টেস্ট ক্রিকেটে লাভের আশা না করার পরামর্শ সাঙ্গাকারার

নিউজ ডেস্ক »

সাবেক শ্রীলঙ্কার অধিনায়ক ও বর্তমান এমসিসির সভাপতি কুমার সাঙ্গাকারা মনে করেন টেস্ট ক্রিকেটে যদি আশানুরূপ অর্থ না আসে তবুও বিনিয়োগ করে যেতে হবে। বর্তমান ক্রিকেট এখন টি-টোয়েন্টির ঝলকানিতে মুখরিত। আর এই টি-টোয়েন্টির মাধ্যমে ক্রিকেটে আসছে বিপুল পরিমাণ অর্থ। যার প্রভাব পড়তে শুরু করেছে আন্তর্জাতিক ক্রিকেটেও। আন্তর্জাতিক ক্রিকেটের নবতম সংস্করণটা আয়োজন মানেই ক্রিকেট বোর্ডগুলোর ব্যাংক হিসাব ফুলে ওঠা। এমন সময়ে টেস্ট ক্রিকেটের অস্তিত্ব টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছে বোর্ড গুলো।

বর্তমান সময়ে কয়েকটি দ্বিপাক্ষিক সিরিজ ছাড়া টেস্ট ক্রিকেটে কোন আয়ের উৎস নেই বললেই চলে। অর্থের ফুলঝরির এই যুগে তেমন কোনো টাকা-পয়সা নেই সাদা পোশাকে। আর আয় ছাড়া কীভাবে লড়বে টেস্ট ক্রিকেট?

শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা বলেন, ‘টেস্ট ক্রিকেটটাকে নিজের আঙ্গিকে চলতে দিলেই টিকে থাকবে।’ ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যান বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডগুলোকে পরামর্শ দিয়েছেন টেস্ট ক্রিকেটকে ‘ক্যাশ কাউ’ বা নিশ্চিত আয়ের উৎস না ভাবতে। তিনি বরং বোর্ডগুলোকে বলেন লাভের দিকে না তাকিয়ে টেস্ট ক্রিকেটে বেশি বেশি বিনিয়োগ করতে।

ব্রিটেনের স্কাই স্পোর্টস ক্রিকেটের ইউটিউব চ্যানেলে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক আথারটনের সঙ্গে এসব কথা বলেছেন সাঙ্গাকারা।

৩৮টি টেস্ট সেঞ্চুরির মালিক সাঙ্গা ভাবছেন টেস্ট ক্রিকেটকে বাঁচাতে সবচেয়ে জরুরী হলো সকল প্রকার মানসিকতার পরিবর্তন।

তিনি বলেন, ‘আমরা যদি নিজেরাই টেস্ট ক্রিকেট খেলার মান আরো বাড়াতে পারি তাহলে সবকিছু সম্ভব। মূলত আমাদের মানসিকতায় পরিবর্তন করতে হবে।’

নিউজক্রিকেট/এসএস

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »