দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এনামুল হক জুনিয়রের সেরা একাদশ-

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

ভারতে চলছে আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ দামামা।আইসিসির সবচেয়ে বড় এই ইভেন্টে, বরাবরের মতো এবারও প্রতিনিধিত্ব করছে বাংলাদেশ। বিশ্বকাপে টাইগারদের প্রতিটি ম্যাচ নিয়ে নিউজক্রিকেট টুয়েন্টিফোরের বিশেষ আয়োজন ম্যাচ ডে অ্যানালাইসিসে আজ আমাদের সাথে যুক্ত আছেন বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের নায়ক ও জাতীয় দলের সাবেক তারকা ক্রিকেটার এনামুল হক জুনিয়র

বিশ্বকাপে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচ নিয়ে আমাদের সাথে কথা বলেছেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার এনামুল হক জুনিয়র।

প্রশ্ন: বিশ্বকাপে সর্বশেষ টানা ৩ ম্যাচ হেরে ধুঁকছে বাংলাদেশ। পরাজয় গুলোও ছিল দৃষ্টিকটু। বিশ্বকাপে এমন ভরাডুবির কারণ হিসেবে আপনি কি মনে করছেন?

এনামুল হক জুনিয়র: আমার কাছে মনে হয় যে, বিশ্বকাপে যাওয়ার আগে মাঠের ভিতরে এবং মাঠের বাইরের ঘটনাগুলোর একটা প্রভাব রয়েছে।এছাড়াও আমাদের বিশ্বকাপের আগে যেসকল প্লেয়াররা ফর্মে ছিল তারা হঠাৎ করে অফফর্মে চলে গিয়েছে।সবমিলিয়ে মাঠের বাইরের ঘটনা গুলো ও ক্রিকেটারদের অফফর্মের কারণে এমন ভরাডুবি হচ্ছে বলে আমি মনে করছি।

প্রশ্ন-২: আগামীকাল শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ।চলতি আসরে ব্যাটিং অর্ডারের দিক দিয়ে তারা অপ্রতিরোধ্য একটি দল।বাংলাদেশের জন্য আগামীকাল ম্যাচে কোন জায়গা গুলোতে সবচেয়ে বেশি চ্যালেঞ্জ থাকবে বলে আপনি মনে করছেন?

এনামুল হক জুনিয়র: অবশ্যই মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আমাদের বোলাররা একটু প্রেসারে থাকবেই।দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা এই আসরে যেভাবে ব্যাটিং করছে সেটা অসাধারণ। ওরা টপ অর্ডার, মিডেল অর্ডার, ফিনিশিং, সব জায়গায় তাদের সেরা খেলাটা খেলছে। তাই সবমিলিয়ে আমাদের বোলারদের চ্যালেঞ্জ নিতে হবে।আরেকটা সমস্যা হতে পারে মুম্বাইয়ের গরম আবহাওয়া। ম্যাচ যখন হবে তখন প্রচুর হিট থাকবে এটাও ক্রিকেটারদের জন্য একটা অস্বস্তির কারণ হতে পারে।

প্রশ্ন-৩: দলের এমন বাজে পারফরম্যান্স ও নাজেহাল অবস্থার জন্য কোন ভুলভ্রান্তি গুলোকে আপনি দায়ী করবেন? কোন ভুল গুলো সংশোধন করা উচিত জয়ের জন্য।

এনামুল হক জুনিয়র: আমাদের দলের অবস্থা খুব একটা বেশি নাজেহাল সেটা আমি বলবো না। এই যেমন অস্ট্রেলিয়া, পাকিস্তান ও ইংল্যান্ডের মতো চ্যাম্পিয়ন দলগুলো এইবার বিশ্বকাপে স্ট্রাগল করছে। ৩-৪ টা টিম ছাড়া সবাই কম বেশি স্ট্রাগল করছে।সেই অনুযায়ী আমরা যে খুব বেশি খারাপ অবস্থায় আছি সেটা বলা যাবে না। আমাদের ব্যাটিং অর্ডারে কিছু ভুলভ্রান্তি আছে সেগুলো যদি ঠিক হয়ে যায়,আমরা ওদের বিপক্ষে ভাল করতে পারবো। এখনো আমাদের হাতে ৫ ম্যাচ আছে, তাই আমাদের জন্য এখন বড় সুযোগ রয়েছে ঘুরে দাঁড়ানোর।

প্রশ্ন-৫: সম্প্রতি শোনা যাচ্ছে তিন পেসার খেলানো জন্য অধিনায়ক সাকিব আল হাসান ও পেস বোলিং কোচ এল্যান ডোনাল্ডের মধ্যে মতবিরোধ হয়েছে।
শোনা যাচ্ছে ডোনাল্ড চাচ্ছে ৩ পেসার নিয়ে নিয়মিত মাঠে নামতে, আর অধিনায়ক সাকিবের চাওয়া এক পেসার কমিয়ে বাড়তি একজন স্পিনার খেলানো।
এই বিষয়টিকে আপনি কিভাবে দেখছেন? আপনার কাছে কোনটি যথাযথ সিদ্ধান্ত বলে মনে হচ্ছে?

এনামুল হক জুনিয়র: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে আমি অবশ্যই জয়ের ব্যাপারে আশাবাদী।কারণ, এর আগেও আমরা একাধিকবার বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছি।আমাদের সেই সামর্থ্য আছে ওদের হারানোর মতো।আমাদের ক্রিকেটাররা যদি নিজেদের সেরাটুকু মাঠে দিতে পারে,তাহলে অবশ্যই আমরা ওদের হারাতে পারি।

প্রশ্ন: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে টাইগারদের থেকে আপনার প্রত্যাশা কি? এই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করার সুযোগ দেখছেন?

এনামুল হক জুনিয়র: খুব একটা পরিবর্তনের সম্ভাবনা নেই। যদি সাকিব একাদশে ব্যাক করে তাহলে নাসুমের পরিবর্তে সাকিব একাদশে ঢুকবে। আর আমার কাছে বেস্ট মনে হয় তানজিদ সাকিবকে এই ম্যাচে সুযোগ দেওয়া।আমার বিশ্বাস ও মুম্বাইয়ে বল হাতে ভাল করবে। একাদশ থেকে একজন পেসার পরিবর্তন করে তানজিদ সাকিবকে খেলালো হলে আমার মনে হয় ভাল হবে।সেইক্ষেত্রে শরিফুলকে ড্রফ করে তানজিদ সাকিবকে একটা সুযোগ দেওয়া যেতে পারে বলে আমি মনে করছি।

প্রশ্ন: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের জন্য আপনার চোখে সেরা একাদশ কেমন হওয়া উচিত।দক্ষিণ আফ্রিকা ম্যাচের জন্য আপনার সেরা একাদশ জানতে চাই।

এনামুল হক জুনিয়র:খুব একটা পরিবর্তনের সম্ভাবনা নেই। যদি সাকিব একাদশে ব্যাক করে তাহলে নাসুমের পরিবর্তে সাকিব একাদশে ঢুকবে। আর আমার কাছে বেস্ট মনে হয় তানজিদ সাকিবকে এই ম্যাচে সুযোগ দেওয়া।আমার বিশ্বাস ও মুম্বাইয়ে বল হাতে ভাল করবে। একাদশ থেকে একজন পেসার পরিবর্তন করে তানজিদ সাকিবকে খেলালো হলে আমার মনে হয় ভাল হবে।সেইক্ষেত্রে শরিফুলকে ড্রফ করে তানজিদ সাকিবকে একটা সুযোগ দেওয়া যেতে পারে বলে আমি মনে করছি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এনামুল হক জুনিয়রের চোখে সেরা একাদশ:
১. তানজিদ তামিম
২. লিটন দাস
৩. নাজমুল হোসেন শান্ত
৪.সাকিব আল হাসান/নাসুম আহম্মেদ
৫.মুশফিকুর রহিম
৬.মাহমুদুল্লাহ রিয়াদ
৭. মেহেদী হাসান মিরাজ
৮.তৌহিদ হৃদয়
৯.মোস্তাফিজুর রহমান
১০.তাসকিন আহমেদ
১১. শরিফুল ইসলাম/তানজিদ সাকিব

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »