আইপিএল ২০২৪ এর প্লে অফে যাচ্ছে কারা!

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

২০০৮ সাল থেকে নিয়মিত আয়োজিত হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ-আইপিএল। প্রতি আসরের জনপ্রিয়তার ধারাবাহিকতায় আইপিএল ২০২৪ এ নিয়মিতই রান বন্যা হওয়ায় ইতিবাচক আলোচনা কিংবা সমালোচনা মিলিয়ে আইপিএল এখন ক্রিকেটের অন্যতম ক্রেজে পরিণত হয়েছে।

৮ দলের পরিবর্তে ১০ দলের আইপিএল হওয়ায় প্লে অফে খেলার লড়াই বেড়েছে দলগুলোর মাঝে। বহু শক্তিশালী দলও বাদ যাচ্ছে গ্রæপ পর্ব থেকে। ৫ বারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স লাগাতর ব্যর্থতার ফলে সবার আগে বিদায় নিয়েছে চলতি আইপিএলের প্লে অফের লড়াই থেকে। ১১ ম্যাচে মাত্র ৩ জয়ে পয়েন্ট টেবিলের তলানীতে অবস্থান করছে শক্তিশালী এ দলটি। আরেক চ্যাম্পিয়ন দল গুজরাট ১১ ম্যাচে ৪ জয় পেয়েছে। একই পরিস্থিতি পাঞ্জাব এবং ব্যাঙ্গালুরুরও। তাদেরও ১১ ম্যাচে ৪ জয় মাত্র।

একটা সময় ৭ জয় নিয়েও প্লে অফে খেলতো কোন না কোন দল। তবে ১০ দলের আইপিএল শুরু হওয়ার পর সর্বনি¤œ ৮ জয় ব্যতীত প্লে অফ খেলতে পারেনি কোন দল। এবারও তার ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা নেই। ফলে ব্যাঙ্গালুর, মুম্বাই, পাঞ্জাব ও গুজরাট এর সম্ভাবনা শেষ হয়ে গেছে। ফলে ১ থেকে ৬ স্থানে থাকা দলগুলোর মধ্যেই শেষ চারের লড়াই হবে।

ইতিমধ্যে ৮টি করে জয় পাওয়া কোলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস প্লে অফে এক পা দিয়ে রেখেছে। চেন্নাই, সানরাইজার্স, লখনো ও দিল্লির মধ্যেই হবে অপর দুই স্পটের জন্য কঠিন লড়াই। চেন্নাই ১১ ম্যাচে ৬, সানরাইজার্স ১০ ম্যাচে ৬, লখনো ১১ ম্যাচে ৬ ও দিল্লি ১১ ম্যাচে ৫ জয় পেয়েছে। ১০ ম্যাচে ৬ জয় পাওয়া সানরাইজার্স তুলনামূলক এগিয়ে আছে চেন্নাই, লখনো ও দিল্লি থেকে। শেষ পর্যন্ত কোন চার দল যাচ্ছে শেষ চারে, তাই এখন দেখার বিষয়।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »