কেউ পারফরম্যান্স দিয়ে আবার কেউ বা ফিটনেস দিয়ে সবার নজর কাড়েন!

জাকির আল হাসান »

ফিটনেস দিয়ে নজর কাড়া পাঁচজন ক্রিকেটার।

১- রাহকিম কর্নওয়াল (ওয়েস্ট ইন্ডিজ)

ফিটনেস দিয়ে নজর কাড়া পাঁচজন ক্রিকেটারের তালিকায় একমাত্র ক্রিকেটার যিনি বর্তমান সময়ে খেলছেন। সাড়ে ছয় ফুট উচ্চতার রাহকিম কর্নওয়াল ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০১৯ সালের মে মাসে অভিষেক হয়। আর তারপর থেকেই তার ওজন নিয়ে তিনি বিশ্ব ক্রিকেটের আলোচনায় চলে আসেন। কর্নওয়াল তার ওজন নিয়ে সবার আলোচনায় আসেন তা কিন্তু নয় তার পারফরম্যান্স ও ছিলো দেখার মতো এই ফিটনেস দিয়ে টেস্ট ও খেলেছেন পারফরম্যান্স টাও অসাধারণ ছিলো।

২- ডোয়েন লেভেরন (বারমুডা)

ফিটনেস দিয়ে নজর কাড়া পাঁচজন ক্রিকেটারের তালিকায় ২য় অবস্থান আছেন ডোয়েন লেভেরন। ক্রিকেট খেলা অবস্থায় তার ওজন ছিল ১২৭ কেজি, তিনি বারমুডার হয়ে দীর্ঘ সময় ধরে ক্রিকেট খেলেছেন। তবে মোটা ক্রিকেটাররা যে আনফিট সেই চিন্তাধারাকে তিনি উড়িয়ে দিয়েছেন ডোয়েন লেভেরন আলোচনায় আসেন ২০০৭ সালের বিশ্বকাপে ভারতের বিপক্ষে স্লিপে অসাধারণ ক্যাচ নিয়ে।

৩- রিকি কাসচুলা (জিম্বাবুয়ে)

ফিটনেস দিয়ে নজর কাড়া পাঁচজন ক্রিকেটারের তালিকায় তৃতীয় ক্রিকেটার হিসেবে রয়েছেন রিকি কাসচুলা। একটা সময় ছিল যখন ব্রিটিশরা এখন যেটি জিম্বাবুয়ের অংশ সেই অংশের শাষক ছিল।
নাম ছিল রোডেশিয়া, তিনি দীর্ঘকাল রোডেশিয়ার হয়ে খেলে গেছেন। এরপর তিনি ১৯৮০ থেকে ১৯৮২ সাল পর্যন্ত স্বাধীন জিম্বাবুয়ের হয়ে খেলে গিয়েছেন। এই সময় তিনি ২০০টি উইকেটও শিকার করেন পরবর্তীতে তিনি জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের কর্মকর্তার পদ পালন করেন। ২০০৬ সালে অবসর গ্রহণ করেন, ক্রিকেট খেলা কালে তিনি ১২৬ কেজি ওজনের অধিকারী ছিলেন।

৪- কলিন মেলবান (ইংল্যান্ড)
ফিটনেস দিয়ে নজর কাড়া পাঁচজন ক্রিকেটারের তালিকার চতুর্থ অবস্থানে রয়েছেন কলিন মেলবান।
মাত্র নয়টি টেস্ট ম্যাচ খেলা একজন ইংলিশ ব্যাটসম্যান, তিনি সড়ক দুর্ঘটনায় তার ডান চোখটি হারান সেজন্য তাকে ক্রিকেট থেকে চির বিদায় নিতে হয়। ক্রিকেট খেলা কালে তার ওজন ছিল ১২১ কেজি।

৫- ইনজামাম উল হক (পাকিস্তান)
ফিটনেস দিয়ে নজর কাড়া পাঁচজন ক্রিকেটারের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ইনজামাম-উল-হক। বিশ্বের সবচেয়ে মোটা ক্রিকেটারের তালিকায় পাঁচ নম্বরে থাকা ইনজামাম উল হক যখন ক্রিজে এসে দাঁড়াত তখন বিপক্ষ দেশের বোলাররা খুবই ভীত হয়ে থাকতেন।

অধিকাংশ সময় রান আউটের শিকার হয়েছেন,
ক্যারিয়ারে তিনি ৪০+ বার রান আউট হয়েছেন। ২০০৩ সালে ১০ কেজি ওজন কমান বিশ্বকাপের আগে,তার ওজন ছিল ১০৩ কেজি। ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকারের মত ক্রিকেটার হতে পারতেন যদি তার ওজন নিয়ন্ত্রণে থাকতো ইমরান খানের মতে।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »