আইএল টি-টোয়েন্টির আগামী আসরের দিনক্ষণ ঘোষণা

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টির আগামী আসর শুরুর দিনক্ষণ ঠিক করেছে আয়োজকরা। ২০২৪ সালের ১৩ জানুয়ারি থেকে মাঠে গড়াবে আইএল টি-টোয়েন্টির দ্বিতীয় আসর। এবারের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছে গালফ জায়ান্ট।

ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

আইএলটি একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আইএল টি-টোয়েন্টির ২০২৩ আসরের সফল আয়োজনের পর দ্বিতীয় মৌসুম নিয়ে কাজ শুরু হয়ে গেছে। যেটা শুরু হবে ১৩ জানুয়ারি ২০২৪ শনিবার। দ্বিতীয় আসরটিও অনুষ্ঠিত হবে ৩৪ ম্যাচের ফরম্যাটে। যার মধ্যে রয়েছে তিনটি প্লে অফ ও ফাইনাল ম্যাচ।

এবারই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দুনিয়ায় পা রেখেছে আইএলটি। সেই সঙ্গে যুক্ত হয়েছে সাউথ আফ্রিকার এসএ টোয়েন্টিও। দুটি ফ্র্যাঞ্চাইজি লিগেই আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির মালিকানা রয়েছে। এর ফলে ক্রিকেটারদেরও ব্যস্ততা বেড়ে গেছে।

সূচি অনুযায়ী ২০২৩ সালের ন্যায় ২০২৪ সালের ৬ জানুয়ারি বিপিএলের দশম আসর মাঠে গড়ানোর কথা রয়েছে। আইএটি টোয়েন্টির ঘোষণা মতো ঠিক এক সপ্তাহ পরেই শুরু হবে আরব আমিরাতের টি-টোয়েন্টি এ লিগের দ্বিতীয় আসর।

অনেক ক্রিকেটারই আন্তর্জাতিক ক্রিকেট বাদ দিয়ে এই দুটি টুর্নামেন্টে খেলা বেছে নিয়েছেন। আইএলটিতে বিদেশিদের খেলার সুযোগ অনেক বেশি। কারণ প্রতিটি দলের একাদশে সর্বোচ্চ ৯জন বিদেশি ক্রিকেটার খেলতে পারেন। সেই তুলনায় অন্যান্ন বিদেশি লিগগুলোতে বিদেশিদের কোটা থাকে মাত্র ৪টি। এ কারণেই এই লিগটিকেই বেঁছে নিচ্ছেন বিদেশি ক্রিকেটাররা।

নতুন শুরু হওয়া দুটি লিগেই আইপিএলের মালিকানার একাধিক ক্লাব রয়েছে। নতুন বছরেও একই সময়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চলবে। ফলে ২০২৪ সালেও বিশ্বের নানা ফ্র্যাঞ্চাইজি লিগের সঙ্গে আইএল টি-টোয়েন্টি সংঘর্ষ হয় কি-না, সেটাই এখন দেখার অপেক্ষা।

এস.আর/নিউজক্রিকেট২৪

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »