আমি সাকিব ভাইকে বেশি অনুসরণ করিঃ রাকিবুল

দুর্জয় দাশ গুপ্ত »

ইতিহাস গড়া যুব বিশ্বকাপ জয়ে বল হাতে বড় ভূমিকা পালন করেছেন বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের বাঁহাতি অর্থোডক্স বোলার রাকিবুল হাসান। বিশ্বকাপে ৫ ম্যাচে উইকেট নেন ১২ টি। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে যুব বিশ্বকাপে হ্যাটট্রিক তুলে নিয়েছিলেন তিনি।

কোয়ারেন্টাইনের এই সময়টাতে নিউজ ক্রিকেট ২৪ ডট কমের প্রতিবেদক দুর্জয় দাশ গুপ্ত বাঁহাতি অর্থোডক্স রাকিবুল হাসানের মুখে শুনেছেন বিশ্বকাপের গল্প, শুনেছেন কিভাবে একজন ক্রিকেটার হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন তিনি। পাঠকদের জন্য পুরো সাক্ষাৎকার তুলে ধরা হলো।

নিউজক্রিকেট২৪: কোয়ারান্টাইনে কি করছেন? কিভাবে সময় কাটছে?

রাকিবুল হাসান: রোজা রেখে নামাজ পড়ছি, নিজের ফিটনেসের কাজ করে সময় পার করছি।

নিউজক্রিকেট২৪: ক্রিকেটের আসার গল্পটা যদি একটু বলতেন। কিভাবে ক্রিকেটার হলেন?

রাকিবুল হাসান: আসলে ছোটবেলা থেকেই অনেক ক্রিকেট খেলতাম। ক্রিকেট পাগল একটা মানুষ ছিলাম। অনেক জায়গায় গিয়ে খেলতাম। তো ২০১২ সালের শেষে দিকে একদিন হঠাৎ একটা বড় ভাই ওয়াহেদুল গনী স্যারের ওইখানে নিয়ে যায়। ওইখান থেকেই আসলে প্র্যাকটিস করা শুরু হয়।

নিউজক্রিকেট২৪: আপনার খেলোয়াড়ি জীবনে এমন কোনো কোচ আছে যে আপনাকে এত দূর আসতে সাহায্য করেছেন বিশেষ ভাবে?

রাকিবুল হাসান: অবশ্যই ছিলেন। ওবায়দুল গণি স্যার, আমার কোচ। উনার ক্রিকেট একডেমি থেকেই আমি আজকের রকিবুল। উনার অবদান অবশ্যই আছে।

নিউজক্রিকেট২৪: আপনি নিজে একজন বিশ্বকাপ জয়ী ক্রিকেটার৷ আপনি এই ব্যাপারটা কি রকম উপভোগ করেন? বাংলাদেশের প্রথম বিশ্বকাপ আপনাদের হাত ধরেই এসেছে।

রাকিবুল হাসান: অবশ্যই এটা বাংলাদেশের জন্য অনেক বড় একটি পাওয়া। এজন্য নিজেকে গর্বিত মনে করি। কারণ আমরা গত দু বছর অনেক পরিশ্রম করেছি সবাই। আর এই বিশ্বকাপটা শুধু আমাদের না, এটা পুরো দেশের মানুষের। এই বিষয়টাকে সামনে রেখে আমরা এগিয়ে যেতে চাই।

নিউজক্রিকেট২৪: আপনি নিজে একজন স্পিনার৷ আপনার স্পিন বলের আইডল কে? বা আপনি অনুসরণ করেন?

রাকিবুল হাসান: আমি সাকিব ভাইকে(সাকিব আল হাসান) বেশি অনুসরণ করি। ব্যাটসম্যানদের রিড করতে পারা, লাইন ঠিক রেখে বল করা। হিসাব বুঝে বোলিং করা সাকিব ভাইয়ের এগুলো ফলো করি।

নিউজক্রিকেট২৪: বিশ্বকাপে আপনার সব চেয়ে স্পেশাল মুহুর্তে কোনটি?

রাকিবুল হাসান: আমি শেষে যে উইনিং রানটা নিয়েছিলাম সেটা আমার জন্য অনেক স্বরণীয় হয়ে থাকবে। এটা আমার জন্য অনেক স্পেশাল।

নিউজক্রিকেট২৪: তখন আপনার কি রকম প্রেশার কাজ করেছিল যখন ক্রিজে গেলেন?

রাকিবুল হাসান: প্রেশার অনেক কাজ করছিলো তখন। যতটুক পেরেছি কন্ট্রোল রাখার চেষ্টা করেছি নিজেকে। অতটা অনুভব করিনি। কিন্তু হ্যাঁ, প্রেশার ছিলো।

নিউজক্রিকেট২৪: অধিনায়ক আকবর আলীকে আপনি ১০ মধ্যে কত দিবেন?

রাকিবুল হাসান: আমি দশের মধ্য নয় (৯) দিবো তাকে।

নিউজক্রিকেট২৪: আচ্ছা, ৫ বছর পর নিজেকে কোথায় দেখতে চান? আপনার গোলটা কি?

রাকিবুল হাসান: আসলে আমার গোল ছোটো। ৫ বছর পর আমি নিজেকে ভালো একটা অবস্থানে নিয়ে যেতে চাই। ৫ বছর পরে জাতীয় দলের হয়ে নিজেকে দেখতে চাই৷ দেখা যাক কি হয়। ভালো ক্রিকেট খেলতে চাওয়া এটাই।

নিউজক্রিকেট২৪: নিউজ ক্রিকেট ২৪ ডট কমের পক্ষ থেকে আপনাকে অনেক ধন্যবাদ।

রাকিবুল হাসান: আপনাকে এবং নিউজ ক্রিকেট ২৪ ডট কমের সকল পাঠকদেরও ধন্যবাদ ও শুভেচ্ছা।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »