলাটাই চালিয়ে যেতে চান?

নাঈমঃ ভালো খেললেই যে সুযোগ পাচ্ছি তা তো না। আমি সবসময়ই ভালো খেলতে চাই যেখানেই খেলি। প্রিমিয়ার ডিভিসন খেলতে চাই ওখানকার বেস্ট পারফর্মার হতে চাই, বিসিএল খেলতে চাই ওখানকার বেস্ট পারফর্মার হতে চাই, জাতীয় লীগ খেলতে চাই ওখানেও বেস্ট পারফর্মার হতে চাই।

নিউজক্রিকেটঃ নিউজ ক্রিকেট ২৪ ডট কমের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

নাঈমঃ আপনাকেও ধন্যবাদ এবং নিউজ ক্রিকেট ২৪ ডট কমের সকল পাঠকদের জানাই ঈদের শুভেচ্ছা।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »