ক্রিকেট নিয়ে নতুন নির্দেশনা দিলো আইসিসি

নিউজ ডেস্ক »

করোনা পরবর্তী ক্রিকেটে আসছে তুমুল পরিবর্তন। ক্রিকেটের চিরাচরিত প্রথাগুলোকে সম্পূর্ণ ভেঙ্গে নতুন করে সাজাতে হবে ক্রিকেটকে। এর জন্য প্রত্যেকটি বোর্ডকে নতুন করে নির্দেশনা দিলো আইসিসি। এতে খেলোয়াড়দের সম্পূর্ণ নিরাপত্তার সাথে আম্পায়ারদের সুরক্ষার কথা চিন্তা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসির দেওয়া প্রস্তাবে প্রতিটি দলের সঙ্গে বিশেষজ্ঞ ডাক্তার রাখার পরামর্শ দিয়েছেন আইসিসি। মূলত করোনা ভাইরাস নিয়ে সরকারের নির্দেশনা মেনে চলার জন্যই সাথে বিশেষজ্ঞ ডাক্তার রাখার পরামর্শ দিয়েছে ক্রিকেটের এই সর্বোচ্চ সংস্থা।

এছাড়াও আম্পায়ারদের জন্যও আসছে নতুন নিয়ম। মাঠে গ্লাভস পরে থাকতে হবে আম্পায়ারদের। কারণ ক্রিকেটে হামেশাই বল ধরতে হয় আম্পায়ারদের। এক ওভারের পর পরবর্তী ওভারের মাঝে বল আম্পায়ার রাখেন। রিভিউ নেওয়া কিংবা উইকেট নেওয়ার পরও ফিল্ডার বলটি আম্পায়ারের কাছে হস্তান্তর করে৷ এজন্য হাতে গ্লাভস পরার নির্দেশনা দিয়েছেন আইসিসি।

প্রতিটি সিরিজের পূর্বে কোয়ারেন্টাইনেও থাকতে হবে ক্রিকেটারদের। ফুটবলের মত ক্রিকেটেও মাঠে নামতে হবে করোনা পরিক্ষা দিয়ে। তবে আইসিসি আরও একটি শর্ত দিয়েছেন যে প্রতিটি খেলোয়াড়ের মাঝে দেড় মিটারের দূরত্ব বজায় রাখতে হবে। যা আদৌ মানা সম্ভব কিনা তা নিয়ে ভাবছেন সংশ্লিষ্টরা। ফিল্ডিংয়ে সকল পজিশন ঠিক থাকলেও স্লিপ ফিল্ডিংয়ে এটা রীতিমতো অসম্ভব বলেই মানছেন তারা। এছাড়াও প্রাকটিসের সময়ও ছোট ছোট টিমে ভাগ করে দূরত্ব বজায় রেখেই করতে হবে অনুশীলন। এমনকি প্রাকটিসের ভিতরে বাথরুমেও যেতে পারবেননা তারা।

ক্রিকেট সামগ্রীর সাথে হ্যান্ড স্যানিটাইজার রাখার পরামর্শ তাদের। এছাড়াও হঠাৎই অনুশীলনে পেসারদের আঘাত পাওয়ার ঝুঁকি বেশী। তাই পেসারদের সুরক্ষার জন্য বিশেষভাবে অনুশীলন চার্ট তৈরি করারও পরামর্শ দিয়েছেন তারা। সবকিছু স্বাভাবিক হলে শীঘ্রই মাঠে ক্রিকেট ফিরতে পারে। তখনই মূলত এই নিয়ম প্রয়োগ হবে বলেই জানিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১২:০০ পিএম

নিউজ ক্রিকেট২৪ / কেএমএএইচ

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »