বাংলাদেশের ব্রেট লি হতে চাইঃ ইবাদত হোসেন

দুর্জয় দাশ গুপ্ত »

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেকের মধ্যে দিয়ে বাংলাদেশের জার্সি গায়ে জড়াবার স্বপ্ন পূরণ হয় পেস বোলার ইবাদত হোসেনের। অভিষেকের পরে বাংলাদেশের হয়ে খেলেছেন ৬টি টেস্ট। ২০১৬ সালে রবি পেসার হান্ট দিয়েই মূলত আলোচনায় এসেছিলেন ইবাদত। ৬ টি টেস্ট খেলা ইবাদত এখন পর্যন্ত আহামরি কিছু করতে না পারলেও গতি আর সুইংয়ে ঠিকই নিজের জাত চিনিয়েছেন।

কোয়ারান্টাইনের এই অবসর সময়টাতে বৃষ্টিভেজা এক সকালে মুঠোফোনে পেসার ইবাদত হোসেনের সাথে হলো অনেক গল্প। এমন গল্পে ব্রেট লি, ওয়াসিম আকরাম, ওটিস গিবসনকেও খুঁজে পাওয়া গেল। ইবাদত জানালেন নিজের আইডলের নাম। জানালেন ভবিষ্যৎ পরিকল্পনাও।

পাঠকদের জন্য পুরো সাক্ষাৎকার হুবহু তুলে ধরা হলো।

নিউজক্রিকেটঃ ঈদ মোবারক। কেমন আছেন?

ইবাদতঃ ঈদ মোবারক। জ্বি ভালো আছি।

নিউজক্রিকেটঃ ক্রিকেটের সাথে কিভাবে জড়িয়ে গেলেন?

ইবাদতঃ আসলে ছোটবেলা থেকেই ক্রিকেট খেলতাম। পেশাদার ক্রিকেট শুরু ২০১৬ সালে৷ রবি পেসার হান্ট থেকেই শুরু হয়। পেসার হান্টে আমি প্রথম হয়েছিলাম। এরপর বোর্ডের নজরে আসি। প্রস্তুতি ম্যাচে খেলার সুযোগ পাই। এরপরই আসলে বিপিএল, প্রিমিয়ার লীগ এগুলোতে সুযোগ আসে, এরপর জাতীয় দলে। এভাবেই শুরু হয়।

নিউজক্রিকেটঃ ক্রিকেটার হওয়ার পেছনে পরিবার থেকে সাপোর্ট কেমন ছিলো?

ইবাদতঃ না আসলে শুরু থেকে সাপোর্ট করতো না মা-বাবা৷ তবে টুকটাক সাপোর্ট পেতাম যখন বাইরে খেলতে যেতাম। ২০১৬ সালে যখন রবি পেস বোলার হান্টে ভালো করলাম এরপর থেকে পরিবার পুরোপুরি সাপোর্ট দিতে শুরু করলো।

নিউজক্রিকেটঃ আপনি আগে একটি সাক্ষাৎকারে বলেছিলেন টেস্ট ক্রিকেটের প্রতি আপনার আগ্রহটা বেশি। কিন্তু কেন?

ইবাদতঃ যখন এইচপিতে (হাই পারফরম্যান্স টিম) ক্যাম্প করছিলাম তখন আমাদের বোলিং কোচ আমাকে বলেছিলেন বাংলাদেশ দলে খেলতে হলে একজন পেসার হিসেবে একটামাত্র জায়গা আছে এখন আর সেটা হলো টেস্ট ফরম্যাট। ওয়ানডে আর টি-টোয়েন্টিতে প্রায় সবাই আছে। মাশরাফি, মুস্তাফিজ, রুবেল, সাইফউদ্দিন৷ কিন্ত টেস্ট ক্রিকেটে নিয়মিত পেসার খুব কম। কাজেই এটার জন্য নিজেকে প্রস্তুত করো তবেই সুযোগ মিলবে। আসলে এরপর থেকেই টেস্ট ক্রিকেটের জন্য নিজেকে তৈরি করতে শুরু করি।

নিউজক্রিকেটঃ আপনি তো প্রায় কয়েকটা ম্যাচ খেলেছেন। টেস্ট ক্রিকেট খেলার মানসিকতাটা কেমন হওয়া উচিত?

ইবাদতঃ দেখেন আমি কেবল শুরু করেছি। মাত্র ৬ টা ম্যাচ খেলেছি আর ৬ ম্যাচ খেলে বিচার করাটা অনেক কঠিন। তবে আমি নিজের বেলায় মনে করছি আমাকে আরো ভালো করতে হবে৷ জাতীয় দলের ক্রিকেটার হিসেবে আমাকে অনেক ভালো করতে হবে।

নিউজক্রিকেটঃ আপনি দেশ এবং দেশের বাইরেও টেস্ট ম্যাচ খেলেছেন। দেশ এবং দেশের বাইরের কন্ডিশনের পার্থক্যটা কি মনে হয়েছে?

ইবাদতঃ আসলে দেশের মাটিতে যতগুলো ম্যাচ হয় পেসারদের সুবিধা কম থাকে। কারণ এখানে স্পিনিং উইকেটে খেলা হয়, অনেক সময় দেখা যায় মাত্র একজন পেসার নিয়ে খেলা হয়। তবে দেশের বাইরের কন্ডিশন যেমন নিউজিল্যান্ড, ইংল্যান্ড সেসব দেশগুলোতে স্পোর্টিং উইকেটে খেলা হয় এবং পেস বোলিংয়ের জন্য আদর্শ উইকেট থাকে। তবে এখন আমাদের দেশেও পরিবর্তন আসছে৷ জাতীয় লীগে দেখেছি স্পোর্টিং উইকেটে খেলা হয়েছে। দেশের মাটিতে ভালো করতে সবাই উদগ্রীব হয়ে আছে।

নিউজক্রিকেটঃ পেস বোলিংয়ে আপনার আদর্শ কে? আর আপনার বোলিং অ্যাকশন তো অনেকটা ব্রে লি’র মত।

ইবাদতঃ আসলে ব্রেট লি’র অ্যাকশনটা ভালো লাগে খুব৷ আমার বোলিং আইডলও ব্রেট লি। আমি ওর মতই বল করার চেষ্টা করি। মোট কথা তাঁর সবকিছুই ফলো করি। তাঁর মত একজন আদর্শ পেসার হতে চাই। এজন্য ছোট ছোট কিছু পরিকল্পনা নিয়ে এগোচ্ছি।

নিউজক্রিকেটঃ কয়েকদিন আগে তামিম ইকবালের লাইভে যুক্ত হয়ে ওয়াসিম আকরাম তরুণ পেসারদের উদ্দেশ্যে বলেছিলেন উইকেট যতই ফ্ল্যাট হোক না কেন উইকেট পেতে হবে এমন মানসিকতা নিয়ে বল করার। সে দিক থেকে যদি জানতে চাই আপনার মানসিকতা এমন থাকে কিনা?

ইবাদতঃ এটা একদমই সত্যি কথা। আর উনাদের মত কিংবদন্তি পেসাররা তখনকার সময়ে এসব উইকেটেই ভালো করেছেন, উইকেট নিয়েছেন। কাজেই আমরা উইকেটের দোহাই দিয়ে পার পাবো না। উনার কথাগুলো শুনে আমি অনুপ্রেরণা পেয়েছি। আমার খুব ভালো লেগেছে। ভবিষ্যতে আমি নিজেও আরো ভালো করার চেষ্টা করবো।

নিউজক্রিকেটঃ বাংলাদেশের বর্তমান পেস বোলিং কোচ ওটিস গিবসন। তাঁর সাথে কাজ করে কেমন লাগছে? এবং কতটুকু শিখতে পারছেন?

ইবাদতঃ আসলে উনার কাজে খুবই ভালো লাগছে আমাদের। আমি উনাকে জিজ্ঞেস করেছিলাম আমার বোলিংয়ে কোন সমস্যা আছে কিনা, কোন কিছু পরিবর্তন করবো কিনা। উনি আমাকে বলেছেন কোন কিছু পরিবর্তন করা লাগবে না। বাংলাদেশে যে কয়টা পেসার দেখছেন তাদের চেয়ে অ্যাকশন এবং বলের সিম পজিশনটা আমার ভালো থাকে। যদিওবা খুব বেশিদিন উনার সাথে কাজ করা হয়নি। ৩-৪ দিনের মত কাজ করেছি। তবে আমি বলবো খুব ভালো লেগেছে আমার।

নিউজক্রিকেটঃ নিউজ ক্রিকেট ২৪ ডট কমের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

ইবাদতঃ আপনাকেও ধন্যবাদ এবং একইসাথে নিউজ ক্রিকেট ২৪ ডট কমের সকল পাঠকদের জানাই ঈদের শুভেচ্ছা।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »