আফ্রিকার ইতিহাস সৃষ্টির ম্যাচে নায়ক জানসেন

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

টি২০ বিশ্বকাপ ২০২৪ এর প্রথম সেমিফাইনালে আফগানিস্তানকে ৯ উইকেট হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপে ফাইনালে উঠেছে সাউথ আফ্রিকা। শামছি ৬ রানে ৩ উইকেট শিকার করলেও গুরুত্বপূর্ণ ৩ উইকেট শিকার করে ম্যাচসেরা হয়েছেন মার্কো জানসেন। ১৯৯৮ সালে ঢাকায় আইসিসি নক আউট চ্যাম্পিয়ন ট্রফি জেতা আফ্রিকানরা বিশ্বকাপে একাধিকার সেমিফাইনাল খেললেও ২০০০ সালে জন্ম নেওয়া জানসেনের বোলিংয়েই ইতিহাস গড়লো অবশেষে।

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানরা। আফগান বোলারদের তোপে পড়ে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত মাত্র ১১. ৫ ওভারে ৫৬ রানে অলআউট হয় আফগানিস্তান। একমাত্র ব্যাটার হিসেবে দুই অংশ (১০ রান) স্পর্শ করেন ওমরজাই। জানসেন ১৬ রানে ৩, শামশি ৬ রানে ৩, রাবাদা ১৪ রানে ২ ও এনরিখ নর্টজে ৭ রানে ২ উইকেট শিকার করেন।

মাত্র ৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরতে আফ্রিকান ওপেনার ডি কক ৮ বলে ৫ রান করে ফিরলেও রেজা ও মার্কারাম জুটি বেধে মাত্র ৮.৫ ওভারে ১ উইকেট হারিয়ে ৬০ রান সংগ্রহ করে ৬৭ বল হাতে রেখে ৯ উইকেটের জয়ে ইতিহাস সৃষ্টি করে। রেজা ২৫ বলে ২৯ ও মার্কারাম ২১ বলে ২৩ রান করে অপরাজিত থাকেন। ফারুকী ১ উইকেট শিকার করেন।

ইতিহাস সৃষ্টির ম্যাচে ১৬ রানের বিনিময়ে গুরুত্বপূর্ণ ৩ উইকেট শিকার করে ম্যাচসেরা হয়েছেন মার্কো জানসেন।

আফ্রিকা ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ট্রফির শিরোপা জিতলেও এই প্রথম আইসিসির কোন বিশ্বকাপের ফাইনালে উঠলো।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »