পোপের ব্যাটিং আর হার্টলির স্পিনে ইংল্যান্ডের দারুণ জয়

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

হায়দ্রাবাদ টেস্টের ফল আসবে সেটা আগেই অনুমেয় ছিল তৃতীয় দিনে শেষে। সেটা চতুর্থ দিন শেষ হওয়া সম্ভাবনা কম ছিল। পঞ্চম দিনে হলেও অবাক হওয়ার কিছুই থাকত না। কিন্তু চার দিনেই শেষ টেস্ট। প্রথম টেস্টে অলি পোপের দারুণ ব্যাটিংয়ে ডাবল সেঞ্চুরি মিসের আক্ষেপ দক্ষিণ আফ্রিকা ঘুচিয়েছে টম হার্টলির বোলিংয়ে। ভারতকে ২৮ রানে হারিয়েছে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে প্রোটিয়া।

৬ উইকেটে ৩১৬ রান নিয়ে চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। ১৪৮ রানে অপরাজিত থাকা পোপ দেড়শ রানের মাইলফলক স্পর্শ করেন। ১৬ রানে অপরাজিত থাকা রেহান আহমেদ ২৮ রান করে আউট হলে ৬৪ রানের জুটি ভাঙ্গে।

এরপর টম হার্টলিকে নিয়ে দলের লিডটা দুইশ আর দলীয় স্কোর চারশ ছাড়িয়ে নিয়ে যান পোপ। আর পোপও ডাবল সেঞ্চুরির দিকে এগুতে থাকেন।  হার্টলি ৩৪ রান করে দলীয় ৪১৯ রানে আউট হলে ভাঙ্গে ৮০ রানের অষ্টম উইকেট জুটি। এরপর মার্ক উডও ফিরে যান ০ রানে। ১৯৬ রানে অপরাজিত থাকা পোপ বুমরাহর বলে মারতে গিয়ে বোল্ড হলে ডাবর সেঞ্চুরি মিসের আক্ষেপে পোড়েন। দক্ষিন আফ্রিকা দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ৪১৯ রানে।

মধ্যাহ্ন বিরতির পর ২৩১ রানে টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত। উদ্বোধনী জুটিতে ৪২ রান তোলার পর এক ওভারে জয়শোয়াল (১৫) ও শুবম্যান গিলকে (০) এক ওভারে আউট করে হার্টলি বোলিং তান্ডব শুরু করেন। ৩৯ রান করা রোহিত শর্মাকে দলীয় ৬৩ রানে ফেরান হার্টলি। ৩ উইকেটে ৯৫ রান নিয়ে চা বিরতিতে যায় ভারত। তৃতীয় সেশনের শুরুতেই আক্সার প্যাটেল (১৭) ফেরান হার্টলি। এরপর লোকেশ রাহুল (২২), রবিন্দ্র জাদেজা (২) ও শ্রেয়াশ আইয়ার (১৩) আউট হলে ১১৯ রানে ৭ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত।

অষ্টম উইকেট জুটিতে অশ্বিন  ও শ্রীকার ভরত ৫৭ রানের জুটি গড়ে দলকে জয়ের আশা দেখান। অশ্বিন ও ভরত দুজনেই ২৮ রান করে এক ওভারের ব্যবধানে হার্টলির বলে আউট হলে ১৭৭ রানে ৯ উইকেটে হারিয়ে ভারতের জয়ের আশা শেষ হয়ে যায়। শেষ পর্যন্ত ২০২ রানে আউট হয় ভারত। ২৮ রানের দারুণেএক জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড। হার্টলি ৭ উইকেটে নেন। এছাড়া ‍রুট ও লিচ ১টি করে উইকেটে নেন।

 

নিউজক্রিকেট২৪/আরএ

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »