ক্রিকেট ইতিহাসের প্রথম মহিলা ম্যাচ রেফারি জিএস লক্ষ্মী

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

প্রথম মহিলা হিসাবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা’র (আইসিসি) এলিট প্যানেল ম্যাচ রেফারি নিযুক্ত হয়েছেন ভারতের জিএস লক্ষ্মী। মঙ্গলবার প্রথম মহিলা ম্যাচ রেফারি হিসেবে নিয়োগ পেয়েছেন লক্ষী।

আগামী ২৩ মে ৫১ বছরে পা দিতে চলা ভারতীয় সাবেক ক্রিকেটার আইসিসি’র এলিট প্যানেলে ঢোকার মুহূর্ত থেকেই ম্যাচ রেফারি হিসাবে সরাসরিভাবে ম্যাচ পরিচালনার যোগ্যতা অর্জন করেন। ১৯৮৬ থেক ২০০৪ পর্যন্ত পেশাদার ক্রিকেট খেলা জিএস লক্ষ্মী ডানহাতি ব্যাটিংয়ের পাশাপাশি ডানহাতি পেস বোলিংও করতেন। তিনি ২০০৮-০৯ মৌসুমে প্রথম ঘরোয়া নারী ক্রিকেট ম্যাচ পরিচালনা করেন। এরপর তিনি নারীদের তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচেও দায়িত্ব পালন করেছেন।

আইসিসি’র সিনিয়র ম্যানেজার (আম্পায়ারস অ্যান্ড রেফারিজ) আদ্রিয়ান গ্রিফিত জিএস লক্ষ্মীকে আন্তর্জাতিক প্যানেলে স্বাগত জানিয়ে বলেন যে, এই নিযুক্তি সম্পূর্ণ যোগ্যতার ভিত্তিতে করা।

আইসিসি’কে ধন্যবাদ জানিয়ে জিএস লক্ষ্মী বলেন, ‘আইসিসির আন্তর্জাতিক প্যানেলে নির্বাচিত হতে পারা আমার কাছে বড় সম্মানের। আমার সামনে একটা নতুন রাস্তা খুলে গেল। ক্রিকেটার এবং ম্যাচ রেফারি হিসাবে আমার দীর্ঘ ক্যারিয়ারে যত অভিজ্ঞতা সঞ্চয় করেছি, সেটা কাজে লাগাতে চাইব ভবিষ্যতে। এমন সুযোগ ও সম্মান দেয়ার জন্য আইসিসি ও বিসিসিআইকে ধন্যবাদ জানাই।’

এদিকে লক্ষ্মীর পাশাপাশি আইসিসির ডেভেলপমেন্ট প্যানেল আম্পায়ার হিসেবে পোলোসাকের সঙ্গে যুক্ত হয়েছেন অস্ট্রেলিয়ার ইলোইস শেরিদান। এর ফলে আইসিসিতে নারী প্যানেলে সদস্য সংখ্যা হল ০৮ জন। এই তালিকায় আছেন লরেন আজেনবাগ, কিম কটন, শিভানি মিশ্রা, সুয়ে রেডফার্ন, ম্যারি ওয়ালডর্ন ও জ্যাকুলিন উইলিয়ামস।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »