বাংলাদেশী ব্যাটাদের মধ্যে সর্বোচ্চ টেস্ট শতক করা ৫ ব্যাটার

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ দল। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি নিঃসন্দেহে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় সফলতা। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন বাংলাদেশ দল অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে পাকিস্তানের মাটিতে।

এই সিরিজে ব্যাট হাতে শতক পেয়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। এছাড়া আরো কিছু দূর্দান্ত ইনিংস খেলেছে ব্যাটাররা। তম্মধ্যে মিরাজের দুই ফিফটি এবং সাদমানের ৯৩ রানের ইনিংস অন্যতম। মোমিনুলও দূর্দান্ত খেলেছে।

টেস্টে দলগত সফলতা খুব বেশি না থাকলেও সম্প্রতি সফলতা ধরা দিচ্ছে দূর্দান্ত ভাবে। এই সফলতা যাদের হাত ধরে এসেছে, তারাই টেস্টে দেশের হয়ে সর্বোচ্চ রান ও শতক হাঁকানো ব্যাটারদের মধ্যে অন্যতম।

বাংলাদেশের হয়ে ৬৩ ম্যাচ খেলে সর্বোচ্চ ১২টি শতক হাঁকিয়েছেন মোমিনুল হক সৌরভ। ৯০ ম্যাচ খেলে ১১টি শতক হাঁকিয়েছেন মুশফিকুর রহিম। ৭০ ম্যাচ খেলে ১০টি শতক করেছেন তামিম ইকবাল।

২০১৩ সালে সর্বশেষ জাতীয় দলে খেলা মোহাম্মদ আশরাফুল আছেন এই তালিকায় ৪র্থ স্থানে। তিনি ৬১ ম্যাচ খেলে ৬টি শতক হাকিয়েছেন। নাজমুল শান্ত ২৯ ম্যাচে ৫টি, মাহমুদুল্লাহ ৫০ ম্যাচে ৫টি ও সাকিব আল হাসান ৬৯ ম্যাচে ৫টি শতক হাঁকিয়েছেন।

এছাড়া লিটন দাস ৪টি, ইমরুল কায়েস ৩টি ও হাবিবুল বাশার ৩টি শতক করেছেন।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »