আলিম দারঃ লেগস্পিনার থেকে একজন কিংবদন্তী আম্পায়ার!

কে এম আবু হুরায়রা »

ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখেন অনেকেই। তবে সে স্বপ্ন পূরণ না হলেও ক্রীড়াঙ্গনেই নিজেকে কিংবদন্তী হিসেবে তৈরি করা যায় তার বড় উদাহরণ হতে পারে পাকিস্তানি আম্পায়ার আলিম দার। ক্যারিয়ারের শুরু থেকেই লেগস্পিনার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন আলিমদার। কিন্তু খেলোয়াড়ি জীবনে সেভাবে দুর্দান্ত কিছু না করতে পারায় পাকিস্তানের সবুজ জার্সি গায়ে জড়ানো হয়নি তার। তবে ক্রিকেটার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে না পারলেও আম্পায়ার হিসেবে ছিলেন অতুলনীয়। নিজেকে সেরাদের কাতারে নিয়েই রেখেছেন তিনি।

১৯৮৬ সালের ২৯’শে সেপ্টেম্বর লিস্ট-এ ম্যাচ দিয়ে পেশাদার ক্রিকেট জীবনের সূচনা করেন আলিম দার। তবে সেভাবে সুবিধা করতে না পারায় মাত্র ১২ বছরেই অবসরের ঘোষনা দেন আলিম দার৷ ১৯৯৮ সালের ২০’শে মার্চ খেলোয়াড়ি জীবনের ইতি টানেন তিনি। এরপরই শুরু হয় তার আম্পায়ারিং ক্যারিয়ার।

খেলোয়াড়ি জীবন ছেড়ে আম্পায়ার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার প্রবল ইচ্ছে তাকে খুব শীঘ্রই আন্তর্জাতিক অঙ্গনে এনে দেয়। ১৬’ই ফেব্রুয়ারি ২০০০ সালে শ্রীলঙ্কার বিপক্ষে আম্পায়ারিং দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে আবির্ভাব হয় নতুন আলিম দারের। এরপর দুর্দান্ত আম্পায়ারিংয়ের ফলে দু’বছরের মাথায় আইসিসির আম্পায়ারিং প্যানেলের সদস্য হন আলিম দার। এর পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি কখনই। ২০০৩ সালের সহোযোগি আম্পায়ার হিসেবে দ্বায়িত্বরত ছিলেন। ২০০৫ এবং ২০০৬ সালে আইসিসি বর্ষসেরা আম্পায়ার হিসেবে মনননীত হলেও সেরার পুরস্কার পাওয়া হয়নি তার। তবে ২০০৯, ২০১০ এবং ২০১১ সালে টানা তিনবারের বর্ষসেরা আম্পায়ার হিসেবে পুরস্কৃত হয়ে বিশ্বকে তাক লাগিয়ে দেন আলিম দার। ২০১১ সালের বাংলাদেশ-ভারত যৌথ বিশ্বকাপে গড়েন অনন্য রেকর্ড। এই বিশ্বকাপে তার বিরুদ্ধে নেওয়া ১৫টি রিভিউ বাতিল হয়।

আম্পায়ারিং ক্যারিয়ারে মোট ৪৮৫ টি ম্যাচে আম্পায়ারিং এর দ্বায়িত্ব পালন করের তিনি। যা বর্তমানে সর্বোচ্চ ম্যাচে আম্পায়ারিং করার রেকর্ড। এর মধ্যে ৩৮৬ ম্যাচে মাঠের আম্পায়ার এবং ৯৯ টি ম্যাচে টিভি আম্পায়ারের দ্বায়িত্ব পালন করেন তিনি। আলিম দার ব্যতিত অন্য কোন আম্পায়ারই ৪ শতাধিক ম্য্যাচে দ্বায়িত্ব পালন করেননি। দ্বিতীয় অবস্থানে থাকা রুডি কোয়ের্তজেন আম্পায়ারিংয়ের দ্বায়িত্ব পালন করেন ৩৯৬ ম্যাচে।

আজকের এই তারিখে অর্থাৎ ৬’ই জুন ১৯৬৮ সালে পাকিস্তানের পাঞ্জাবে জন্মগ্রহণ করেন আলীম সরওয়ার দার ওরফে আলীম দার৷ বর্তমানে তার বয়স ৫২ বছর।

শুভ জন্মদিন কিংবদন্তী আম্পায়ার আলিম দার।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »