টেস্ট ফরম্যাটটাই বেশি ভালো লাগেঃ ইয়াসির রাব্বি

সাকিব শাওন »

ঘরোয়া ক্রিকেট এবং বিপিএলে নজর কাড়া পারফরম্যান্স দিয়েই জাতীয় দলের স্কোয়াডে কয়েকবার ডাক পেয়েছেন চট্টগ্রামের ছেলে ইয়াসির আলী রাব্বি। ডাক পেয়েছিলেন বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াডে। আয়ারল্যান্ড সফরে ওয়ানডে দলেও ডাক পেয়েছিলেন রাব্বি। তবে জাতীয় দলের হয়ে অভিষেক হয়নি এই টপ-মিডল অর্ডার ব্যাটসম্যানের। সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট দলেও ছিলেন ইয়াসির রাব্বি। তবে এই যাত্রা পথে দেশের জার্সিতে এখনো অভিষেক হয়নি এই ব্যাটসম্যানের। তবে রাব্বি আশা করছেন জাতীয় দলের জার্সিতে অভিষেকটা হয়ে যাবে।

বর্তমানে করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর কারণে মাঠের ক্রিকেটার থেকে শুরু করে কোচিং স্টাফরা সবাই ঘরবন্দী অবস্থায় রয়েছেন। এই হোম কোয়ারান্টাইনের সময়টাতে মুঠোফোনে ক্রিকেটার ইয়াসির রাব্বিকে পেতে খুব বেশি বেগ পেতে হয়নি। ক্যারিয়ার সহ ক্রিকেটের বিভিন্ন দিক নিয়ে ইয়াসির রাব্বির সাথে কথা বলেছেন নিউজ ক্রিকেট ২৪ ডট কমের প্রতিবেদক সাকিব শাওন

নিউজ ক্রিকেটঃ ঈদ মোবারক। এবারের ঈদ কেমন কাটলো?

ইয়াসির রাব্বিঃ ঈদ মোবারক। আমার কাছে মনে হয় অন্যবারের ঈদ থেকে সম্পূর্ণ আলাদা এই ঈদটি। এবার ঈদে বাসাতেই আছি, পরিবারকে পুরো সময়টাই দিচ্ছি। সাধারণত এতটা সময় কখনো পরিবারকে দেওয়া হয় না সেক্ষেত্রে ঈদে আব্বু-আম্মুর সাথেই সময়টা বেশি কেটেছে, আর বাসার ভেতরেই ফিটনেস নিয়েও কিছু কাজ করছি।

নিউজ ক্রিকেটঃ অনেক দিন ক্রিকেট মাঠের বাইরে, এ সময়ে তাই ক্রিকেটকে কতটা মিস করছেন?

ইয়াসির রাব্বিঃ যেহেতু আমি ক্রিকেটার, অনেকদিনই হলো প্রিয় এই খেলাটি খেলতে পারছি না সেজন্য নিজের ভেতরে খুব খারাপ লাগছে। আমার কাজই ক্রিকেট খেলা সাথে করে আমার রক্তের সাথেই ক্রিকেট মিশে গেছে। আগে একবার একটা এক্সিডেন্টের জন্য চারমাস মাঠের বাইরে ছিলাম তখন যেমন খারাপ লাগছিলো এবার তার থেকে বেশি খারাপ লাগছে কারণ কবে নাগাদ মাঠে ফিরবো সেটাই জানিনা।

নিউজ ক্রিকেটঃ সর্বশেষ টেস্ট দলে ডাক পেয়েছিলেন কিন্তু ভাগ্যক্রমে অভিষেক হয়নি। কোন খারাপ লাগা আছে কি এই ব্যাপারে?

ইয়াসির রাব্বিঃ না আসলে খারাপ লাগার কিছু নেই, এই বিষয়টিকে আমি সহজভাবেই নিয়েছি। নির্বাচকদের চিন্তা-ভাবনায় এখনো আমি রয়েছি সুতরাং যদি ভালোভাবে খেলটাকে চালিয়ে যেতে পারি তাহলে ইনশাআল্লাহ্ একদিন আমার অভিষেক হয়েই যাবে।

নিউজ ক্রিকেটঃ দলের কোন পজিশনে ব্যাটিং করতে আপনি বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন?

ইয়াসির রাব্বিঃ ওয়ানডে এবং টেস্ট ফরমেটের জন্য চার অথবা পাঁচ নম্বরে ব্যাট করতে ভালো লাগে। আর টি-২০ কথা বললে অবশ্যই নাম্বার তিনের কথা বলবো আমি।

নিউজ ক্রিকেটঃ খেলার জন্য পরিবার থেকে আপনাকে কতটা সাপোর্ট দেয়?

ইয়াসির রাব্বিঃ অনেক অনেক সাপোর্ট দেয় এখনো পর্যন্ত। আমার ক্রিকেটার হওয়ার পেছনে ৮০% আমার পরিবারের অবদান বাকি ২০% আমার নিজের। আমার আব্বু-আম্মু, চাচারা, নানা, নানী এনারা যদি আমাকে সাপোর্ট না দিতেন তাহলে এই জায়গা পর্যন্ত আমি আসতে পারতাম না।

নিউজ ক্রিকেটঃ তিন ফরম্যাটের মধ্যে পছন্দের ফরম্যাট কোনটি আপনার?

ইয়াসির রাব্বিঃ তিন ফরম্যাটের মধ্যে থেকে আমার টেস্ট ক্রিকেটই বেশি পছন্দের। আমি মাঠে টেস্ট ক্রিকেটাকে খুবই উপভোগ করি।

নিউজ ক্রিকেটঃ একটি নৌকা ডুবে যাচ্ছে সেই নৌকায় দুইজন রয়েছে। তবে তাদের মধ্যে থেকে একজনকেই বাঁচানোর সুযোগ থাকছে সেক্ষেত্রে লিটন না সৌম্য, আপনি কাকে বাঁচাবেন?

ইয়াসির রাব্বিঃ কঠিন প্রশ্ন হয়ে গেলো, দুজনকেই তো পছন্দ আমার। তাদের দুজনের ব্যাটিং ই উপভোগ করি আমি। যেহেতু লিটন আমার বন্ধু মানুষ সেহেতু আমি লিটনকেই বাঁচাবো।

নিউজ ক্রিকেটঃ কোন বোলারের বলে এখনো পর্যন্ত ছয় মারতে পারেননি বলে আপনার আফসোস রয়েছে?

ইয়াসির রাব্বিঃ আমি সুনীল নারাইনের কথাই বলবো। ওর বলে এখনো ছয় মারতে পারি নি বলে আফসোস আছে আমার।

নিউজ ক্রিকেটঃ আপনার প্রিয় লেখক কে?

ইয়াসির রাব্বিঃ আসলে বই আমার খুব কম পড়া হয়। তবে শরৎচন্দ্রের কয়েকটা বই পড়েছি তার লেখা পড়তে আমার ভালোই লাগে।

নিউজ ক্রিকেটঃ বিপিএলের শেষ সিজন কেমন ছিলো আপনার কাছে?

ইয়াসির রাব্বিঃ আসলে যখন ব্যাটে রান আসে না তখন কিছুই ভালো লাগে না। ভালো খারাপ সবার মাঝেই থাকে চেষ্টা করি সবসময়ে ভালো কিছু করার। তবে টিমমেট কোচ সবসময়ের জন্যই সাপোর্ট করে গেছে আমাকে।

নিউজ ক্রিকেটঃ ওয়ানডে ফরম্যাটের জন্য কোন চিন্তা ভাবনা করছেন কি?

ইয়াসির রাব্বিঃ না আসলে ওরকম কোন চিন্তা ভাবনা এখনো করছি না। বর্তমানে নিজের যেটা বেসিক খেলা রয়েছে আমি সেটিই করার চিন্তা করছি। যখন সামনে ওয়ানডেতে সুযোগ আসবে তখন ওরকম কিছু নিয়ে ভাববো।

নিউজ ক্রিকেটঃ চট্টগ্রামের প্রিয় খাবার কি আপনার?

ইয়াসির রাব্বিঃ মায়ের হাতের সব খাবারই প্রিয়। আর তাছাড়া মেজবানি খাবার আমার খুব পছন্দের।

নিউজ ক্রিকেটঃ অনেকদিন হলো মাঠের বাইরে আছেন। যখন আবার মাঠে ফিরবেন তখন কতটা চ্যালেঞ্জ থাকবে নিজেকে মেলে ধরার?

ইয়াসির রাব্বিঃ আসলে একটু হলেও তো চ্যালেঞ্জ থাকবে কারণ অনেকদিন ধরে মাঠের বাইরে রয়েছি। তবে মনে করি ২/১ ম্যাচ খেললেই আবার আগের রিদমটা ফিরে পাবো। এখন একটাই চাওয়া পৃথিবী যেনো ঠিক আগের মতো তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠে। তাহলেই আমরা মাঠে ফিরতে পারবো।

নিউজ ক্রিকেটঃ নিউজ ক্রিকেট ২৪ ডটকমকে সময় দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ এবং ঈদের শুভেচ্ছা।

ইয়াসির রাব্বিঃ আপনাকেও অনেক ধন্যবাদ এবং একই সাথে নিউজ ক্রিকেটের সকল পাঠকদের জানাই ঈদের শুভেচ্ছা।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »