শচীন কখনো ওপেনিংয়ে স্ট্রাইক নিতে চাইত নাঃ সৌরভ

নিউজ ডেস্ক »

ক্রিকেট বিশ্বের সবচেয়ে সফল উদ্ভোধনী জুটি ভারতের শচীন টেন্ডুলকার এবং সৌরভ গাঙ্গুলি জুটি। সাড়ে ছয় হাজারের উপর রান তুলেছে এই জুটি যা ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ। শচীন টেন্ডুলকার ওপেনিংয়ে মোট খেলেছেন ইনিংস ৩৪০ ইনিংস। কিন্তু মজার ব্যাপার হল শচীন ভুলেও কখনো চাইতেন না ইনিংসের প্রথম বল মোকাবেলা করতে। মাত্র ৪৭ ইনিংসে তিনি প্রথম বল মোকাবেলা করেছেন। বিশ্বের সর্বকালের সেরা এই ব্যাটসম্যান কেন ইনিংসের শুরু করতে চাইতেন এর ব্যাখ্যা দিয়েছেন সৌরভ গাঙ্গুলি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ভারতের উদীয়মান তরুণ উদ্ভোধনী ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়ালের সাথে লাইভ আড্ডায় ‘নন স্ট্রাইক’ প্রসঙ্গে কথা বলতে যেয়ে শচীনের স্ট্রাইক নেওয়ায় অনীহার কারণ জানান সৌরভ গাঙ্গুলি। শচীনকে যখনই তিনি স্ট্রাইক নেওয়ার কথা বলত, শচীনের দুটো উত্তর তৈরি থাকত সব সময়।

শচীনের নন-স্ট্রাইকে থাকতে চাওয়ার ব্যাপারে গাঙ্গুলি বলেন, ‘সবসময় সে আমাকে জোর করত। তার উত্তর তৈরি থাকত সবসময়। আমি তাকে মাঝে মাঝে বলতাম, ‘তোমারও তো মাঝে মাঝে ইনিংসের প্রথম বল খেলা উচিৎ। আমি তো সবসময় খেলি।’

‘শচীনের সবসময় তৈরি দুটি জবাব আমায় শুনিয়ে দিত। এক- ফর্ম যখন ভাল, তখন নন স্ট্রাইকে থেকেই খেলা চালিয়ে যাওয়া উচিৎ। দুই- ফর্ম যখন খারাপ, তখন নন-স্ট্রাইকে থেকে চাপ মুক্ত থাকা ভাল। অর্থাৎ, ফর্ম ভাল খারাপ, কোনরকম আগে ভাগে নন-স্ট্রাইকে যেয়ে দাঁড়াতে পারলে সে বাচে।’ – ব্যাখ্যা করেন সৌরভ।

নিউজক্রিকেট/এমএস

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »