আমিই কি পৃথিবীর সবচেয়ে একাকী ব্যক্তি: কোহলি

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

পৃথিবীর সকল ব্যক্তিই কখনো না কখনো মানসিক অবসাদে ভোগেন। অনেকে সেই অবসাদ নিয়েই দিনের পর দিন চালিয়ে যান জীবন। আবার অনেকে এই খারাপ সময় কাটিয়ে ওঠতে না পেরে আত্মসহত্যার মতো পথ বেছে নেন। অনেকেরে মতো এই মানসিক অবসাদের শিকার হয়েছিলেন বিরাট কোহলিও। তাঁর কাছে তখন মনে হয়েছিল সেই পৃথিবীর সবচেয়ে একাকী মানুষ।

এটি ২০১৪ সালের ইংল্যান্ড সফরের কথা। সেই সিরিজে বারবার ব্যর্থ হচ্ছিলেন কোহলি। পাঁচ টেস্টে কোহলির রান ছিল যথাক্রমে ১, ৮, ২৫, ০, ৩৯, ২৮, ০, ৭, ৬ এবং ২০। তবে বেশি দিন এমন সময় পার করতে হয়নি তাঁকে। পরের সিরিজেই দারুণ সময় পার করেছিলেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। অজিদের বিপক্ষে সেই সিরিজে করেছিলেন ৬৯২ রান।

ব্যাটে রান না পাওয়াই ইংল্যান্ড সফরে মানসিক অবসাদে ভুগেছিলেন কিনা এমন প্রশ্নের জবাবে কোহলি জানান তখন নিজেকে পৃথিবীর একাকী ব্যক্তি হিসেবে উল্লেখ করেছিলেন তিনি। ইংলিশ ক্রিকেটার মার্ক নিকোলাসের সঙ্গে ‘নট জাস্ট ক্রিকেট’ পডকাস্টেই এসব তথ্য দিয়েছেন কোহলি।

এ প্রসঙ্গে ভারতীয় অধিনায়ক বলেন,”ঘুম থেকে ওঠার পর মনে হত রান করতে পারব না, এটা মোটেই ভালো অনুভূতি নয়। সমস্ত ব্যাটসম্যানই কখনো না কখনো নিশ্চয় এমন অবস্থার মধ্যে দিয়ে গিয়েছেন যখন তাঁদের নিয়ন্ত্রণে আর কিছুই থাকে না। এই বিষয় কিভাবে রেহাই মিলবে, তা বুঝতে পারা যায় না। সেই সময়ে এমন অবস্থায় পড়েছিলাম, যখন আমি কোনো কিছুই করতে পারছিলাম না। আমার মনে হতো, আমিই পৃথিবীর সবচেয়ে একাকী ব্যক্তি।’’

কেউ যদি এরকম মানসিক অবসাদে ভুগে তাহলে সেই সময় তাঁর এমন একজন প্রয়োজন যাকে তিনি সবকিছু বলতে পারবে কোনো সংকোচ ছাড়াই।

কোহলি বলেন,”বড় এক গ্রুপের সদস্য হয়েও একাকী মনে হতে পারে। এটা সেই সময় উপলব্ধি করি। এমন নয় যে আমাকে মানসিক সমর্থন দেওয়ার মতো কেউ ছিল না। তবে সেই সময় আমার প্রয়োজন ছিল পেশাদারি সহায়তার। এমন একজনের প্রয়োজন যাঁর কাছে যে কোনো সময় গিয়ে নির্দ্বিধায় বলা যাবে।আমি কি অনুভব করছি, ঘুমোনো কঠিন হয়ে দাঁড়িয়েছে, সকালে ঘুম থেকে উঠতে চাইছি না- সবকিছু। অনেকেই দীর্ঘদিন ধরে এমন অবস্থায় কাটায়। মাসের পর মাস, কখনো কখনো সেটা পুরো ক্রিকেট মৌসুম পেরিয়ে যায়। সেই কারণেই পেশাদারি সাহায্যের প্রয়োজন রয়েছে।”

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »