দেশের জন্য হলেও তামিমকে দলে রাখা উচিত ছিলো : রুবেল

দুর্জয় দাশ গুপ্ত »

সাব্বির আহমেদ রুবেল, দেশের ক্রিকেটের সাথে সম্পৃক্ত অনেক বছর ধরে। কাজ করে যাচ্ছেন ক্রিকেটের উন্নয়নে। যারা দেশের ক্রিকেটের ঠিকঠাক খবর রাখেন তাদের কাছে এক আস্থার প্রতীক। দেশের সবচেয়ে প্রবীন ক্রিকেট সমর্থক সংগঠন “বেঙ্গল টাইগার্স” এর সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এছাড়াও ঢাকা প্রিমিয়ার লীগের দল লিজেন্ডস অফ রূপগঞ্জের সাথে রয়েছে তার সম্পৃক্ততা। বিশ্বকাপে বাংলাদেশকে সমর্থন জানতে পাড়ি জমাচ্ছেন ভারতে। ভারতের বিমানে উঠার আগে নিউজ ক্রিকেট ২৪ ডট কমের প্রতিনিধি দুর্জয় দাশ গুপ্ত কথা বলেছেন তার সাথে।

 

প্রশ্নঃ কেমন আছেন? ভারত যাচ্ছেন কবে?

সাব্বির আহমেদ রুবেলঃ আলহামদুলিল্লাহ। সবকিছু ঠিকঠাক থাকলে ৫ তারিখেই আমরা ধর্মশালা পৌঁছাবো।

প্রশ্নঃ এবারের বিশ্বকাপকে ঘিরে আপনার স্বপ্নটা জানতে চাই। অধরা বিশ্বকাপ ছোঁয়া সম্ভব?

সাব্বির আহমেদ রুবেলঃ ক্রিকেটে আসলে কিছুই নিশ্চিত করে বলা যায় না। মাঠে যারা ভালো করবে তারাই দিনশেষে সফল হবে। স্বপ্ন দেখতে তো মানা নেই। প্রতিবারের মত এবারও স্বপ্ন দেখছি।

 

প্রশ্নঃ বিশ্বকাপ স্কোয়াডটা কেমন হয়েছে? তামিম ইকবালকে মিস করবেন?

সাব্বির আহমেদ রুবেলঃ অবশ্যই। তামিম বাংলাদেশের অন্যতম সেরা একজন ব্যাটার। ১৭ বছর ধরে বাংলাদেশকে সার্ভিস দিচ্ছে। ওপেনিংয়ে তামিমকে না রাখাটা রীতিমত অন্যায়ের পর্যায়ে পড়ে। আমরা এত এত বছর ধরে দেখে আসছি তামিম কি করতে পারে। বিশ্বকাপে তার মত একজন ব্যাটার নেই মানে বাংলাদেশ খেলার আগেই অনেকখানি পিছিয়ে গেল। বাকি ওপেনাররা কেউই ফর্মে নেই। তাছাড়া তামিমের বিকল্প ক্রিকেটার বাংলাদেশ এখনো তৈরি করতে পারিনি। নেতা হিসেবে তামিম কেমন সেটা আমরা সবাই দেখেছি। এমন একজন ক্রিকেটারকে আপনি না চাইলেও মিস করতে বাধ্য।

প্রশ্নঃ তামিম ইকবালের বিশ্বকাপে না থাকা নিয়ে অনেক বিতর্কের শুরু হয়েছে। গোটা দেশ জুড়েই চলছে আলোচনা-সমালোচনা। এ ব্যাপারটা কিভাবে দেখছেন?

সাব্বির আহমেদ রুবেলঃ দেখেন একটু আগেই যেটা বললাম, যদি আপনার কাছে তামিমের বিকল্প থাকতো তখন আপনি তাকে বাদ দিতে পারেন। তামিম অবসরে গেলো, মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে আবার অবসর ভেঙে খেলতে আসলো। প্রধানমন্ত্রী কেন তাকে ফেরালেন? কারণ সামনে বিশ্বকাপ। অথচ আপনারা (বিসিবি) বিশ্বকাপে তামিমকেই রাখলেন না। আপনারা বললেন তামিম ইকবাল ফিট নয়, ইনজুরি সমস্যা আছে। কিন্তু ফিজিও এর রিপোর্ট বলছে তামিমের খেলতে কোন বাঁধা নেই। তাহলে কেন তামিম বিশ্বকাপ দলে নেই? অবশ্যই এর পেছনে কোন বিশেষ কারণ আছে। নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতেই তার মত একজন ক্রিকেটারকে আপনারা উপেক্ষিত করার সাহস দেখিয়েছেন। আপনারা কিভাবে তামিমকে নিচে ব্যাট করার প্রস্তাব দিলেন? এর পেছনে যুক্তিটা কি? নাকি বাংলাদেশের এর চেয়েও বড় কোন ওপেনার আছে? আপনারা তো পুরো দেশের মানুষের আবেগ নিয়ে খেলছেন। দলটা কারো একার সম্পত্তি না, এটা গোটা দেশের মানুষের। দেশের কথা চিন্তা করেও তো উচিত ছিলো তামিম ইকবালকে বিশ্বকাপ দলে রাখা। আর হেড কোচের কথা বলতেই হয়। চান্ডিকা হাথুরুসিংহে এর আগের টার্মে যখন বাংলাদেশের দায়িত্বে ছিলো তখন কি হয়েছে সেটা এখনো মনে থাকার কথা। এর আগেও সিনিয়র ক্রিকেটারদের সাথে তার ঝামেলা হয়েছে। পরিকল্পিতভাবেই এখন তামিমের পেছনে লেগেছে। মুমিনুল হককে কেন টেস্ট ক্রিকেট ছাড়া অন্য কিছুতে বিবেচনা করা হয়না। মুমিনুলকেও পরিকল্পিত ভাবে একটা ফরম্যাটের প্লেয়ার বানিয়ে দিয়েছে হাথুরুসিংহে। আসলে সমস্যাটা আমাদের ম্যানেজমেন্টে। এখানে যদি আপনি দেশের জন্য কাজ করার চিন্তা করেন তাহলে এমনটা হওয়ার কথা না। আর যে কোচ নিজের দেশেই মূল্যায়ন পায় না তার বিতর্কিত কর্মকান্ডের জন্য আমরা তাকে এনে বড় চেয়ারে বসিয়ে রেখেছি লক্ষ লক্ষ টাকা বেতন দিয়ে।

 

প্রশ্নঃ এবার আপনাদের সংগঠন “বেঙ্গল টাইগার্স” নিয়ে কথা বলতে চাই। বিশ্বকাপকে ঘিরে আপনাদের পরিকল্পনা কি?

সাব্বির আহমেদ রুবেলঃ বিশ্বকাপকে ঘিরে সবসময়ই আমাদের বিশেষ পরিকল্পনা থাকে। বিশ্বকাপ ছাড়াও বাংলাদেশ যেখানেই খেলতে যায় আমাদের একজন প্রতিনিধি হলেও দেশের পতাকা হাতে বাংলাদেশকে সমর্থন করতে সেখানে পৌঁছে যায়। এছাড়া আগামী ২০ শে অক্টোবর আমাদের বেঙ্গল টাইগার্সের ২০ বছর পূর্ণ হচ্ছে। আমরা প্ল্যান করেছি ভারতে আমাদের ২০ বছর পূর্তি উদযাপন করবো। আমরা সবসময়ই দেশের কথা চিন্তা করে কাজ করি। বাংলাদেশের সর্বপ্রথম ক্রিকেট সমর্থক সংগঠন আমাদের। অবশ্যই বেশ কিছু পরিকল্পনা নিয়ে আমরা ভারত যাচ্ছি। আপনারা অবশ্যই দেখতে এবং জানতে পারবেন।

 

প্রশ্নঃ ঢাকা প্রিমিয়ার লীগে (ডিপিএল) আপনি লিজেন্ডস অফ রূপগঞ্জের সাথে যুক্ত আছেন। ডিপিএলকে ঘিরে আগামী মৌসুমের জন্য দল সাজানো শুরু করে দিয়েছেন?

সাব্বির আহমেদ রুবেলঃ দেখেন আমরা কখনোই ওভাবে ঢালাও করে দল সাজাই না। আমাদের লক্ষ্য থাকে স্টার প্লেয়ারের বাইরে নিয়মিত পারফর্মারদের দলে টানি। জাতীয় দলের ক্রিকেটারদের ব্যস্ততা থাকে তাই তাদেরকে সেভাবে পুরো টুর্নামেন্টে পাওয়া যায় না। আর আমরা সবসময়ই এমন দল করি যেন আমরা শিরোপার দৌড়ে থাকতে পারি। খেয়াল করে দেখবেন সবসময়ই আমরা টেবিলের ২-৩-৪ নম্বরে থেকে শেষ করি। এবার আমাদের কিছু প্ল্যান আছে। আমরা সেভাবে এগোচ্ছি। বাকিটা আল্লাহর ইচ্ছা। চেষ্টা করবো ভালো কিছু করার।

 

প্রশ্নঃ অনেকদিন ধরেই দেশের ক্রিকেটের স্বার্থে কাজ করে যাচ্ছেন। ভবিষ্যৎ পরিকল্পনা কি?

সাব্বির আহমেদ রুবেলঃ এত বছর ধরে দেশের জন্য কাজ করছি এজন্য অনেক সময় অনেক বিপদেও পড়তে হয়েছে, এখনো সময়টা ভালো যাচ্ছে না। অবশ্যই চেষ্টা থাকে ক্রিকেটের উন্নয়নে কাজ করতে, দেশকে সমর্থন করতে। কিন্তু ক্রিকেটটা এখন আর আগের মত নেই। এখন এখানে অনেক কিছুই ঘটে প্রতিনিয়ত। ক্রিকেটেও এখন পলিটিক্স চলে এসেছে। যত দ্রুত সম্ভব এটা দূর করতে হবে। আমার বয়স হয়েছে তবুও চেষ্টা করবো যতদিন সম্ভব একইভাবে ক্রিকেটের সাথে সম্পৃক্ত থাকতে।

প্রশ্নঃ আপনার মূল্যবান সময় দেয়ার জন্য নিউজ ক্রিকেট ২৪ ডট কমের পক্ষ থেকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

সাব্বির আহমেদ রুবেলঃ আপনাকেও ধন্যবাদ। আমার জন্য দোয়া করবেন।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »