চ্যাপেলের চোখে ব্যর্থ রুট, কোহলিই সফল

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

বর্তমান বিশ্ব ক্রিকেটে দুই বড় তারকা বিরাট কোহলি ও ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক জো রুট। গত তিন মাসে বিরাট কোহলির ক্রিকেট ক্যারিয়ার যেমন মোড় নিয়েছে, তেমনি তুমুল চাপে রুটও। বিরাট ভারতের ক্যাপ্টেন্সি ছেড়ে দিয়েছেন। এখন শুধুমাত্র ব্যাটারের ভূমিকাতেই মাঠে নামবেন তিনি।

অন্যদিকে জো রুট ব্যাট হাতে খুব একটা খারাপ ফর্মে না থাকলেও, তুমুল সমালোচনার মুখে তার অধিনায়কত্বের জন্য। অস্ট্রেলিয়ার কাছে ০-৪ ব্যবধানে হার সেই সমালোচনার আগুনে ঘি ফেলেছে।
অধিনায়ক হিসেবে বিরাট কোহলির যোগ্য সম্মান দিলেও রুটকে অধিনায়কই মানতে চান না সাবেক অজি ক্রিকেটার ইয়ান চ্যাপেল। নিজের কলামে তিনি লিখেছেন দুই তারকা ক্রিকেটার নিয়ে তাঁর উপলব্ধির কথা।

ইয়ান চ্যাপেল লিখেছেন, জো রুট খুব ভালো ব্যাটার হলেও কখনোই ভালো অধিনায়ক হতে পারবে না। ওর ভাবনা খুব সীমিত। মাঝেমধ্যেই সিদ্ধান্তহীনতায় ভোগে।

রুট মাঠে সতীর্থদের কথা যতটা শোনে তার থেকে মাঠের বাইরের কথা বেশি শোনে। আমার মনে হয় ইংল্যান্ডকে যদি সাফল্য পেতে হয় তাহলে খুব তাড়াতাড়ি একজন যোগ্য অধিনায়ক নির্বাচন করতে হবে তাদের।
অধিনায়ক রুটের সমালোচনা করলেও অধিনায়ক বিরাটের প্রশংসা করছেন সাবেক এই অস্ট্রেলিয়ান অধিনায়ক। নিজের কলামে তিনি লিখেছেন, কোনও সন্দেহ নেই বিরাট কোহলি একজন দারুণ অধিনায়ক।

এবং সফলও বটে। ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে গেছে বিরাট। তার নেতৃত্বেই ভারতীয় ক্রিকেট বিদেশের মাটিতে সবথেকে বেশি সাফল্য পেয়েছে। একজন অধিনায়কের সাফল্য বিচার করা হয় ব্যাট বল হাতে তার পারফরমেন্সের উপরেও। বিরাট সেক্ষেত্রেও সেরা। তার সব থেকে বড় গুণ টেস্ট ক্রিকেটের জন্য দলের বাকিদের উদ্বুদ্ধ করতে পারা। সৌরভ-ধোনির যোগ্য উত্তরসূরি বিরাট। তার অধিনায়কত্বের সব থেকে খারাপ অধ্যায় এবার দক্ষিণ আফ্রিকা সফর।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »