টাকার লোভেই ক্যারিবিয়ানরা ইংল্যান্ডে, দাবি রবার্টসের

নিউজ ডেস্ক »

করোনা ভাইরাসকে এখনো নিজেদের বশে আনতে পারেনি বিশ্ববাসী। সমগ্র পৃথিবীতেই তান্ডব চালাচ্ছে এই কোভিড-১৯। ইংল্যান্ডে কিছুদিন আগে তান্ডব চালিয়ে এখন কিছুটা নিস্প্রভ তবে এখনো নিয়ন্ত্রণে আসেনি। এই অবস্থায় গত ৯ই জুন ওয়েস্ট ইন্ডিজ জাতীয় ক্রিকেট দল অনন্য নজির স্থাপন করেছে ইংল্যান্ডে পাড়ি জমিয়ে। মূলত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে অংশ নিতেই তারা এখন ইংল্যান্ডে। তবে এই অবস্থায় ইংল্যান্ডে সফর করা ঠিক হয়নি বলে মনে করেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার এন্ডি রবার্টস।

এই বছর ইংল্যান্ডে কোন খেলা না হলে প্রায় চারশত কোটি টাকার ক্ষতি হতো ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড ইসিবির। তবে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দল ইংল্যান্ডে খেলতে যাওয়ার সেই ক্ষতি থেকে রক্ষা পাচ্ছে ইসিবি। এর আগে গত মে মাসে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে ৩০ লাখ মার্কিন ডলার (প্রায় ২৫ কোটি টাকা) ধার দেয় ইসিবি। আর্থিক সংকটের সময় এই টাকা দিয়ে ক্রিকেটার এবং কর্মকর্তাদের বেতন ভাতা দেয় তারা।

আর তাই মিঃ রবার্টস মনে করেন, ইসিবিকে বিশাল পরিমাণ অর্থের ক্ষতি থেকে বাঁচিয়ে যদি ওয়েস্ট ইন্ডিজ কিছুই না পায় তবে তারা ‘গিনিপিগ’ হিসেবে ব্যবহার মত হচ্ছে ইংল্যান্ডে। যদিও ইংল্যান্ড টাকা ধার দিয়ে সহযোগিতা করেছে তবে রবার্টস সহ অনেকেই মনে করছেন টাকার লোভেই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড নিজেদের গিনিপিগের মত উৎসর্গ। তবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড তা মানতে নারাজ।

গণমাধ্যমে মিঃ রবার্টস বলেন, ‘ইংল্যান্ডে খেলতে যাওয়াতে আমার সমস্যা নেই। আমার আপত্তিটা যে জায়গায় তা হল, বলা হচ্ছে যে এই সফর থেকে ওয়েস্ট ইন্ডিজ আর্থিকভাবে লাভবান হবে না তা নিয়ে।’

‘কারণ আমরা যা করছি তা অন্য কোন দল করতো বলে মনে হয় না। আমরা কি এমনিতেই ইংল্যান্ডকে ৩.৮ কোটি পাউন্ড (প্রায় ৪০০ কোটি টাকা) ক্ষতির পাউন্ড থেকে বাচিয়ে দিচ্ছি। তারা যদি আমাদের কিছুই না দেয় তবে কেন গিনিপিগের মতো নিজেদের উৎসর্গ করতে গেলাম?’ – যোগ করেন রবার্টস।

তিন ম্যাচের টেস্ট সিরিজের ১ম টেস্ট সাউদ্যাম্পটনে শুরু হবে ৮ জুলাই। বাকি দুটি টেস্ট মাঠে গড়াবে ১৬ জুলাই এবং ২৪ জুলাই। ম্যাচ দূটিং অনুষ্ঠিত হবে ল্যাঙ্কাশায়ার মাঠে।

সবগুলো ম্যাচেই দর্শকদের মাঠে বসে দেখার কোন সুযোগ রাখা হচ্ছে না। আইসিসির প্রদত্ত সকল স্বাস্থ্যবিধি মেনেই খেলাগুলো অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসিবি।

নিউজক্রিকেট/এমএস

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »