কেমন হবে বিসিবির বায়ো-সেফটি বাবল!

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

করোনা পরবর্তী ক্রিকেট ফেরাতে ইংল্যান্ডের ‘নিউ নরমাল’ এর ক্রিকেট আয়োজনের মাধ্যম দেখে বায়ো-সেফটি বাবল সমন্ধে সবার’ই কম বেশি ধারনা হয়েছে। এবার বাংলাদেশ ক্রিকেটও হাটছে একই পথে। শ্রীলঙ্কা সফরকে সামনে রেখে দীর্ঘ সময় বাংলাদেশকে থাকতে হবে বায়ো-সেফটি বাবল বা জৈব সুরক্ষা বলয়ে।

কেমন হবে বাংলাদেশের বায়ো-সেফটি বাবল? ক্রিকেটারদের জন্য এই সুরক্ষা বলয়ে কি কি রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড? বায়ো-সেফটি বলয় নিয়ে
গনমাধ্যমকে পরিষ্কার ধারনা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

জৈব সুরক্ষা বলয় সমন্ধে এক ভিডিও বার্তায় দেবাশীষ জানান: করোনার এই ক্রান্তিকালে ক্রিকেট সহ বিশ্বের বিভিন্ন ক্রীড়া সংস্থা গুলো ধিরে ধিরে সতর্কতা ও বিভিন্ন পরিকল্পনার মাধ্যমে আবারো খেলায় ফিরে আসছে। আইসিসির নির্দেশনা মেনে ক্রিকেট খেলুড়ে দেশ গুলোও একইভাবে ক্রিকেটে ফিরছে।সম্প্রতি ইংল্যান্ড ক্রিকেটও সফলভাবে চারটি দেশকে আতিথ্য দিয়েছে এবং পুরোপুরি সফল হয়েছে। এরই ধারাবাহিকতায় বিসিবি জৈব সুরক্ষিত পরিবেশের মাধ্যমে খেলায় অংশগ্রহণকারী ক্রিকেটারদের স্বাস্থ ঝুঁকি কমানোর লক্ষ্যে পরিকল্পনা হাতে নিবে।

ক্রিকেটারদের এই সুরক্ষা বলয়ের ফলে ক্রিকেটাররা চাইলে সারাদিন মাঠে অবস্থান করতে পারবে না। চড়তে হবে গাড়িতে আর থাকতে হবে নির্ধারিত হোটেলে। বিসিবির মেডিকেল টিমের সম্পূর্ণ তত্ত্বাবধানে সুরক্ষা বলয়ের অধিনে থাকবে ক্রিকেটারদের হোটেল, রেস্টুরেন্ট, যানবাহন, জিম, সুইমিংপুল, মেডিকেল ট্রিটমেন্ট সহ সবকিছু। এই জৈব সুরক্ষা বলয় প্রস্তুতে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কার্যক্রম গুলোকে অনুসরণ করবে বিসিবি।

দেবাশীষ চৌধুরী আরো জানান: বাংলাদেশ স্বাস্থ মন্ত্রণালয় ও কোভিড-১৯ বিশেষজ্ঞদের অধীনে প্রত্যেক ক্রিকেটার ও টিম স্টাফদের ধপায় ধপায় পরিক্ষা করানো হবে। এবং যাদের শরিরে এই ভাইরাসের উপস্থিতি নেই তাদের এই নিরাপত্তা বলয়ে রাখা হবে আর শ্রীলঙ্কা সফরেত আগ অব্দী এই নিয়মে চলবে সকল কার্যক্রম।

নিউজক্রিকেট/ইফতি

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »