এবার ম্যাচ পাতানোর অভিযোগ আনলো দিল্লী পুলিশ!

নিউজ ডেস্ক »

২০০০ সালে দক্ষিণ আফ্রিকা বনাম ভারত সিরিজে দক্ষিণ আফ্রিকার প্রয়াত সাবেক অধিনায়ক হ্যানসি ক্রনিয়ের বিরুদ্ধে ম্যাচ পাতানোর অভিযোগ ওঠে। পরবর্তীতে জুয়াড়ি সঞ্জীব চাওলাকে গ্রেপ্তার করা হলেও উচ্চ আদালতে সুনির্দিষ্ট শাস্তির নির্দেশনা না থাকায় অভিযুক্ত চাওলাকে ছেড়ে দেয় পুলিশ। এরপর গত ১৩ই মে ‍এ ব্যাপারে সুপ্রীম কোর্টে আপিল করেছিল ভারত।এমনটাই ভারতের সংবাদমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ দাবি করেন। পরবর্তীতে ২০০০ সালের সেই সফর নিয়ে দিল্লী পুলিশের টিম নতুন একটি অভিযোগপত্র দাখিল করে। দিল্লী পুলিশের দাবী সেই সফরে একটি টেস্ট ও একটি ওয়ানডে পাতানো হয় ভারতে!

দিল্লী পুলিশের নতুন এই অভিযোগপত্রে মোট সাক্ষীর সংখ্যা হিসেবে ৬৮ জনের নাম উল্লেখ করা হয়। এর মধ্যে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) এর সময়ের সচিব জয়ন্ত লেলে’র নাম ও আছে। তবে বলাবাহুল্য ২০১৩ সালে লেলে মারা যান। সাক্ষী ছাড়াও রেকর্ড করা অনেক কথা, অডিও ও ভিডিও ক্যাসেট এবং অন্যান্য নথিপত্র সংযুক্ত করা আছে অভিযোগ পত্রের সঙ্গে।

সেই সফরে দুই টেস্ট ও পাঁচটি ওয়ানডে খেলে দক্ষিণ আফ্রিকা। টেস্ট সিরিজটি ২-০ ব্যবধানে জেতে সফরকারীরা। তবে ওয়ানডে সিরিজটি অবশ্য ৩-২ ব্যবধানে জিতে যায় ভারত। দিল্লী পুলিশের এই অভিযোগপত্রে বলা হয়েছে, ‘মুম্বাইয়ে প্রথম টেস্ট এবং কোচিতে প্রথম ওয়ানডে পাতানো হয়েছিল।’ সিরিজের প্রথম টেস্টে মুম্বাইতে ৪ উইকেটে জেতে সফরকারী দক্ষিণ আফ্রিকা।

অভিযোগপত্রে এই ম্যাচ নিয়ে বলা হয়, ‘এক ইনিংসে দক্ষিণ আফ্রিকা ২৫০ রানের বেশি করবে না, এমন একটি সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও দক্ষিণ আফ্রিকা ম্যাচটা তিন দিনে জিতেছিল এবং ভারতের বাজে ব্যাটিংয়েরই প্রভাব ছিল সেটি। তবে জুয়াড়িদের কাছে দেওয়া কথামতো অভিযুক্ত ক্রনিয়ের দল কোনো ইনিংসেই ২৫০ রান করেনি।এ ছাড়া কোচিতে ওয়ানডে পাতানো নিয়ে দিল্লী পুলিশের অভিযোগ ছিলো এবং এতে ক্রনিয়ের বিবৃতি উল্লেখ করে বলা হয়েছে, ওরা বলছিল কোচিতে এর মধ্যেই হয়ে গেছে। বাকিরা অবশ্য আমার ওপর রেগে আছে কারণ এখনো টাকা পায়নি।’

অভিযোগকৃত সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকা তিনশ’র অধিক রান তুলেও তিন উইকেটে হারে ভারতের কাছে। তবে ক্রনিয়ে অবশ্য ম্যাচ পাতানোর শাস্তি পেয়ে যান। এরপর ২০০২ সালের ১লা জুন একটি রহস্যময় বিমান দুর্ঘটনায় মৃত্যু হয় ক্রনিয়ের।

বাংলাদেশ সময়ঃ ১০:০৫ পিএম

নিউজক্রিকেট/এইচএএম

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »