ব্যাট-বলের ভারসাম্য ঠিক রাখতে বোলিং সহায়ক উইকেটের দাবি অনিল কুম্বলের

নিউজ ডেস্ক »

বর্তমান করোনা পরিস্থিতিতে ক্রিকেটারদের স্বাস্থ্যসুরক্ষায় ক্রিকেট বলে মুখের লালা ব্যবহার নিষিদ্ধ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি। এই সিদ্ধান্ত ব্যাটিং সহায়ক উইকেটে বোলার জন্য কাল হয়ে দাঁড়াবে। লালা ব্যবহার করা বলের একপাশ ঘসামাজা করে চাকচিক্য ধরে রাখলে সুইং পাওয়া যায় যা একেবারেই অসম্ভব নতুন নিয়মে। এমতাবস্থায় ভারতের সাবেক কিংবদন্তি লেগস্পিনার ও আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলের দাবি উইকেটকে বোলিং সহায়ক করতে হবে যদি ব্যাটে-বলে ভারসাম্য ঠিক রাখতে হয়।

কোন কৃত্রিম বস্তু দ্বারা ঘষামাজা করে বলের চাকচিক্য ধরে রাখার বিপক্ষে অনিল কুম্বলের নেতৃত্বে আইসিসি ক্রিকেট কমিটি। অনিল কুম্বলে বিশ্বাস করেন, উইকেট পরিচালনার মাধ্যমে পেসার-স্পিনার দুই ধরণের বোলাররাই উপকৃত হবে।

অনিল কুম্বলে বলেন, ‘বোলারদের কথা বিবেচনা করে বল ঘষামাজায় কৃত্রিম বস্তুর ব্যবহার ঠিক হবেনা। গত বেশ কয়েকবছর ধরে বল পালিশে কৃত্রিম বস্তু ব্যবহারে আমরা বেশ কঠোর হয়েছি।’

‘আপনি পিচে ঘাস রেখে দিতে পারেন অথবা ফাটা-ধুলাময় উইকেট বানিয়ে স্পিনাদের ব্যবহার করতে পারেন। কারণ এটা যদি ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচ হয়, আপনাকে বল পালিশের ব্যাপারে চিন্তা করতে হবেনা’ – সাথে যোগ করেন কুম্বলে।

নিউজক্রিকেট/এমএস

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »