অবসর নিয়ে এখনো কিছু ভাবছেন না শোয়ের মালিক-

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

ক্রিকেটে শোয়েব মালিক নামটি আসলেই ভেসে উঠবে তিন দশক ধরে ক্রিকেট খেলা পাকিস্তানি কিংবদন্তি ক্রিকেটারের নাম। বিশ্বে যেসব খেলোয়াড় আন্তর্জাতিক ক্রিকেটে খেলছেন তাদের মাঝে শোয়েব মালিক একমাত্র খেলোয়াড় যিনি কিনা ৯০ দশক থেকে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। ১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু কটেন মালিক। সেই থেকে একাবিংশ শতাব্দীর প্রথম দুই দশক পার করে তৃতীয় দশকে পা রাখছেন তিনি। থামবেন কোথায়? জানালেন মালিক নিজেই-অবসর সংক্রান্ত কোনো ভাবনাই এখন তার মাথায় নেই।

টেস্ট এবং ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিলেও খেলে যাচ্ছেন টি টোয়েন্টি ক্রিকেটে। ৩৯ বছর বয়সী মালিককে অবসর নিয়ে অবশ্য ফিসফাস কম হচ্ছে না। তার নিজ দেশের অনেক সাবেক ক্রিকেটারই সমালোচনা করেন, কেন এই বুড়ো হাড় নিয়ে এখনও খেলে যাচ্ছেন। তাদের উদ্দেশেই যেন জানালেন, অবসর নিয়ে কোনো ভাবনার আনাগোনা নেই এখনও।

মালিক বলেন, ‘আমি পরিষ্কার করে জানিয়ে দিতে চাই যে এখনই অবসরের কথা ভাবছি না। আমি এখনও ফিট, আমি বল করতে পারছি, আমি ব্যাট করতে পারছি। দুই বছরের জন্য একটা দলে চুক্তিও করেছি। বিশ্বকাপের পর অবসর নেওয়ার প্রশ্নই উঠছে না।’

বয়স বেড়ে গেলে ক্রিকেটারদের জন্য কঠিন হয়ে ওঠে ফিটনেস ধরে রাখা। কিন্তু এই বয়সে এসেও মালিকের ফিটনেস দেখে মনে হবে ২৩ কিংবা ২৪ পরা কোনো ক্রিকেটসর তিনি। লম্বা ক্যারিয়ারে কখনোই ফিটনেস এর সাথে আপোষ করেন নি এই পাকিস্তানি তারকা।

স্বকৃীত টি টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানের একমাত্র ব্যাটসম্যান হিসাবে ১০ হাজারের উপরে রান করেছেন মালিক। খেলে যাচ্ছেন বিশ্বের বিভিন্ন ফ্রাঞ্চাইজি ক্রিকেটে। তিনি মনে করেন এখনও আন্তর্জাতিক লেভেলে খেলার সক্ষমতা রয়েছে তার। তাই ক্রিকেট থেকে দূরে চলে যাওয়ার কোনো কারণও দেখছেন না তিনি।

তিনি বলেন, ‘আমি দৌড়ে দুই রান নিতে পারছি, দুই রান আটকাতেও পারছি। দলের প্রয়োজন হলে বলও করতে পারছি। ব্যাটও করতে পারছি। আমার ফিটনেস সর্বোচ্চ পর্যায়ে আছে।’

পাকিস্তানের হয়ে ৩৫টি টেস্ট, ২৮৭টি ওয়ানডে ও ১১৬টি টি-টোয়েনি খেলা মালিক দেশটির ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে খ্যাত। বয়সের ছাপ চোখেমুখে পড়েছে ঠিকই, তবে পারফরম্যান্স এখনও টগবগে খেলোয়াড়দের সাথে পাল্লা দেওয়ার মত। যদিও সাম্প্রতিক সময়ে পাকিস্তানের টি-টোয়েন্টি দলে জায়গা হচ্ছে না বাকি দুই ফরম্যাট থেকে অবসর নেওয়া এই ক্রিকেটারের। অক্টোবরে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে পাকিস্তানের মিডল অর্ডার দৃঢ় করার বিবেচনায় তার কথা ভাবছেন অনেকে।

নিউজক্রিকেট /রাসেল

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »