করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিস্কারের উপর নির্ভর করছে অলিম্পিক

নিউজ ডেস্ক »

বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় আসর , ‘গ্রেটেস্ট শো অন আর্থ ‘ খ্যাত অলিম্পিক গেমস এর আয়জন বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের (কোভিড-১৯) ছোবলে পিছিয়ে গেছে ১ বছর। যা এই বছর জাপানের টোকিওতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

তবে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি( ওআইসি) জানিয়েছে, ২০২১ সালের ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত এই আসরের সুচি নির্ধারিত হলেও তা অনেকটা নির্ভর করছে করোনা ভাইরাসের কার্যকর ভ্যাকসিন আবিস্কারের উপর নির্ভর করছে।

অলিম্পিকে অংশগ্রহণ করে বিশ্বের প্রায় সকল দেশের এথলেটরা, সাথে থাকে বিশ্বের অগণিত দর্শক, সাংবাদিক ও কর্মী। তবে ভ্যাকসিন আবিস্কার হওয়ার আগ পর্যন্ত করোনা সংক্রমণ ঠেকাতে  বিশ্ব  স্বাস্থ সংস্থার বেধে দেওয়া নির্দেশনা অনুযায়ী এত মানুষের সম্ভবপর হবেনা। তাই এক বছরের ভেতর ভ্যাকসিন আবিস্কার না হলে অলিম্পিকের সুচি পেছানোর শঙ্কা প্রকাশ করেছেন ইন্টারন্যাশনাল কমিটির কো অর্ডিনেশন চেয়ারম্যান জন কোটস।

বিজ্ঞানীরা জানিয়েছে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিস্কার হতে সময় লাগতে পারে এক থেকে দেড় বছর। তবে এই সময়ের মধ্যে সাশ্রয়ী ও কার্যকর ভ্যাকসিন আবিস্কার হলেই অলিম্পিক বাস্তব রুপ ধারণ করবে। তা না হলে এক বছর পর আবার সুচি পরিবর্তন হতে পারে।

নিউজ ক্রিকেট/ এম এস

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »