ইংল্যান্ডের বিপক্ষে এনামুল হক জুনিয়রের বাংলাদেশ একাদশ

দুর্জয় দাশ গুপ্ত »

বিশ্বকাপ মাতাতে টিম টাইগার্স এখন ভারতে। নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটের দাপুটে জয়ে ফুরফুরে মেজাজে বাংলাদেশ। আর টাইগারদের বিশ্বকাপ নিয়ে প্রতি ম্যাচের অ্যানালাইসিসে নিউজ ক্রিকেট ২৪ ডট কমের সাথে যুক্ত আছেন বাংলাদেশের সাবেক তারকা ক্রিকেটার এনামুল হক জুনিয়র।

আগামীকাল বাংলাদেশ সময় সকাল ১১টায় টাইগাররা মুখোমুখি হবে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের। এই ম্যাচকে ঘিরে গোটা দেশের ক্রিকেট প্রেমীদের মনে নানা জল্পনা-কল্পনা। আফগান বধের পর টাইগাদের ইংলিশ পরীক্ষায় কেমন হওয়া উচিত বাংলাদেশের একাদশ সেটা নিয়ে আলোচনা করেছেন এনামুল হক জুনিয়র।

 

প্রশ্নঃ প্রথম ম্যাচে দারুণ এক জয়। এক কথায় যেমন শুরুটা চেয়েছিলাম তারচেয়েও ভালো কিছু হলো। কিভাবে দেখছেন?

এনামুল হক জুনিয়রঃ অবশ্যই, দাপুটে একটা জয়। আর এই জয়ে আমি কৃতিত্ব দিতে চাই অধিনায়ক সাকিব আল হাসানকে। সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি। অবশ্যই আগামীকালকের ম্যাচের আগে এমন জয় দলকে আরো চাঙ্গা করেছে।

প্রশ্নঃ ইংল্যান্ডের সামনে ম্যাচটা কেমন হবে?

এনামুল হক জুনিয়রঃ একটা কঠিন পরীক্ষা। তবে আশার কথা হলো আমরা মানসিকভাবে খুবই ভালো অবস্থানে আছি, ইংল্যান্ড কিন্তু তাদের প্রথম ম্যাচটা খুব বাজেভাবে হেরেছে। তারপরেও ইংল্যান্ড বড় দল। ওদের দলে অনেক ম্যাচ উইনার আছে। প্লেয়ারদের নিজেদের সেরাটা দিতে হবে এ ম্যাচে। এখন দলের যে অবস্থা, আমি আশাবাদী। ভালো কিছু হবে।

প্রশ্নঃ প্রথম ম্যাচে কিন্তু আমরা ৫ জন বোলার নিয়ে খেলেছি। মাহমুদউল্লাহ রিয়াদ ১ ওভার বল করেছিলেন।

এনামুল হক জুনিয়রঃ দেখেন আমাদের ৫ জন বোলারই কিন্তু দারুণ বল করেছে। আশার কথা হলো আমাদের মূল বোলাররা সবাই উইকেট পেয়েছে। তবুও আমি বলবো ইংল্যান্ড ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদকে একটা বড় রুল প্লে করতে হবে। সবসময় প্রস্তুত থাকতে হবে বল হাতে দলকে ভালো কিছু উপহার দেওয়ার জন্য।

 

প্রশ্নঃ একাদশে কি কোন পরিবর্তন চাইছেন?

এনামুল হক জুনিয়রঃ একাদশে একটা পরিবর্তন করবো। যেহেতু ইংল্যান্ডের বিপক্ষে খেলা তাই দুটো বাঁহাতি পেসার নিয়ে আমাদের খেলা উচিত হবে না। সেক্ষেত্রে আমি তানজিম হাসান সাকিবকে একাদশে চাইবো শরীফুল ইসলামের জায়গায়। তানজিম সাকিবের একটা ভালো দিক হলো শেষের দিকে ভালো ব্যাট করতে পারে এটা বড় দলের বিপক্ষে খুব কাজে আসবে। এছাড়া সাকিব নতুন বলে দারুণ বল করে। এশিয়া কাপে ভারতের বিপক্ষে ম্যাচেও দেখেছি সাকিব শুরুতেই রোহিত শর্মার উইকেটটা তুলে নিয়ে প্রতিপক্ষকে চাপে ফেলেছে। ইংল্যান্ডের বিপক্ষে আমি শরীফুলের চেয়ে তানজিম সাকিবকেই এগিয়ে রাখবো।

প্রশ্নঃ একাদশে আর কোন পরিবর্তন চান? বিশেষ করে ওপেনিংয়ে?

এনামুল হক জুনিয়রঃ না, ওপেনিংয়ে লিটন আর তানজিদ দুজনকেই রাখা উচিত। লিটন কিন্তু বড় ম্যাচের প্লেয়ার। বড় বড় দলগুলোর বিপক্ষেই তার ব্যাট জ্বলে উঠে। আর তামিম গত ম্যাচে রানআউট হয়েছে, এটা তার ব্যাড লাক। শুরুটা ভালো করেছিলো। আমি আশা করি টিম ম্যানেজমেন্টও এ দুজনের উপরই ভরসা রাখবে।

 

এনামুল হক জুনিয়রের একাদশঃ লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তানজিম হাসান সাকিব, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »