আইপিএলে বর্ণবাদী নির্যাতনের শিকার ড্যারেন সামি ও থিসারা পেরারা

নিউজ ডেস্ক »

যখন জানতে পারলেন ‘কালু’ শব্দের মানে, তখন বেশ রাগান্বিত হন তিনি। দুইবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ও অধিনায়ক ড্যারেন জুলিয়াস গার্ভে সামি, যাকে সবাই চেনে ড্যারেন সামি নামে। সেন্ট লুসিয়ায় জন্ম নেওয়া সামি জাতিগত ভাবে কৃষ্ণাঙ্গ। জীবনে অন্যতম সফল সামি এবং শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার থিসারা পেরেরাকে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে(আইপিএল) খেলার সময় ‘কালু’ নামে ডেকে বর্ণবাদী নির্যাতন করা হয়েছে বলে অভিযোগ করেন সামি। 

সামি সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে তাঁর এই কস্ট পাওয়ার কথা তুলে ধরেন যখন  যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিশে জর্জ ফ্লয়েড নামে ৪৬ বছর বয়সী একজন আফ্রিকান বংশদ্ভূত আমেরিকান কৃষ্ণাঙ্গ নাগরিক গত ২৫শে মে যুক্তরাষ্ট্রের পুলিশের দ্বারা  নির্মমভাবে হত্যার শিকার হওয়ায় সমগ্র বিশ্ব বর্ণবাদী আন্দোলনে উত্থাল। 

সামি বলেন, ‘আমি সম্প্রতি জানতে পারলাম ‘কালু’ শব্দের অর্থ। আইপিএলে সানরাইজার্সে খেলার সময় আমাকে ও পেরেরাকে (থিসারা পেরেরা) ‘কালু’ নামে ডাকা হত। আমি ভাবতাম এর মানে ‘শক্তিশালী ঘোড়া’। আমার আগের পোস্টেই বলে দিচ্ছে আমি রেগে আছি।’

এর আগে ইন্সটাগ্রামে আরো একটি পোস্ট করেন সামি। এটিতে লেখেন, ‘ওহ, তার মানে এই, যখন তারা আমাকে ও পেরেরাকে ‘কালু’ বলে ডাকত আইপিএলে সানরাইজার্সে খেলার সময়। আমি প্রথমে ভাবতাম তারা আমাকে শক্তিশালী কালো লোক বলে ডাকত। এখন আমি খুবই পীড়িত। 

কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজের আরেক কিংবদন্তি ক্রিকেটার ক্রিস গেইলও অভিযোগ  তিনি সহ অনেক ক্রিকেটার সমগ্র বিশ্বে বর্ণবাদী নির্যাতনের শিকার হয়েছেন এবং নিজ দলেও তারা এর থেকে রেহাই পাননি।

নিউজক্রিকেট/এমএস

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »