জাফর-কার্তিক নতুন প্রজন্মের পথিকৃৎঃ ভিভিএস লক্ষণ

নিউজ ডেস্ক »

ভারতীয় ক্রিকেটের দুটি বড় নাম ওয়াসিম জাফর এবং মুরালি কার্তিক। আকাশী-নীল জার্সিতে উইলোবাজির সংখ্যা কম হলেও তারকার স্থান দখল করেছেন দুজনই। স্বীকৃত ও পেশাদার ক্রিকেটে সুনাম কুড়িয়েছেন বেশ। খেলেছেন দেশ বিদেশের বিভিন্ন লীগ এবং ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে। রান এবং উইকেটের ঝুলিও মেলা ভার।

সেই দুই ক্রিকেটারকে ভবিষ্যৎ ক্রিকেট প্রজন্মের পথিকৃৎ হিসেবে উল্লেখ করেছেন স্বদেশী গ্রেট ভিভিএস লক্ষণ। সম্প্রতি লক্ষণের অফিসিয়াল ফেইসবুক পেইজে এই দুই ক্রিকেটারের ছবি সংযোজন করে একটি পোস্ট দেওয়া হয়। ছবির সাথে জুড়ে দেওয়া লেখায় জাফর-কার্তিককে প্রশংসায় ভাসিয়েছেন লক্ষণ। জানিয়েছেন তাদের রোমাঞ্চকর ক্যারিয়ারের কথা। ভারতের হয়ে তাদের যোগ্যতা অনুযায়ী সুযোগ না পাওয়ায় আক্ষেপও প্রকাশ করেন তিনি।

ভিভিএস লক্ষণের ভাষ্যে, ‘তারা ভারতের হয়ে যতটা উচিত খেলেনি, তবে জাফর এবং কার্তিক যথাক্রমে রণজি ট্রফি এবং কাউন্টি ক্রিকেটের মাধ্যমে এই খেলার সাথে তাদের রোম্যান্সকে বাড়িয়ে দিয়েছিল। তারা এমন একটি প্রজন্মের পথিকৃৎ যারা ক্রিকেটকে নিজের গন্তব্য হিসেবে বেছে নিবে।’

খেলোয়াড়ি জীবনে ভারতের প্রসিদ্ধ টুর্নামেন্ট রঞ্জি ট্রপিতে দশ হাজারেরও অধিক রান করেছেন ব্যাটসম্যান ওয়াসিম জাফর। মুম্বাই এবং বিধরবা’র হয়ে ম্যাচ খেলেছেন মোট ১৪১টি। যেখানে ৩৭ সেঞ্চুরী আর ৮২টি অর্ধশতকের কল্যাণে মোট ১১,০৫৬ রানের মালিক তিনি। সর্বোচ্চ ইনিংস ৩১৪ রানের। ২০০৮-২০০৯ মৌসুমে করেছিলেন সর্বোচ্চ ১২৬০ রান।

অপরদিকে জাতীয় দলের হয়ে মুরালি কার্তিকের অর্জন এটুকুন। ভারতের জার্সি গায়ে আট টেস্ট খেলে উইকেট শিকার করেছেন ২৪টি। সেরা বোলিং ৪৪ রানে ৪ উইকেট শিকার। ওয়াডে ক্রিকেটে পেয়েছিলেন ৩৭ ম্যাচ থেকে ৩৭ উইকেট। এক ম্যাচে সর্বোচ্চ ২৭ রানে ৬ উইকেট শিকারের কৃতিত্ব রয়েছে তার।

নিউজক্রিকেট/ইমতিয়াজ

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »